বাস মালিকদের স্বার্থে ভাড়া বাড়ানো হয়েছে: মির্জা ফখরুল

বাস মালিকদের স্বার্থেই বাসভাড়া ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। করোনার দোহায় দিয়ে বাসের ভাড়া বৃদ্ধি করা জনগণের জন্য ‘মড়ার ওপর খাড়ার ঘাঁ’ বলেও উল্লেখ করেন তিনি।

সোমবার রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মলনে এসব কথা বলেন মির্জা ফখরুল।

বাসভাড়া বাড়ানোর সিদ্ধান্তের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, এটা অমানবিক। কম আয়ের মানুষই গণপরিবহনে যাতায়াত করেন। সরকার তাহলে কার স্বার্থে বাস ভাড়া বাড়িয়েছে? অবশ্যই বাস মালিকদের স্বার্থে। মালিকদের আবার অনুদানও দিচ্ছে সরকার। কিন্তু জনগণ কিছুই পাচ্ছে না। পুরো বিষয়টা লুটপাটের অংশ।

করোনাভাইরাস মোকাবিলায় সরকারের সব পদক্ষেপ শুরু থেকেই ভুল ছিল বলে দাবি করে বিএনপির মহাসচিব বলেন, বিশেষজ্ঞরা এবং সরকারের নিয়োজিত পরামর্শক কমিটিই বলেছে, আরও কিছুদিন লকডাউন বা ছুটি বলবৎ রাখতে। প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসকও একই কথা বলেছেন। কিন্ত সরকার এসব আমলে না নিয়ে যা ইচ্ছা তাই করছে।

মির্জা ফখরুল বলেন, মানুষ গাদাগাদি করে ট্রেন, বাস, লঞ্চে উঠছে। বাংলাদেশে গণপরিবহন এই ভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব না। সরকার আরও সময় নিতে পারত। সরকারের মধ্যে দায়িত্বশীলতা নেই বলেই তারা তুঘলকি কারবার করছে। জনগণকে মহা বিপদের দিকে ফেলে দেয়া হয়েছে।

সরকারের মধ্যে দায়িত্বহীনতা ও সমন্বয়হীনতা রয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, দেশের পরিস্থিতি দেখলে মনেই হয় না যে কোনো সরকার আছে। দেশের একেক বিভাগ একেক রকম সিদ্ধান্ত নিচ্ছে। সরকারের সুনির্দিষ্ট কোনো দিকনির্দেশনা নেই।

প্রসঙ্গত, সোমবার থেকে ঢাকাসহ সারা দেশে বাস-মিনিবাস চলাচল শুরু হয়েছে। বাসে ৫০ শতাংশ যাত্রী পরিবহন করা এবং স্বাস্থ্যবিধি মানার নির্দেশনাসহ সরকার বাসভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছে। বাড়তি ভাড়া আজ থেকেই কার্যকর হয়েছে। এই ভাড়ার হার করোনাকালের জন্য প্রযোজ্য হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ