• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

জিতেই চলেছেন ওয়াইসি, বাড়ছে আকাঙ্ক্ষা

জিতেই চলেছেন ওয়াইসি, বাড়ছে আকাঙ্ক্ষা

সেন্ট্রাল ডেস্ক২৪ মে ২০১৯, ০৫:৫৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

ভারতের সদ্য প্রকাশিত নির্বাচনী ফলাফলে এটি স্পস্ট যে দেশটিতে কট্টর হিন্দুত্ববাদীদের জয় জয়াকার। দিল্লির মসনদে নরেন্দ্র মোদির দ্বিতীয় বারের আরোহন অতীতের সব রেকর্ডকে ভেঙ্গেচুরে তছনছ করে দিয়েছে। এমন অবস্থায় দেশটির সংখ্যালঘু মুসলমানদের আতঙ্কিত হওয়ার যৌক্তিকতা রয়েছে বলে অনেকে মনে করছেন। দেশটির প্রায় ২০ কোটি মুসলমান বিগত সময়গুলোতে নানাভাবে নিগ্রহের শিকার হয়েছে ক্ষমতাসীন বিজেপির হাতে। যদিও এ নিগ্রহ নতুন কিছু নয়।

এসব নিগ্রহ-নির্যাতনের মধ্যেও দেশটিতে মুসলমানদের সংখ্যা বাড়ছে। বাড়ছে মনোবলও। তবে এর পেছনে বর্তমানে যার ভূমিকা সবচেয়ে বেশি তিনি হলেন আসাদউদ্দিন ওয়াইসি। যিনি অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমএইএম) এর প্রেসিডেন্ট এবং দেশটির হায়দ্রাবাদ নির্বাচনী আসনের নির্বাচিত সংসদ সদস্য। তাকে ঘিরে মুসলমানদের মধ্যে বাড়ছে প্রত্যাশা। তার নেতৃত্ব আগামীতে ভারতে মুসলমানদের একটি শক্ত অবস্থানে নিয়ে যাবে এই আকাঙ্খাও দিন দিন জোরালো হচ্ছে।

ওয়াইসি এবারের নির্বাচনেও বিপুল সমর্থন নিয়ে নিজ আসনে জয় পেয়েছেন। নির্বাচনে যে বিজেপির জয়জয়াকার সেই দলটির প্রার্থী ড.ভগবত রাওকে প্রায় ৩ লাখ ভোটের ব্যবধানে হারিয়েছেন তিনি। রাও ২০১৪ সালের নির্বাচনেও ছিলেন ওয়াসির নিকটতম প্রতিদ্বন্দ্বী। সে সময় তিনি লাখ দুয়েক ভোট বেশি পেয়ে জিতেছিলেন।

টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন আসাদউদ্দিন ওয়াইসি। তিনি যে আসনটি থেকে নির্বাচিত হয়ে আসছেন সেটি ঐতিহ্যগতভাবেই অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীনের (এআইএমএইএম)। এর আগে সেখানে নির্বাচিত হতেন আসাদউদ্দিনের বাবা সুলতান সালাউদ্দিন ওয়াইসি। তিনি সেখানে ছয় দফা নির্বাচিত হন।

৫০ বছর বয়সী আসাদউদ্দিন ওয়াইসি একজন ব্যরিষ্টার। ‍যিনি ২০০৮ সালে বাবার মৃত্যুর পর থেকে ইত্তেহাদুল মুসলিমীনের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছেন। মুসলমানদের এ সংগঠনটি মূলত পুরনো হায়দ্রাবাদ শহর কেন্দ্রিক। এর সঙ্গে তেলেঙ্গানার শাসক দল তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস)একটি অলিখিত জোট সম্পর্কও রয়েছে। এর আগে আসাদউদ্দিন ওয়াইসি দুইবার চারমিনার অ্যাসেম্বেলি থেকেও রাজ্য সভার সদস্য নির্বাচিত হন।  

ভারতের ১৭-তম লোকসভা নির্বাচনে তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) ১৬ টি আসনে প্রতিদ্বন্দ্বীতা করে। তবে হায়দ্রাবাদে তাদের প্রার্থী ছিলো অপেক্ষাকৃত দূর্বল। এখানে পুসতে শ্রীকান্ত নামের একজন নবাগত উদ্যোক্তাকে টিআরএস দাড় করায় ওয়াইসির বিপক্ষে। যিনি ছিলেন এ দলটির একজন নতুন মূখ। মূলত একটি সহজ যুদ্ধ ছিলো এটি। এছাড়া অন্যান্য দলগুলো থেকেও খুব একটা সক্রিয় অংশগ্রহণ ছিল না এ আসনটিতে।

২০০৪ সালে ওয়াইসি প্রথম এ আসনে নির্বাচনে অবতীর্ণ হন। সে সময় তার বাবা সুলতান সালাউদ্দিন ওয়াইসি শারীরিক অসুস্থতার কারনে নির্বাচনে অংশ নিতে পারেননি। প্রথমবার তিনি প্রায় ১ লাখ ভোটের একটি ব্যবধান গড়ে তুলতে পেরেছিলেন। তবে এর পর থেকে প্রতিটি নির্বাচনেই সে ব্যবধান বাড়ছে। সর্বশেষ গত ২৩ মের ফলাফলে তিনি বিজেপির প্রার্থীর চেয়ে ২লাখ ৮২ হাজার ১৮৬ ভোট বেশি পেয়ে নির্বাচিত হলেন।

অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমএইএম) কট্টর হিন্দুত্ববাদী দল বিজেপির শক্তিশালী সমালোচক। অতীতের ধারাবাহিকতায় হারদ্রাবাদের এ আসনটি যে ইত্তেহাদুল মুসলিমীনের সেটি প্রতিষ্ঠিত। তবে সেই সঙ্গে বিবেচ্য বিষয় এখানে আসাদউদ্দিন ওয়াইসি ভোটের ব্যবধান বাড়িয়েই চলেছেন।

 

টাইমস/এমএস

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

বাংলাদেশ এয়ারলাইন্সের চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বিকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ)’র ভিভিআইপি টারমাকে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এয়ারক্রাফট ‘রাজহংস’ উদ্বোধন করেন।

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগ নেতাদের চাঁদা দেয়ার অভিযোগ যদি সত্য প্রমাণিত হয় এবং অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ফারজানা ইসলাম দোষী প্রমাণ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে বোমা হামলা, নিহত ২৪

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে বোমা হামলা, নিহত ২৪

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির এক নির্বাচনী সমাবেশে বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে ২৪ জন নিহত ও বহু আহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার সকালের দিকে রাজধানী কাবুলের উত্তরাঞ্চলের পারওয়ান প্রদেশের চারিকরে নির্বাচনী সমাবেশে গনি ভাষণ দেয়ার সময় এই হামলা হয় বলে জানিয়েছে ডয়চে ভেলে ও রয়টার্স। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

জাতীয়

ছাত্রলীগকে ১ কোটি টাকা দিয়েছি এটা প্রমাণ করুক: জাবি ভিসি

ছাত্রলীগকে ১ কোটি টাকা দিয়েছি এটা প্রমাণ করুক: জাবি ভিসি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্রলীগের যুগ্ম সম্পাদক সাদ্দাম হোসেন দাবি করেছেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে ঈদ সালামি বাবদ ১ কোটি টাকা দিয়েছেন। এর মধ্যে জাবি ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা নিয়েছেন ৫০ লাখ টাকা, সাধারণ সম্পাদক এসএম আবু সুফিয়ান চঞ্চল নিয়েছেন ২৫ লাখ টাকা আর তিনি (সাদ্দাম) নিয়েছেন ২৫ লাখ টাকা। এ দাবি প্রত্যাখ্যান করে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেছেন, সাদ্দাম মিথ্যা বলছেন। এই ধরনের মিথ্যা বলা বন্ধ না করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

বিনোদন

সোহানির স্বপ্ন বহুদূর...

সোহানির স্বপ্ন বহুদূর...

হালের আলোচিত মডেল-অভিনেত্রী সোহানি ইসরাত। বর্তমানে এই অভিনেত্রীকে দেখা যাচ্ছে রূপকথার গল্পভিত্তিক মেগা ধারাবাহিক ‘মায়া মসনদ’-এ। এনটিভিতে সম্প্রচারিত এই নাটকটি পরিচালনা করেছেন এসএম সালাহ উদ্দীন।

জাতীয়

২০টি রেল ইঞ্জিন বাংলাদেশকে দিচ্ছে ভারত: রেলমন্ত্রী

২০টি রেল ইঞ্জিন বাংলাদেশকে দিচ্ছে ভারত: রেলমন্ত্রী

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, রেলে লোকোমোটিভ সঙ্কট রয়েছে। ভারতীয় ঋণে যেসব ইঞ্জিন আসার কথা, সেগুলো ২০২২ সাল নাগাদ পাওয়া যাবে। এর আগে রেলের ইঞ্জিন সঙ্কট কাটাতে আমরা তাদের কাছে ক্রয় অথবা ভাড়ায় কিছু ইঞ্জিন চেয়েছিলাম। কিন্তু তারা আমাদের ২০টি ইঞ্জিন বন্ধুত্বের নিদর্শন হিসেবে দিতে রাজি হয়েছে। এর ১০টা মিটার গেজ এবং ১০টা ব্রড গেজ। মঙ্গলবার রেল ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। সম্প্রতি তিনি ভারত ও চীন সফর শেষে দেশে ফিরেছেন।

আন্তর্জাতিক

গভীর রাতে শোনা যায় কাশ্মীরি তরুণদের আর্তচিৎকার

গভীর রাতে শোনা যায় কাশ্মীরি তরুণদের আর্তচিৎকার

জম্মু-কাশ্মীরে তরুণদের ওপর ভারতীয় সেনাদের নির্যাতনের মাত্রা ব্যাপক হারে বেড়েছে। ভয় ও আতঙ্কের পরিবেশ তৈরি করতেই এই বেপরোয়া নির্যাতন চালানো হচ্ছে বলে স্থানীয়রা বলছেন। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা দেয়ার ধারা ৩৭০ বাতিল করে ভারত সরকার। এতে জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত হয় পড়ে। জম্মু-কাশ্মীরকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করেছে ভারত। এরপর থেকেই নৃশংস ও বর্বর নির্যাতন চালানো হচ্ছে কাশ্মীরিদের ওপর। ভারতীয় সেনাদের নির্যাতনের শিকার সোফিয়ান জেলার হিরপোরা গ্রামের ২৬ বছর বয়সী আবিদ খান।

জাতীয়

ফওজিয়ার নিয়োগ নিয়ে হাইকোর্টের রুল

ফওজিয়ার নিয়োগ নিয়ে হাইকোর্টের রুল

ফওজিয়া রেজওয়ানাকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ নিয়োগ দিয়ে জারি করা প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। মঙ্গলবার এ রুল জারি করেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ।

পথিকৃৎ

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

১৯৯৯ সালে প্রতিষ্ঠিত বিশ্বের অন্যতম বৃহত্তম ইন্টারনেট সংস্থা আলিবাবার বর্তমান বাজার দর ৪৮০ বিলিয়ন ডলার এবং ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী জ্যাক মা চিনের সব থেকে ধনী ব্যক্তিত্ব, যার সম্পদের পরিমাণ ৩৮.৬ বিলিয়ন ডলার। চীনে তার প্রজন্মের বিশিষ্ট ইন্টারনেট উদ্যোক্তাদের মধ্যে তিনিই প্রথম, যিনি নিজের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের নির্বাহী প্রধানের পদ থেকে পদত্যাগ করলেন।