সেনাবাহিনী মাঠে নামবে ২৪ ডিসেম্বর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য ২৪ ডিসেম্বরে থেকে সেনাবাহিনী মোতায়েন করা হবে। বৃহস্পতিবার নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে সশস্ত্র বাহিনীসহ সব বাহিনী ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী ১ জানুয়ারি পর্যন্ত সেনা সদস্যরা নির্বাচনী এলাকায় থাকবেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগসংক্রান্ত নির্বাচন কমিশনের (ইসি) একটি চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবকে পাঠানো হয়েছে। পাঠানো ওই চিঠিতে সেনা মোতায়েনের ব্যাপারে তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, নির্বাচনে আচরণবিধি প্রতিপালন ও নির্বাচনী এলাকার আইনশৃঙ্খলা রক্ষা ও অপরাধ প্রতিরোধের জন্য ভোট গ্রহণের দুই দিন আগে থেকে ভোট গ্রহণের পরদিন অর্থাৎ ২৮ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা প্রয়োজন। একই সঙ্গে ২৪ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে সশস্ত্র বাহিনী স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন শুরু করবে। তাদের সঙ্গেও দায়িত্ব পালনের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের প্রয়োজন হবে।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ২২ ডিসেম্বর বিজিবি নামানো ও ২ জানুয়ারি বিজিবি ওঠানোর বিষয়ে প্রস্তাব উঠেছে। শনিবার বিষয়টি চূড়ান্ত করা হবে।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর (রোববার) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ হবে।

 

টাইমস/জিএস

Share this news on: