চলছে মনোনয়নপত্র বাছাইয়ের কাজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩শ’ আসনের প্রার্থীদের মনোনয়নপত্র বাছাইয়ের কাজ চলছে। নিজ নিজ এলাকায় জমা পড়া মনোনয়নপত্র বাছাই করে বৈধ প্রার্থীর তালিকা তৈরি করছেন রিটার্নিং কর্মকর্তারা।

রোববার সকাল থেকে মনোনয়ন বাছাইয়ের এই কাজ চলছে। বাছাইকালে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও রয়েছেন রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ে।

মনোনয়নপত্র গ্রহণ বা বাতিলের যে সিদ্ধান্ত রিটার্নিং কর্মকর্তা দেবেন, তার বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করার সুযোগ রয়েছে আইনে। রোববার বাছাই শেষে ৮ ডিসেম্বরের মধ্যে আপিল নিষ্পত্তি করা হবে। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৯ ডিসেম্বর পর্যন্ত। আর প্রতীক বরাদ্দ হবে ১০ ডিসেম্বর। ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর।

মনোনয়নপত্র বাছাইয়ের সময় প্রার্থী, তাদের এজেন্ট, প্রস্তাবকারী, সমর্থনকারী ও প্রার্থী নিযুক্ত আইনজীবী বা অন্য কেউ উপস্থিত থাকতে পারেন।

২৮ নভেম্বর মনোনয়নপত্র জমার নির্ধারিত সময়ের মধ্যে ৩শ’ আসনে ৩০৫৬টি মনোনয়নপত্র জমা পড়েছে। এর মধ্যে ঢাকা বিভাগে ৭০৮টি, রংপুর বিভাগে ৩৬১টি, রাজশাহীতে ৩৫৩, খুলনায় ৩৫১, বরিশাল ১৮২, ময়মনসিংহে ২৩৬, সিলেটে ১৭৭ ও চট্টগ্রামে ৬৮৮টি মনোনয়নপত্র জমা পড়েছে।

 

 

Share this news on: