মিন্নির জামিন কেন নয়: হাইকোর্ট

বরগুনায় আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় গ্রেপ্তার তার স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিকে কেন জামিন দেয়া হবে না, তা সাত দিনের মধ্যে সরকারকে জানাতে রুল দিয়েছে হাইকোর্ট।

মঙ্গলবার দুপুরে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করে।

একই সঙ্গে রিফাত শরীফ হত্যা মামলার তদন্ত কর্মকর্তা বরগুনা সদর থানার পরিদর্শক (তদন্ত)  মো. হুমায়ুন কবিরকে মামলার নথিপত্রসহ আদালতে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। জামিন প্রশ্নে রুল শুনানির জন্য আগামী ২৮ আগস্ট দিন রেখেছেন আদালত।

মিন্নি ১৬৪ ধারায় জবানবন্দি দেয়ার আগে বরগুনার পুলিশ সুপার (এসপি) মো. মারুফ হোসেন গত ১৮ জুলাই এক সংবাদ সম্মেলন করে রিফাতের স্ত্রীর ‘দোষ স্বীকারের’ তথ্য দেন। এ বিষয়ে এসপির লিখিত বক্তব্য চেয়েছেন আদালত।

বরগুনার আদালতে মিন্নির জামিন চেয়ে দুই বার বিফল হয় তার আইনজীবীরা।  পরে ৪ আগস্ট আয়েশার জামিন চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদন করা হয়। শুনানি নিয়ে হাইকোর্টের একটি বেঞ্চ গত ৮ আগস্ট রুল দেয়ার অভিপ্রায় ব্যক্ত করলে আয়েশার আইনজীবীরা জামিন আবেদনটি ফেরত নেন।

পরে রোববার আরেক বেঞ্চে জামিন আবেদন দাখিল করা হয়। এর ওপর সোমবার শুনানি হয়। আদালতে আয়েশার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না। সঙ্গে ছিলেন আইনজীবী এম মঈনুল ইসলাম, মাক্কিয়া ফাতেমা ইসলাম প্রমুখ। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন।

আদালতের শুনানিতে এম আমিনউদ্দিন বলেন, ‘আমরা আর কিছু চাইছি না, মেয়েটার জন্য শুধুমাত্র জামিন চাচ্ছি। সে পালাতে পারবে না। সে তার বাবার হওলায় থাকবে। তাছাড়া এ মামলায় গ্রেপ্তার ১৫ জনের মধ্যে চারজন জবানবন্দি দিয়ে দিয়েছে। সুতরাং তদন্ত প্রভাবিত করারও সুযোগ নাই। এ কারণে তার জামিন চাইছি।’

রাষ্ট্রপক্ষের আইনজীবী সারোয়ার হোসাইন বাপ্পী শুনানিতে বলেন, ‘গ্রেপ্তার ১৫ জনের মধ্যে চারজন স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। চারজনের জবানবন্দিতেই এ হত্যাকাণ্ডে মিন্নির সম্পৃক্ততার বিষয়টি উঠে এসেছে। সে এই হত্যাকাণ্ডের মূল নকশাকারী এবং ষড়যন্ত্রকারী। এটা খুবই আলোচিত মামলা। পুলিশের উচ্চ পর্যায় থেকে মামলার তদারক করা হচ্ছে। এ মামলায় তাকে জামিন দেয়া যায় না।’

 

টাইমস/এসআই

 

Share this news on: