গ্রিনলাইনের ‘চরম ঔদ্ধত্য আচরণ’, ক্ষতিপূরণ পায়নি রাসেল

বার বার আদালতের আদেশ লঙ্ঘন করেছে চলেছে ব্যক্তি মালিকানাধীন পরিবহন সংস্থা গ্রিনলাইন। বাসচাপায় পা হারানো প্রাইভেটকার চালক রাসেল সরকারকে অবশিষ্ট ক্ষতিপূরণের প্রথম কিস্তি দেয়নি গ্রিনলাইন পরিবহন কর্তৃপক্ষ।

এদিকে লাগাতার আদালতের আদেশ না মানায় গ্রিনলাইন কর্তৃপক্ষের হয়ে আর মামলায় লড়বেন না বলে জানিয়েছেন তাদের আইনজীবী অজি উল্লা।

২৫ জুন হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, রাসেলকে মাসিক পাঁচ লাখ টাকা কিস্তিতে ক্ষতিপূরণের অবশিষ্ট ৪৫ লাখ টাকা পরিশোধ করতে হবে গ্রিনলাইন পরিবহন কর্তৃপক্ষকে।

প্রতি মাসের কিস্তির টাকা পরিশোধের জন্য ৭ তারিখ নির্ধারণ করে দেয়া হয়েছিল। আর সেই টাকা ১৫ তারিখে বাস্তবায়ন প্রতিবেদন (কমপ্লায়েন্স রিপোর্ট) জমা দেয়ার জন্য হাইকোর্ট মঙ্গলবার এ বিষয়ে আদেশের জন্য রেখেছিল।

এ বিষয়ে প্রতিবেদন না পেয়ে মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ আগামী ২১ জুলাই পরবর্তী আদেশের জন্য রেখেছে।

আদালতে গ্রিনলাইন পরিবহনের আইনজীবী অজি উল্লা, বাংলাদেশে সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএর পক্ষে রাফিউল ইসলাম রাফি, রিট আবেদনের পক্ষে খোন্দকার শামসুল হক রেজা ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার শুনানি করেন।

গ্রিনলাইনের আইনজীবী অজি উল্লাহ বলেন, ‘হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন সে আদেশ গ্রিনলাইন কর্তৃপক্ষ পালন না করায় আমি তাদের আইনজীবী হিসেবে নিজেকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি। তাদের কাছে আমার সিদ্ধান্ত পাঠিয়ে দেব।’

মঙ্গলবার আদেশের পর রিট আবেদনকারী পক্ষের আইনজীবী খোন্দকার শামসুল হক রেজা বলেন, ‘গ্রিনলাইন হাইকোর্টের আদেশ পালন না করে চরম ঔদ্ধত্য দেখিয়েছে। তাদের যদি সমস্যা থাকে তাহলে সেটা আদালতকে জানাতে পারত। কিন্তু তারা কিছুই করেনি।’

গত বছরের ২৮ এপ্রিল যাত্রাবাড়ীর মেয়র হানিফ ফ্লাইওভারে গ্রিনলাইন পরিবহনের একটি বাস চাপা দেয় প্রাইভেটকার চালক রাসেল সরকারকে। তাকে বাঁচাতে একটি পা কেটে ফেলতে বাধ্য হন চিকিৎসকরা।

 

টাইমস/এসআই

Share this news on: