নোয়াখালীর ছয়টি আসনের ৬৭১টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালীর ৬টি আসনের মোট ভোটকেন্দ্র রয়েছে ৭৬১টি ও মোট ভোট কক্ষ রয়েছে ৪ হাজার ২৩৮টি। এর মধ্যে ৬৭১টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ বা ‘গুরুত্বপূর্ণ’হিসেবে চিহ্নিত করা হয়েছে। বাকি ৯০টিকে সাধারণ কেন্দ্র হিসাবে চিহ্নিত করা হয়েছে।

এবারের নির্বাচনের আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট, বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টসহ বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৪৮ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জেলার ৬টি আসনে মোট ভোটার সংখ্যা ২১ লাখ ৪৯ হাজার ২৩৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ লাখ ৯৭ হাজার ৩৫৩ জন এবং নারী ভোটার ১০ লাখ ৫১ হাজার ৮৮৬ জন।

 

একনজরে ছয়টি আসনের ভোটার ও কেন্দ্র সংখ্যা:

নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী আংশিক): দুইটি পৌরসভা ও ১৬টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনের সংখ্যা মোট ভোটার ৩ লাখ ৪৭ হাজার ৬৭১ জন। মোট কেন্দ্র ১২৯টি। মোট কক্ষ ৬৫৩টি।

নোয়াখালী-২ (সেনবাগ-সোনাইমুড়ী আংশিক): একটি পৌরসভা ও ১২টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনের মোট ভোটার সংখ্যা ২ লাখ ৭৩ হাজার ৮৫১ জন। মোট কেন্দ্র ১০৩টি। মোট কক্ষ ৫৩৪টি।

নোয়াখালী-৩ (বেগমগঞ্জ): একটি পৌরসভা ও ১৬ টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনের মোট  ভোটার সংখ্যা ৩ লাখ ৯২ হাজার ৩৩০ জন। মোট কেন্দ্র ১৪৬টি। মোট কক্ষ ৮৪৮টি।

নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর): একটি পৌরসভা ও ২১টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনের মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৪৪ হাজার ৭৪০ জন। মোট কেন্দ্র ১৮২টি। মোট কক্ষ ১০৫৫টি।

নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ-কবিরহাট): দুইটি পৌরসভা ও ১৫টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনের মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩১ হাজার ৭৯৩ জন। মোট কেন্দ্র ১২৪টি। মোট কক্ষ ৬১৮টি।

নোয়াখালী-৬ (হাতিয়া):  ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনের মোট ভোটার ২ লাখ ৫৮ হাজার ৮৫৪ জন। মোট কেন্দ্র ৭৭টি। মোট কক্ষ ৫৩০টি।

নোয়াখালীর জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা তন্ময় দাস জানান, অবাধ, সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণের লক্ষ্যে প্রশাসন ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা হাতে নিয়েছে। জেলার ৬টি আসনে ৭৬১টি কেন্দ্রের মধ্যে ৯০টি সাধারণ কেন্দ্র এবং ৬৭১টি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

তিনি আরও জানান, এসব কেন্দ্রে ২০২২ জন পুলিশ সদস্য ও ৯১৩২ জন অঙ্গীভূত পুরুষ এবং নারী আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। প্রতিটি সাধারণ কেন্দ্রে ১ জন অস্ত্রসহ পুলিশ, অঙ্গীভূত আনসারের ১জন পিসি (অস্ত্রসহ), ১ জন এপিসি, ৬ জন পুরুষ অঙ্গীভূত আনসার, ৪ জন নারী অঙ্গীভূত আনসার ও ১ জন গ্রাম পুলিশসহ ১৪ জন দায়িত্ব পালন করবেন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২ জন অস্ত্রসহ পুলিশ, অঙ্গীভূত আনসারের ১জন পিসি (অস্ত্রসহ), ১ জন এপিসি, ৫ জন পুরুষ অঙ্গীভূত আনসার, ৪ জন নারী অঙ্গীভূত আনসার ও ১ জন গ্রাম পুলিশ সহ ১৪ জন দায়িত্ব পালন করবেন।

জেলা রিটার্নিং কর্মকর্তা আরও জানান, পুলিশ ও আনসারের পাশাপাশি  ১২ টি টিমে ৯৬ জন র‌্যাব সদস্য, ১১টি টিমে ২২০ জন বিজিবি সদস্য, আনসার ব্যাটালিয়নের ৫৭ জন সদস্য, ৬৪ জন কোস্টগার্ড সদস্য এবং ৬৭০ জন সেনা সদস্য স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবেন।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ

img
সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি Apr 19, 2024
img
বিশ্বের ১০০ প্রভাবশালীদের তালিকায় আলিয়া Apr 19, 2024
img
পালিয়ে আসা ২৮৫ জনকে ফেরত নিচ্ছে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী Apr 19, 2024
img
গ্রেপ্তারি পরোয়ানার শঙ্কায় নেতানিয়াহু, ইসরায়েলে জরুরি বৈঠক Apr 19, 2024
img
পালিয়ে বাংলাদেশে এলেন আরও ১১ বিজিপি সদস্য Apr 19, 2024
img
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন শেখ হাসিনা Apr 19, 2024
img
প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন : অর্থমন্ত্রী Apr 19, 2024
img
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রাণ গেল প্রকৌশলীর Apr 19, 2024
img
চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি Apr 19, 2024
img
৩টি ড্রোন ধ্বংস করল ইরান, ইসফাহানের পারমাণবিক স্থাপনা নিরাপদ Apr 19, 2024