বৃষ্টির পর আসছে শৈত্যপ্রবাহ!

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ফেথাই’র প্রভাবে রাজধানীসহ সারাদেশ শুরু হয়েছে গুঁড়িগুঁড়ি বৃষ্টি। অসময়ে বৃষ্টিপাত শীতের প্রকোপ বাড়িয়ে দিয়েছে। আবহাওয়াবিদদের আশঙ্কা, বৃষ্টির পর সারাদেশে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

সোমবার দুপুরে ক্রমশ দুর্বল হয়ে ভারতের অন্ধ্র প্রদেশে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ফেথাই।

এদিকে ঘূর্ণিঝড় ফেথাই’র প্রভাবে সকাল থেকেই ঘন কুয়াশায় আচ্ছন্ন ছিল রাজধানীর আকাশ। দেখা মেলেনি সূর্যের। এর মধ্যেই হঠাৎ করে শুরু হয় গুঁড়িগুঁড়ি বৃষ্টি। পৌষের শুরুতেই শীতের তীব্রতা খুব একটা বেশি না থাকলেও বৃষ্টির পর জেঁকে বসতে পারে শীত।

অসময়ের এই বৃষ্টিতে বিড়ম্বনায় পড়তে হয়েছে কর্মজীবী মানুষদের। শীতের বৃষ্টিতে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়া মানুষ। বৃষ্টির পরই শীত আরও জেঁকে বসবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

আরও পড়ুন... সাগরে নিম্নচাপ, তীব্র শীতের শঙ্কা

আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, মঙ্গলবার পর্যন্ত প্রায় সারা দেশের আকাশ মেঘে ঢাকা থাকবে। এরপর বুধবার থেকে মেঘ সরে যেতে থাকবে। দেখা যাবে রোদের ঝিলিক। তবে রাতের বেলা স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা একটু বেশি থাকবে। দুদিনের বৃষ্টির রেশ কেটে গেলে শীত আরও বেশি পড়বে। তাপমাত্রা কমতে থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দীন আহমেদ বলেন, ঘূর্ণিঝড় ফেথাইয়ের নাম দিয়েছেন থাইল্যান্ডের আবহাওয়াবিদেরা। ভারতে আঘাত হানার আগে ‘ফেথাই’ দুর্বল হয়ে গেছে।

শামসুদ্দিন আহমেদ আরও জনিয়েছেন, ২০ ডিসেম্বর থেকে দেশব্যাপী মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ হওয়ার সম্ভাবনা আছে। ভারতে আঘাত হানা ঘূর্ণিঝড় ফেথাই’র প্রভাবে ১৮ থেকে ২০ তারিখ পর্যন্ত বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

এর আগে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফেথাইয়ের কারণে চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজার উপকূলীয় এলাকায় ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে হবে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে গভীর সাগরে না গিয়ে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি চলাচল করতে হবে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, ৭২ ঘণ্টার মধ্যে বৃষ্টির প্রবণতা কমে যেতে পারে। এতে আরও জানানো হয়, সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় সকালের এই তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৫। দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

 

টাইমস/এইচইউ

Share this news on: