ঈশ্বরদীতে শেখ হাসিনার ট্রেনে হামলা: মৃত্যুদণ্ড ৯, যাবজ্জীবন ২৫

পাবনার ঈশ্বরদীতে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে গুলি ও বোমা হামলার মামলায় ৯ জনকে মৃত্যুদণ্ড, ২৫ জনকে যাবজ্জীবন এবং ১৩ আসামির ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার দুপুরে পাবনার অতিরিক্ত জেলা দায়রা জজ আদালতের বিচারক রুস্তুম আলী এ রায় ঘোষণা করেন। এ মামলার সকল আসামি স্থানীয় বিএনপির নেতা-কর্মী।

মামলা সূত্রে জানা গেছে, ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় কর্মসূচিতে ট্রেনবহর নিয়ে রেলপথে খুলনা থেকে ঈশ্বরদী হয়ে সৈয়দপুর যাচ্ছিলেন। পথে ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে ট্রেনটি প্রবেশের মূহুর্তে অতর্কিতে ওই ট্রেন ও শেখ হাসিনার কামরা লক্ষ্য করে উপর্যুপরি গুলিবর্ষণ করা হয়। স্টেশনে ট্রেনবহর যাত্রা বিরতি করলে আবারও হামলা হয়। এ ঘটনায় দলীয় কর্মসূচি সংক্ষিপ্ত করে শেখ হাসিনা দ্রুত ঈশ্বরদী ত্যাগ করেন। পরে রেলওয়ে পুলিশ বাদী হয়ে তৎকালীন ছাত্রদল নেতা ও বর্তমানে ঈশ্বরদী পৌর বিএনপির সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টুসহ সাতজনকে আসামি করে মামলা দায়ের করেন। সেসময় সরকারে ছিল বিএনপি এবং প্রধানমন্ত্রী ছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার পর পুলিশ মামলাটি পুনঃতদন্ত করে। তদন্ত শেষে নতুন করে ঈশ্বরদীর বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীসহ ৫২ জনকে এই মামলার আসামি করা হয়। মামলাটি দায়েরের পরের বছর এই মামলায় পুলিশ কোনও সাক্ষী না পেয়ে আদালতে চূড়ান্ত রিপোর্টও দাখিল করে। কিন্তু, আদালত সে রিপোর্ট গ্রহণ না করে অধিকতর তদন্তের জন্য মামলাটি (এসটি ৪২/৯৭) সিআইডিতে পাঠান। পরে সিআইডি তদন্ত করে ৫২ জনের নাম উল্লেখ করে আদালতে চার্জশিট দাখিল করে। আসামিদের মধ্যে গত ২৫ বছরে ৫ জন মৃত্যুবরণ করেছেন।

এর আগে রোববার (৩০ জুন) এই মামলায় আদালত হাজির হয়ে জামিন আবেদন করলে বিচারক নামঞ্জুর করে বিএনপির ৩০ নেতাকর্মীকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এ সময় পলাতক ২২ বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

পরে সোমবার রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক শোনার পর বিচারক বুধবার রায় ঘোষণার দিন ধার্য করেন। বুধবার মামলার রায় ঘোষণা করেন বিচারক।

আরও পড়ুন...

ঈশ্বরদীতে শেখ হাসিনার ট্রেনে গুলি: বিএনপির ৩০ নেতাকর্মীর জামিন বাতিল

 

 

টাইমস/এইচইউ

Share this news on: