আইয়ুব বাচ্চুর গিটার ও হ্যাটের আদলে রাজশাহীতে পূজা মণ্ডপ

রাজশাহী নগরীর রানীবাজার এলাকার টাইগার সংঘের পূজা মণ্ডপ তৈরিতে প্রতি বছরই বৈচিত্র্য নিয়ে আসা হয়। এবারও তার ধারাবাহিকতা ধরে রেখেছে তারা।

এবার ব্যান্ড সংগীতের লিজেন্ড প্রয়াত আইয়ুব বাচ্চুর গিটার ও হ্যাটের আদলে পূজা মণ্ডপের প্যান্ডেল তৈরি করেছে তারা। ধর্মবর্ণ সব শ্রেণিপেশার মানুষদের দৃষ্টি আকর্ষণ করছে টাইগার সংঘের এই ভিন্নধারার মণ্ডপ।

আইয়ুব বাচ্চুর সেই গিটারের দৈর্ঘ্য ৫৪ ফিট এবং প্রস্থ ১৯ ফিট। এর মাঝে হ্যাট উচ্চতায় ১০ ফিট ও চওড়ায় ২৬ ফিট।

আয়োজকরা জানান, এক মাস সময় ধরে তৈরি করা হয়েছে এ মণ্ডপ। গত বছর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর আদলে তৈরি হয়েছিল এই মণ্ডপ। এবার আইয়ুব বাচ্চুর স্মরণে তার গিটার ও হ্যাটকে সামনে আনা হয়েছে।

টাইগার সংঘের সাধারণ সম্পাদক পার্থ পাল চৌধুরী বলেন, গত ৩৮ বছর ধরে নগরীর রানীবাজার এলাকার পূজার আয়োজন করে আসছে টাইগার সংঘ। আমরা কয়েক বছর মণ্ডপে বৈচিত্র্য নিয়ে আসার চেষ্টা করছি। দেশের একটি বিশেষ অর্জন বা আলোচিত বিষয়কে তুলে ধরার চেষ্টা করছি। আমাদের এমন উদ্যোগ সবার নিকট প্রশংসা কুড়িয়েছে ইতিমধ্যে। এবার আইয়ুব বাচ্চুর স্মরণে তার হ্যাট ও গিটারের আদলে পূজা মণ্ডপ তৈরি করা হয়েছে।

পার্থ পাল বলেন, প্রতি দুর্গাপূজায় এখানকার মণ্ডপটি একটি আকর্ষণ। এবার প্রথম দিন থেকেই দূর-দূরান্ত অনেক মানুষ এসে গিটার ও হ্যাটটি দেখে যাচ্ছেন। সেলফি তুলে ফেসবুকে পোস্ট করছেন। এই মণ্ডপ তৈরিতে প্রায় ৫ লাখ টাকা ব্যয় হয়েছে।

হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ বলেন, এবার নগরীতে ৯৯টি এবং রাজশাহী জেলার আট উপজেলায় ৩৫০টি মণ্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে।

রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র ও সিনিয়র সহকারী পুলিশ সুপার ইফতেখায়ের আলম বলেন, এবারও শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনের ক্ষেত্রে জেলা পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা নেওয়া হয়েছে। গোয়েন্দা তৎপরতা বাড়ানো হয়েছে।

 

টাইমস/এইচইউ

Share this news on: