লিফট কিনতে ইউরোপ যাচ্ছেন নজরুল বিশ্ববিদ্যালয়ের ৯ শিক্ষক-কর্মকর্তা

ময়মনসিংহের জাতীয় কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের জন্য লিফট কিনতে ইউরোপের দুটি দেশ সফরে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়টির ৯ জন শিক্ষক-কর্মকর্তা। এদের মধ্যে সাতজনেরই নেই লিফট সম্পর্কে কোন কারিগরি জ্ঞান।

সফরের তালিকায় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. এ এইচ এম মুস্তাফিজুর রহমানের নাম থাকলেও সমালোচনার মুখে শেষ সময়ে বিদেশ যাওয়ার সিদ্ধান্ত থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি।

জানা গেছে, ময়মনসিংহে অবস্থিত জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দুটি প্রকল্পের অধীনে ১০ তলা ভবন নির্মাণের কাজ চলছে। যেখানে বিভিন্ন ভবনের জন্য সব মিলিয়ে ১৫টি লিফট কেনার কথা রয়েছে।

এখনও ভবন নির্মাণ শেষ না হলেও, আগাম লিফট কেনার জন্য উপাচার্য, ট্রেজারার, রেজিস্ট্রারসহ ৯ জন সুইজারল্যান্ড ও স্পেন সফরের প্রস্তুতি নেন। যেখানে সাতজনেরই নেই লিফট সম্পর্কে কোন কারিগরি জ্ঞান। 

সফরের তালিকায় নাম থাকা ৯ জন হলেন- ভিসি ড. এ এইচ এম মুস্তাফিজুর রহমান, ট্রেজারার প্রফেসর জালাল উদ্দিন, রেজিস্টার ড. হুমায়ুন কবির, প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, কলা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সাহাবুদ্দিন, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর ড. সুব্রত কুমার দে, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক সোহেল রানা, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক ইঞ্জি. মো. হাফিজুর রহমান, সহকারী প্রধান ইঞ্জিনিয়ার মো. মাহবুবুর রহমান।

তাদের মধ্যে সমালোচনার মুখে শেষ সময়ে বিদেশ যাওয়ার সিদ্ধান্ত থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ভিসি।

প্রাক চালান পরিদর্শনের অংশ হিসেবে তারা সুইজারল্যান্ড ও স্পেন সফর করবেন। তবে এই সফরের পুরো ব্যয় বহন করবে লিফট সরবরাহকারী প্রতিষ্ঠান ক্রিয়েটিভ ইঞ্জিনিয়ার্স।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের নোটিস বোর্ডে বিদেশ সফরকারীদের নামের তালিকা প্রকাশ করা হয়। সেখানে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ড. মো. হুমায়ুন কবির সুইজারল্যান্ড অ্যাম্বাসি বরাবর সেনজেন ভিসার জন্য আটজনের নামে পৃথক একটি করে এনওসি (নো অবজেকশন সার্টিফিকেট) দেন।

তবে রেজিস্ট্রারের আবেদনে স্বাক্ষর করেন ডেপুটি রেজিস্টার কৃষিবিদ আনিসুর রহমান। উল্লেখ করা হয়, প্রি-শিপপেমন্ট ইন্সপেকশনের জন্য চলতি মাসের ২০ থেকে ২৯ তারিখ পর্যন্ত ওই দুই দেশে সফরে থাকবেন তারা। এ সময় তাদের বিমান ভাড়া থেকে যাবতীয় ব্যয় বহন করবে ক্রিয়েটিভ ইঞ্জিনিয়ার্স।

তবে বিদেশ ভ্রমণের বিষয়ে জানতে চাইলে ভিসি প্রফেসর ড. এ এইচ এম মুস্তাফিজুর রহমান বলেন, আমি যাচ্ছি না। নয়জনের একটি টিম যাবে। ৩ জন ইঞ্জিনিয়ার আছেন আর বাকিরা অফিসিয়াল কমিটির সদস্য হিসেবে যাচ্ছে।

বাংলাদেশের যেসব জায়গায় ইউরোপ থেকে লিফট কিনে থাকে সব জায়গায় একই নিয়ম রয়েছে বলেও জানান তিনি।

ক্রিয়েটিভ ইঞ্জিনিয়ার্সের এরিয়া মার্কেটিং অফিসার জুবায়ের আহমেদ রিজভী কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে লিফট সরবরাহের কথা নিশ্চিত করে বলেন, ‘টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় ৫৫০০৩ (বাণিজ্যিক) মডেলের লিফট কিনবে। ১০০০ কেজির প্রতিটি লিফট সুইজারল্যান্ড থেকে আনতে খরচ হবে প্রায় ৫৮ লাখ টাকা। আর ১২৫০ কেজির জন্য ৭৫ লাখের কাছাকাছি।

 

 

টাইমস/এইচইউ

Share this news on: