রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে শুরু হয়েছে। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রাথমিকভাবে ৫৫ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে। এ তথ্য নিশ্চিত করেছেন জনসংযোগ প্রশাসক প্রফেসর ড. প্রভাষ কুমার কর্মকার।

আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd) প্রকাশিত নিয়মাবলী অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে হবে।

কেবল ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবেন। আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর তিনটি ইউনিটে (এ, বি ও সি) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদনের জন্য মানবিক থেকে পাস করা শিক্ষার্থীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৩ সহ ন্যুনতম ৭, বাণিজ্যে জিপিএ-৩.৫ সহ ন্যুনতম ৭.৫০ ও বিজ্ঞান বিভাগে ন্যুনতম জিপিএ-৩.৫ সহ ৮ পয়েন্ট পেতে হবে। অনলাইনে প্রাথমিক আবেদনের জন্য ৫৫ টাকা ‘ফি’ দিতে হবে।

প্রাথমিক আবেদনকারী শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে ৩২ হাজার করে শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের সুযোগ পাবেন। ১৭ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১ হাজার ৩২০ টাকা ‘ফি’ দিয়ে চূড়ান্ত আবেদন করা যাবে।

আবেদনের নিয়মাবলী এবং ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। চলতি শিক্ষাবর্ষে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

টাইমস/এইচইউ

Share this news on: