সিলেটে পাসের হার বেড়ে ৬৭.০৫, বেড়েছে জিপিএ-৫

সিলেট শিক্ষা বোর্ডে উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পাসের হার ও জিপিএ ৫ উভয়ই বেড়েছে। এবছর পাসের হার ৬৭ দশমিক শূন্য ৫ শতাংশ যা গতবছর ছিল ৬২ দশমিক ১১ শতাংশ। আর গতবার জিপিএ-৫ পেয়েছিলো ৮৭৩ জন শিক্ষার্থী। এবার সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৯৪ জনে।

বুধবার সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমেদ সিলেটে পাসের হার ও জিপিএ-৫ বৃদ্ধি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

যেভাবে জানা যাবে এইচএসসির ফল

মো. কবির আহমেদ বলেন, এ ফলাফলে আমরা খুশি। তবে সিলেট বোর্ডে শিক্ষার মান আরও বাড়াতে বহুমুখী উদ্যোগ নেয়া হয়েছে। যার প্রতিফলন আগামী বছরের ফলাফলে পাওয়া যাবে।

এর আগে সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সারাদেশে এইচএসসি পরীক্ষায় পাস করেছেন ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী। আর জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৪৬ জন। গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন।

সেই হিসাবে এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ। আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৮ হাজার ২৪ জন।

প্রসঙ্গত, ১ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে শেষ হয়। দেশের দুই হাজার ৫৭৯টি কেন্দ্রে এবার উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন।

 

টাইমস/এইচইউ

Share this news on: