• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭

‘এক-দুই সন্তান নীতি’ প্রত্যাশা ও প্রভাব

‘এক-দুই সন্তান নীতি’ প্রত্যাশা ও প্রভাব

সাঈদা জাহান২২ জানুয়ারি ২০২০, ১০:৫০এএম, ঢাকা-বাংলাদেশ।

চীনের one-child policy (এক সন্তান নীতি) সম্পর্কে আমরা মোটামুটি সবাই জানি। জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখতে চীনে ১৯৭৯ সালে এই নীতি চালু হয়। এই নীতি পৃথিবীর বৃহৎ জনসংখ্যার দেশ চীনকে বর্তমান বিশ্বের সবচেয়ে ‘লিঙ্গ ভারসাম্যহীনতা’ উপহার দিয়েছে! যার ফলে ২০১৫ সালে সেই নিয়ম ভেঙে দেয় চীনা সরকার।

এই ‘এক সন্তান নীতি’ ৪-২-১ সমস্যারও জনক। ৪-২-১ সমস্যা হচ্ছে- একজন বাচ্চা তার বয়স্ক দুই বাবা-মা (এখানে বাবা-মা এক সন্তান নীতির ফলে উনারা তাদের বাবা মার একমাত্র বাচ্চা) এবং চার গ্র্যান্ড পেরেন্টস (নানা-নানী ও দাদা-দাদী) সবাইকে দেখে রাখার একমাত্র অবলম্বন। যেহেতু তার অন্য কোনো ভাইবোন নেই এই বয়স্ক মানুষদের দেখভাল করতে।

আমাদের দেশে যদিও এ রকম কোনো নীতি নেই, তারপরও সবার মাঝে ছেলেমেয়ে যাইহোক- দুটো বাচ্চা নেয়ার একটি সুপ্ত চাপ বিদ্যমান। যেমন ধরা যাক, চাকুরীজীবী মায়েদের জন্য মাত্র দুইটি মাতৃত্বকালীন ছুটি বরাদ্দ দেয়া। আর বাবাদের তো তাও নেই।

অথচ ছোট বাচ্চা বড় করাতো চাট্টিখানি কথা নয়- তাই উচ্চশিক্ষা শেষে ক্যারিয়ারের চাপ সামলানো ক্লান্ত মায়েদের আর বেশি বাচ্চা নেয়ার এনার্জিও থাকে না।

এতে করে যে সমস্যা হচ্ছে, তা নিয়ে নিজের একটা উদাহরণ দেই- পরে সবাই যার যার জীবনের সঙ্গে মিলিয়ে নিতে পারবেন।

আমার দাদী-নানী কেউই চাকুরী করতেন না এবং খুবই অল্প বয়সে (দাদীর ১২ বছর বয়সে) উনাদের বিয়ে হয়েছিল। আলহামদুলিল্লাহ্‌ আমার মামা, খালা, চাচা থাকলেও কোনো ফুফু নেই। এরপর আসলো আমাদের পরবর্তী প্রজন্ম। আমার মেয়ের কোনো ফুফু কিংবা খালা নেই।

এবার যদি আমরা ভবিষ্যতের দিকে তাকাই তাহলে দেখবো, এই ‘এক-দুই সন্তান নীতি’ প্রত্যাশার জাঁতাকলে আমাদের নাতি-নাতনিদের প্রজন্মের বেশির ভাগের কপালেই মামা কিংবা চাচা কিংবা খালা কিংবা ফুফু না থাকার সম্ভাবনাই বেশি। তবে, সমাজের বেশির ভাগ মানুষের জন্য এই দশা হওয়া দুঃখজনক।

আমাদের তিন ভাইবোনের নির্বিঘ্নে ও নিরাপদে বেড়ে উঠার পিছনে আমাদের মামা-খালাদের বিরাট অবদান রয়েছে। যেটা আমাদের বাচ্চাদের পাওয়ার আর সুযোগ নেই।

অভিভাবক বিশেষজ্ঞদের মতে, একটা বাচ্চার মানসিক বিকাশের জন্য প্রসবকালীন ও পৈতৃক মামা কিংবা চাচা থাকার গুরুত্ব অপরিসীম।

ছহীহ আবু দাউদের এক হাদিসের বর্ণনা অনুযায়ী “খালা মায়ের মতো একই মর্যাদার।”

বর্তমানে আমরা দেখতে পাচ্ছি, বিশ্বব্যাপী পারিবারিক বন্ধনের ভালোবাসার অভাবে তরুণ প্রজন্ম একাকী বেড়ে উঠছে। যার ফলে তারা শারীরিক ও মানসিক বিকাশে বাঁধাগ্রস্ত হচ্ছে। এর পেছনে আমাদের ‘এক-দুই সন্তান নীতি’ প্রত্যাশার প্রভাব কোনো অংশেই কিন্তু কম নয়।

লেখক: সাঈদা জাহান তানিয়া, গবেষণা সহযোগী, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

 

টাইমস/জিএস

‘দল মতের পার্থক্য ভুলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করুন’

‘দল মতের পার্থক্য ভুলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করুন’

দুর্নীতি, মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে দল-মতের পার্থক্য ভুলে ঐক্যবদ্ধ

কাউন্সিলর হত্যাকাণ্ডে জড়িতদের ছাড় দেয়া হবে না : সেতুমন্ত্রী

কাউন্সিলর হত্যাকাণ্ডে জড়িতদের ছাড় দেয়া হবে না : সেতুমন্ত্রী

সিরাজগঞ্জে পৌর নির্বাচনে জয়ী এক কাউন্সিলরকে কুপিয়ে হত্যার ঘটনায় জড়িতদের

ভারতে ভ্যাকসিন নেয়ার পর নানা জটিলতায় ভুগছেন মানুষ

ভারতে ভ্যাকসিন নেয়ার পর নানা জটিলতায় ভুগছেন মানুষ

ভারতজুড়ে করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরুর দুদিন পর থেকেই ৪৪৭ জনের

জাতীয়

সিলেটে ইয়াবা ও নারীসহ এসআই আটক

সিলেটে ইয়াবা ও নারীসহ এসআই আটক

সিলেট নগরীতে ইয়াবা বিক্রি করার সময় নারীসহ রোকন উদ্দিন ভুঁইয়া নামে পুলিশের এক এসআইকে আটক করা হয়েছে। এসময় তাদের কাছ থেকে ১৮২ পিস ইয়াবা ও নগদ ৪৩ হাজার টাকা উদ্ধার করে পুলিশ।

জাতীয়

করোনায় আক্রান্ত হয়েছেন ইনু

করোনায় আক্রান্ত হয়েছেন ইনু

সাবেক তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি এবং সংসদ সদস্য হাসানুল হক ইনু করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

অর্থনীতি

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক হলেন আহমেদ জামাল

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক হলেন আহমেদ জামাল

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামালকে পরিচালনা পর্ষদের পরিচালক ও নির্বাহী কমিটির সদস্য মনোনীত করেছে সরকার।

জাতীয়

বাবা-মা ভোট দিতে যাওয়ার সুযোগে সাভারে শিশুকে ধর্ষণ

বাবা-মা ভোট দিতে যাওয়ার সুযোগে সাভারে শিশুকে ধর্ষণ

ঢাকার সাভারে বাবা-মা ভোট দিতে যাওয়ার সুযোগে ৯ বছরের শিশুকে ধর্ষণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় হাবিবুর রহমান নামের এক রাজমিস্ত্রীর বিরুদ্ধে মামলা করেছেন ভিকটিমের বাবা।

জাতীয়

ইমামের সততা : ব্যাংক অ্যাকাউন্টে আসা ৬ লাখ টাকা ফেরত

ইমামের সততা : ব্যাংক অ্যাকাউন্টে আসা ৬ লাখ টাকা ফেরত

ব্যাংক অ্যাকাউন্টে জমা হওয়া টাকা নিজের না হওয়ায় পৌনে ছয় লাখেরও বেশি টাকা ব্যাংককেই ফেরত দিলেন এক ইমাম। নেত্রকোনার খালিয়াজুরী শাখা কৃষি ব্যাংক শাখায় তিনি ওই টাকা ফেরত দেন। টাকা ফেরত দেওয়া হোসাইন আহমেদ সুনামগঞ্জের দিরাই উপজেলার শ্যামারচর বাজার জামে মসজিদে ইমামতি করেন। তিনি সুনামগঞ্জের শাল্লা উপজেলার মাহমুদপুর গ্রামের বাসিন্দা।

বিনোদন

‘কনসার্ট ফর বাংলাদেশ’র প্রযোজক আর নেই

‘কনসার্ট ফর বাংলাদেশ’র প্রযোজক আর নেই

চলে গেলেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি রকস্টার ও প্রযোজক ফিল স্পেক্টর (৮১)। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছে ক্যালিফোর্নিয়া সংশোধন ও পুনর্বাসন বিভাগ। খুনের দায়ে সাজাভোগ করা অবস্থাতে মৃত্যু হয়েছে তার।