রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ৩ সেপ্টেম্বর  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া আগামী ৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে।

আবেদন চলবে ১২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) রাত ১২টা পর্যন্ত। আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, তিনটি ইউনিটে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন। দুই ধাপে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া ৩ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে শুরু হবে। আবেদন চলবে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। এতে আবেদন ‘ফি’ রাখা হয়েছে ৫৫ টাকা।

আবেদন করা শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি’র ফল বিবেচনায় প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় দ্বিতীয় ধাপে আবেদনের জন্য মনোনীত হবেন।

দ্বিতীয় ধাপের আবেদন প্রক্রিয়া ১৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) থেকে শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর (সোমবার) পর্যন্ত। এতে প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষার ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৯৮০ টাকা।

ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে মানবিক শাখায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ- ৩ দশমিক ০০ সহ জিপিএ- ৭ দশমিক ০০ থাকতে হবে, ‘বি’ ইউনিটে বাণিজ্য শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ- ৩ দশমিক ৫০ সহ জিপিএ- ৭ দশমিক ৫০ থাকতে হবে এবং ‘সি’ ইউনিটে বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ- ৩ দশমিক ৫০ সহ জিপিএ- ৮ দশমিক ০০ থাকতে হবে।

ভর্তিচ্ছুরা কেবল একটি ইউনিটে আবেদন করতে পারবেন। কোনো ভর্তিচ্ছু যে শাখা থেকে এইচএসসি পাশ করবেন, তাকে সে শাখা সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে হবে। অন্য ইউনিটে আবেদন করতে পারবেন না।

এবার পরীক্ষার প্রশ্নপত্রে ৬০ নম্বর এমসিকিউ এবং ৪০ নম্বর লিখিত যোগ করা হয়েছে। ২০১৯ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই শুধুমাত্র এ ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

এছাড়া আবেদনসহ ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.ru.ac.bd)-তে পাওয়া যাবে।

 

টাইমস/জেডটি

Share this news on:

সর্বশেষ

img
যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদন : ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪০৭ Apr 20, 2024
img
পাগলা মসজিদের দানবাক্সে এবার রেকর্ড ২৭ বস্তা টাকা Apr 20, 2024
img
মালয়েশিয়ায় শোষণের শিকার বাংলাদেশি শ্রমিকরা : জাতিসংঘ Apr 20, 2024
img
শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল Apr 20, 2024
img
তীব্র তাপপ্রবাহ : প্রাথমিক স্কুলে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ Apr 20, 2024
img
সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি Apr 19, 2024
img
বিশ্বের ১০০ প্রভাবশালীদের তালিকায় আলিয়া Apr 19, 2024
img
পালিয়ে আসা ২৮৫ জনকে ফেরত নিচ্ছে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী Apr 19, 2024
img
গ্রেপ্তারি পরোয়ানার শঙ্কায় নেতানিয়াহু, ইসরায়েলে জরুরি বৈঠক Apr 19, 2024
img
পালিয়ে বাংলাদেশে এলেন আরও ১১ বিজিপি সদস্য Apr 19, 2024