১৯ আগষ্ট : ইতিহাসের এই দিনে

ইতিহাস ঘেঁটে দেখা যায় বছরের প্রতিটি দিনই ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতূহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলো পাঠকদের স্মরণ করিয়ে দেয়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ টাইমস

সোমবার, ১৯ আগস্ট ২০১৯ , ৪ ভাদ্র ১৪২৬ , ১৭ জিলহজ ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

দিবস
বিশ্ব আলোকচিত্র দিবস। ১৮৩৭ সালে নাইসফোর নিপেক ও লুইস ড্যাগুইর ফটোগ্রাফিক সিস্টেম আবিষ্কার করেন। এরপর বিজ্ঞানী লুইস ড্যাগুইর সর্বপ্রথম ছবি তোলার ব্যবহারিক উপায় আবিষ্কার করেন। তার নাম অনুসারেই ছবি তোলার এই উপায়ের নাম দেয়া হয় ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি। তখন থেকেই ফটোগ্রাফিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয়। ১৮৩৯ সালের ১৯ আগস্ট সবার প্রথম ফরাসি সরকার ১৯ আগস্টকে বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে ঘোষণা করেন।

ঘটনাবলি

  • ১৬৩১ সালের এই দিনে ইংরেজ কবি জন ড্রাইডেনের জন্ম।
  • ১৭৫৭ সালের এই দিনে কলকাতার পুরনো টাকশাল থেকে ইস্ট ইন্ডিয়া কোম্পানি দিল্লির নবাবের নাম অঙ্কন করা প্রথম মুদ্রা তৈরি করে।
  • ১৯১৬ সালের এই দিনে রুমানিয়া মিত্রশক্তিদের সঙ্গে মৈত্রীচুক্তি স্বাক্ষর করে।
  • ১৯৩৯ সালের এই দিনে কলকাতায় মহাজাতি সদনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন রবীন্দ্রনাথ ঠাকুর।
  • ১৯৪০ সালের এই দিনে সোমালিল্যান্ড থেকে ব্রিটিশ সেনাবাহিনীকে বিতাড়িত করা হয়।
  • ১৯৪৪ সালের এই দিনে প্যারিসে সশস্ত্র অভ্যুত্থানের সূচনা হয়।
  • ১৯৯১ সালের এই দিনে গানাদি ইয়ানাউফের নেতৃত্বে সাবেক সোভিয়েত ইউনিয়নের সেনাবাহিনী সর্বশেষ প্রেসিডেন্ট মিখাইল গর্ভাচেভের বিরুদ্ধে অভ্যুত্থান ঘটায়।

জন্ম
অরভিল রাইট: বিমানের নকশা উদ্ভাবনকারী দুই ভাই অরভিল রাইট এবং উইলবার রাইট এর মধ্যে অরভিল রাইট ১৮৭১ সালের এই দিনে এই দিনে জন্মগ্রহণ করেন।

জহির রায়হান: আধুনিক বাংলা কথাসাহিত্য কিংবা আধুনিক বাংলা চলচ্চিত্রে কারো অবদানের কথা যদি বলা হয়, তবে সবার আগে উঠে আসবে জহির রায়হানের নাম। তিনি একাধারে ছিলেন একজন সাংবাদিক, সাহিত্যিক, চলচ্চিত্র পরিচালক এবং প্রযোজক। বিনোদন ও সাহিত্য জগৎ ছাড়াও বাংলাদেশের মুক্তিযুদ্ধে ছিল তার অসামান্য অবদান। ১৯৩৫ সালের এই দিনে এই দিনে তিনি বর্তমান ফেনী জেলার অন্তর্গত মজুপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

উইলিয়াম জেফারসন ক্লিনটন: যিনি বিল ক্লিনটন নামে সমধিক পরিচিত, মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২তম রাষ্ট্রপতি। তিনি নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের সিনেটর হিলারি ক্লিনটনের স্বামী। তিনি ১৯৪৬ সালের এই দিনে এই দিনে জন্মগ্রহণ করেন।

মৃত্যু
ফেদেরিকো গারসিয়া লোরকা: আধুনিক স্প্যানিশ সাহিত্যের অন্যতম কবি। তিনি একাধারে একজন কবি, নাট্যকার ও মঞ্চ পরিচালক ছিলেন। ১৯৩৬ সালের এই দিনে এই দিনে তিনি মৃত্যু বরণ করেন।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ

img
যেকোনো উপায়ে ক্ষমতায় আসার জন্য মরিয়া বিএনপি: কাদের Apr 25, 2024
img
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত শনিবার: শিক্ষা প্রতিমন্ত্রী Apr 25, 2024
img
ফ্যাটি লিভারের সমস্যা প্রতিরোধে জীবনযাপনে আনুন ৫ পরিবর্তন Apr 25, 2024
img
নেতানিয়াহুর পদত্যাগ দাবি করলেন ন্যান্সি পেলোসি Apr 25, 2024
img
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে : সিইসি Apr 25, 2024
img
শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি Apr 25, 2024
img
যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না : প্রধানমন্ত্রী Apr 25, 2024
img
২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস ঘোষণা Apr 25, 2024
img
ইতিহাস গড়লেন অভিনেত্রী বাঁধন Apr 25, 2024
img
হিট অ্যালার্ট নিয়ে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস, মে’র প্রথম সপ্তাহে বৃষ্টির আভাস Apr 25, 2024