• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২১ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬

জিতেই চলেছেন ওয়াইসি, বাড়ছে আকাঙ্ক্ষা

জিতেই চলেছেন ওয়াইসি, বাড়ছে আকাঙ্ক্ষা

সেন্ট্রাল ডেস্ক২৪ মে ২০১৯, ০৫:৫৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

ভারতের সদ্য প্রকাশিত নির্বাচনী ফলাফলে এটি স্পস্ট যে দেশটিতে কট্টর হিন্দুত্ববাদীদের জয় জয়াকার। দিল্লির মসনদে নরেন্দ্র মোদির দ্বিতীয় বারের আরোহন অতীতের সব রেকর্ডকে ভেঙ্গেচুরে তছনছ করে দিয়েছে। এমন অবস্থায় দেশটির সংখ্যালঘু মুসলমানদের আতঙ্কিত হওয়ার যৌক্তিকতা রয়েছে বলে অনেকে মনে করছেন। দেশটির প্রায় ২০ কোটি মুসলমান বিগত সময়গুলোতে নানাভাবে নিগ্রহের শিকার হয়েছে ক্ষমতাসীন বিজেপির হাতে। যদিও এ নিগ্রহ নতুন কিছু নয়।

এসব নিগ্রহ-নির্যাতনের মধ্যেও দেশটিতে মুসলমানদের সংখ্যা বাড়ছে। বাড়ছে মনোবলও। তবে এর পেছনে বর্তমানে যার ভূমিকা সবচেয়ে বেশি তিনি হলেন আসাদউদ্দিন ওয়াইসি। যিনি অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমএইএম) এর প্রেসিডেন্ট এবং দেশটির হায়দ্রাবাদ নির্বাচনী আসনের নির্বাচিত সংসদ সদস্য। তাকে ঘিরে মুসলমানদের মধ্যে বাড়ছে প্রত্যাশা। তার নেতৃত্ব আগামীতে ভারতে মুসলমানদের একটি শক্ত অবস্থানে নিয়ে যাবে এই আকাঙ্খাও দিন দিন জোরালো হচ্ছে।

ওয়াইসি এবারের নির্বাচনেও বিপুল সমর্থন নিয়ে নিজ আসনে জয় পেয়েছেন। নির্বাচনে যে বিজেপির জয়জয়াকার সেই দলটির প্রার্থী ড.ভগবত রাওকে প্রায় ৩ লাখ ভোটের ব্যবধানে হারিয়েছেন তিনি। রাও ২০১৪ সালের নির্বাচনেও ছিলেন ওয়াসির নিকটতম প্রতিদ্বন্দ্বী। সে সময় তিনি লাখ দুয়েক ভোট বেশি পেয়ে জিতেছিলেন।

টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন আসাদউদ্দিন ওয়াইসি। তিনি যে আসনটি থেকে নির্বাচিত হয়ে আসছেন সেটি ঐতিহ্যগতভাবেই অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীনের (এআইএমএইএম)। এর আগে সেখানে নির্বাচিত হতেন আসাদউদ্দিনের বাবা সুলতান সালাউদ্দিন ওয়াইসি। তিনি সেখানে ছয় দফা নির্বাচিত হন।

৫০ বছর বয়সী আসাদউদ্দিন ওয়াইসি একজন ব্যরিষ্টার। ‍যিনি ২০০৮ সালে বাবার মৃত্যুর পর থেকে ইত্তেহাদুল মুসলিমীনের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছেন। মুসলমানদের এ সংগঠনটি মূলত পুরনো হায়দ্রাবাদ শহর কেন্দ্রিক। এর সঙ্গে তেলেঙ্গানার শাসক দল তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস)একটি অলিখিত জোট সম্পর্কও রয়েছে। এর আগে আসাদউদ্দিন ওয়াইসি দুইবার চারমিনার অ্যাসেম্বেলি থেকেও রাজ্য সভার সদস্য নির্বাচিত হন।  

ভারতের ১৭-তম লোকসভা নির্বাচনে তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) ১৬ টি আসনে প্রতিদ্বন্দ্বীতা করে। তবে হায়দ্রাবাদে তাদের প্রার্থী ছিলো অপেক্ষাকৃত দূর্বল। এখানে পুসতে শ্রীকান্ত নামের একজন নবাগত উদ্যোক্তাকে টিআরএস দাড় করায় ওয়াইসির বিপক্ষে। যিনি ছিলেন এ দলটির একজন নতুন মূখ। মূলত একটি সহজ যুদ্ধ ছিলো এটি। এছাড়া অন্যান্য দলগুলো থেকেও খুব একটা সক্রিয় অংশগ্রহণ ছিল না এ আসনটিতে।

২০০৪ সালে ওয়াইসি প্রথম এ আসনে নির্বাচনে অবতীর্ণ হন। সে সময় তার বাবা সুলতান সালাউদ্দিন ওয়াইসি শারীরিক অসুস্থতার কারনে নির্বাচনে অংশ নিতে পারেননি। প্রথমবার তিনি প্রায় ১ লাখ ভোটের একটি ব্যবধান গড়ে তুলতে পেরেছিলেন। তবে এর পর থেকে প্রতিটি নির্বাচনেই সে ব্যবধান বাড়ছে। সর্বশেষ গত ২৩ মের ফলাফলে তিনি বিজেপির প্রার্থীর চেয়ে ২লাখ ৮২ হাজার ১৮৬ ভোট বেশি পেয়ে নির্বাচিত হলেন।

অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমএইএম) কট্টর হিন্দুত্ববাদী দল বিজেপির শক্তিশালী সমালোচক। অতীতের ধারাবাহিকতায় হারদ্রাবাদের এ আসনটি যে ইত্তেহাদুল মুসলিমীনের সেটি প্রতিষ্ঠিত। তবে সেই সঙ্গে বিবেচ্য বিষয় এখানে আসাদউদ্দিন ওয়াইসি ভোটের ব্যবধান বাড়িয়েই চলেছেন।

 

টাইমস/এমএস

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি   

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি  

হাইকোর্টের নির্দেশ অমান্য করে ভেঙে ফেলা পুরান ঢাকার ঐতিহ্যবাহী জাহাজবাড়ি স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) চিঠি দিয়েছে সরকার। গত ১০ এপ্রিল রাজউক চেয়ারম্যান বরাবর চিঠিটি পাঠায় বাংলাদেশ ওয়াক্ফ প্রশাসন। ওই চিঠির একটি কপি বাংলাদেশ টাইমসের হাতে এসেছে।  

ডিআইজি মিজানের সম্পত্তি ও ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

ডিআইজি মিজানের সম্পত্তি ও ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

বিতর্কিত পুলিশ কর্মকর্তা ডিআইজি মিজানুর রহমানের স্থাবর-অস্থাবর সম্পত্তি এবং ব্যাংক হিসাব জব্দের আদেশ দিয়েছে আদালত।

জুলাইয়ে লাইসেন্স পাচ্ছে রাইড সার্ভিস কোম্পানিগুলো

জুলাইয়ে লাইসেন্স পাচ্ছে রাইড সার্ভিস কোম্পানিগুলো

নানা অভিযোগের মধ্য দিয়ে রাইড সেবাদাতা কোম্পানিগুলো বাংলাদেশে ব্যবসা করে যাচ্ছে। তাদের বিরুদ্ধে নানা অভিযোগ উঠলেও নীতিমালা না থাকায় এত দিন ব্যবস্থা নিতে পারছিল না বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। অবশেষে অ্যাপভিত্তিক রাইড সেবাদাতা কোম্পানিগুলোকে লাইসেন্স দেয়ার প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি।

জাতীয়

প্রত্যেকে কর্মস্থল ও বাসস্থানে গাছ লাগান: প্রধানমন্ত্রী

প্রত্যেকে কর্মস্থল ও বাসস্থানে গাছ লাগান: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়নের সঙ্গে সঙ্গে আমাদের এটাও লক্ষ্য রাখতে হবে, যে কোনো প্রকল্পের সঙ্গে বৃক্ষ রোপণ করতেই হবে এবং জলাধার সৃষ্টি এবং জলাধার সংরক্ষণ করতে হবে। প্রত্যেক নাগরিককে কর্মস্থলে ও বাসস্থানে গাছ লাগানোর আহ্বান জানিয়ে সন্তানদেরও এই পরিবেশবাদী কাজ শেখানোর পরামর্শ দেন।

জাতীয়

তুরিন আফরোজের বিরুদ্ধে মা-ভাইয়ের ভয়াবহ সব অভিযোগ

তুরিন আফরোজের বিরুদ্ধে মা-ভাইয়ের ভয়াবহ সব অভিযোগ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের বিরুদ্ধে বাড়ি দখল, মা-ভাইকে বাসা থেকে বের করে দেয়া, গ্রেপ্তারের হুমকিসহ নানা অভিযোগ করেছেন তার মা ও ভাই। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে ল রিপোর্টার্স ফোরামের(এলাআরএফ) কার্যালয়ে তুরিন আফরোজের মা সামসুন নাহার তসলিম ও ভাই শাহনেওয়াজ শিশির সংবাদ সম্মেলন করে এসব অভিযোগ উত্থাপন করেন। সংবাদ সম্মেলনে সামসুন নাহার তসলিম একটি লিখিত বক্তব্য পাঠ করেন।

জাতীয়

নুসরাত হত্যার বিচারকার্য শুরু

নুসরাত হত্যার বিচারকার্য শুরু

আগুনে পুড়িয়ে হত্যার শিকার ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যা মামলায় ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিচারকার্য শুরু হয়েছে। যার সাক্ষ্য গ্রহণ শুরু হবে আগামী ২৭ জুন। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ শুনানি শেষে এ আদেশ দেন।

আইন আদালত

চাঁপাইনবাবগঞ্জে যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের ফাঁসির রায়

চাঁপাইনবাবগঞ্জে যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের ফাঁসির রায়

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার যুবলীগ নেতা ও সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মনিরুল ইসলামকে হত্যার দায়ে নয়জনকে মৃত্যুদণ্ড এবং দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

জাতীয়

রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

গতবছর রাজধানীর কারওয়ান বাজারে দুই বাসের রেষারেষিতে কলেজছাত্র রাজীব হাসানের হাত হারানো ও পরে মৃত্যুর ঘটনায় শিক্ষার্থী রাজীব হোসেনের দুই ভাইকে ২৫ লাখ করে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রাজীব হোসেনের দুই ভাইকে এ ক্ষতিপূরণ দেবে দুই বাস কর্তৃপক্ষ।

বিনোদন

দুঃসময় যাচ্ছে শাহরুখের!

দুঃসময় যাচ্ছে শাহরুখের!

বয়স ৫২ পেরোলেও অনেক ভক্তদের ‘স্বপ্নের নায়ক’ শাহরুখ খান। তবে অনেকদিন ধরে সিনেমা হিট না হওয়ায় মিডিয়া থেকে অনেকটা পিছু হটেছেন তিনি। ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে অকপটে স্বীকারও করে নিচ্ছেন নিজের কিছু ভুল সিদ্ধান্ত! তবে সব কিছু মিলিয়ে একাধিক সিনেমা ফ্লপ হওয়ায় অন্য কাজ নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন বলিউড বাদশাহ শাহরুখ খান।