মৌলভীবাজার-৪: দলীয় কোন্দলে বেড়েছে মনোনয়নপ্রত্যাশী

 

কমলগঞ্জ ও শ্রীমঙ্গল এই দুটি উপজেলা নিয়ে গঠিত মৌলভীবাজার-৪ সংসদীয় আসন। দুটি পৌরসভা ও ১৮টি ইউনিয়ন এই সংসদীয় আসনের আওতায়। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও চা শ্রমিক অধ্যুষিত এই আসন ‘আওয়ামী লীগের ঘাঁটি’ হিসেবে পরিচিত।

বিগত ১০টি সংসদীয় নির্বাচনের মধ্যে বিতর্কিত দুটি ছাড়া বাকি নির্বাচনগুলোতে এই আসনের প্রতিনিধিত্ব আওয়ামী লীগের হাতেই ছিল। আসনের বর্তমান এমপিও আওয়ামী লীগের। তবে এখন আওয়ামী লীগের কর্তৃত্ব এক হাতে নেই। বিভক্তি এসেছে দলে। নৌকার মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এমতাবস্থায় দলে ঐক্য আনতে না পারলে ‘অনৈক্যের চরে’ নৌকা আটকে পড়তে পারে।

অপরদিকে, আওয়ামী লীগ বিরোধীরা ঐক্যবদ্ধ না হলে এই আসনে বিজয় অর্জনের বিপরীতে আবারো পরাজয়ের গ্লানি ভাগ্যে জুটতে পারে।

এদিকে, একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে মনোনয়ন লড়াইকে কেন্দ্র করে এ আসনের আওয়ামী লীগ ও বিএনপিতে ভাঙন ক্রমেই প্রকট হচ্ছে। এবার দু’দলেরই মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ছাড় দেয়ার মানসিকতা খুবই কম। এই আসনে পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপিকে মাঠে রেখেই মনোনয়ন দাবি করে মাঠে নেমেছেন দলের তিন নেতা। বিএনপিতে ও বাসা বেঁধেছে দ্বন্দ্ব আর কোন্দল। এর উপর হামলা-মামলায় জর্জরিত নেতাকর্মীরা। তারপরও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মুজিবুর রহমান চৌধুরী দলীয় মনোনয়নের প্রত্যাশায় মাঠে রয়েছেন। শ্রীমঙ্গল উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি জালাল উদ্দিন আহমেদ জিপুও মনোনয়ন চান বিএনপির।

মৌলভীবাজার ৪ আসনে উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ এমপি নির্বাচিত হয়েছেন পাঁচবার। তিনি আওয়ামী লীগের দলীয় এবং বিরোধীদলীয় চিফ হুইপের দায়িত্বও পালন করেন। বর্তমানে সরকারী প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। ছিলেন মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতির দায়িত্বেও। মাঠের নেতাকর্মীরা বলছেন, আওয়ামী লীগে একাধিক মনোনয়ন প্রত্যাশী থাকলেও সর্বশেষ ড. শহীদই মনোনয়ন পাবেন। তার সাথে মনোনয়ন লড়াইয়ে থাকা কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান ও শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মো. ইউসুফ আলী অসুস্থ হয়ে পড়লে তাদেরকে দেখতে যান এমপি শহীদ।

আব্দুস শহীদ সাংবাদিকদের বলেন, দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন বাস্তবায়নে তৃণমূল থেকে শুরু করে সর্বত্র কাজ করে যাচ্ছি। মনোনয়ন প্রসঙ্গে তিনি বলেন, মনোনয়ন প্রত্যাশা সবার গণতান্ত্রিক অধিকার। অনেকে সম্ভাব্য প্রার্থী তালিকায় থাকতে পারেন। তবে সিদ্ধান্ত দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই আসনে নৌকার মনোনয়ন প্রত্যাশী কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান বলেন, মানুষ পরির্বতন চায়। এলাকার জনগন এখন নতুন মুখ দেখতে আগ্রহী। আমি পাকিস্তান আমল থেকে বঙ্গবন্ধুর সঙ্গে থেকে আওয়ামী লীগ করেছি। দল আমাকে মনোনয়ন দিলে নৌকার প্রার্থী হবো।

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শ্রীমঙ্গল দ্বারিকা পাল মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক বলেন, দলের অধিকাংশ নেতা-কর্মীরা আমার পক্ষে আছে, আশা করি আগামী নির্বাচনে আমাকেই মনোয়ন দিবে দল।

শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান রণধীর কুমার দেব বলেন, যদি দলের সভানেত্রী তাকে উপযুক্ত মনে করেন তাহলে তিনি নির্বাচনের মাঠে থাকবেন।

মৌলভীবাজার ৪ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী একাধিক হলেও মুজিবুর রহমান চৌধুরীর নাম শীর্ষে রয়েছে। ২০০৬ সালে তিনি প্রয়াত অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমানের হাত ধরে বিএনপিতে যোগ দেন। ২০০৮ সালে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করে প্রায় ৫৫ হাজার ভোটের ব্যবধানে হেরে যান।

মুজিবুর রহমান বলেন, তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। আমি ছাড়া এই আসনে বিএনপির আর কে মনোনয়ন পাবে ? আওয়ামী লীগ থেকে সুযোগ-সুবিধা নেয়া মনোনয়ন প্রত্যাশীরা বিএনপি থেকে বহিস্কৃত।

এই আসনের বিএনপি দুটি বলয়ে বিভক্ত। একটি জেলা বিএনপির সভাপতি এম নাসের রহমান নিয়ন্ত্রিত। অন্যটি বিএনপির নির্বাহী কমিটির সদস্য মুজিবের অনুসারী। দুটি বলয়ের পাল্টাপাল্টি দুটি কমিটিও রয়েছে।

এছাড়া ধানের শীষের প্রার্থী হিসেবে সাবেক ছাত্রনেতা লন্ডন প্রবাসী জালাল উদ্দিন আহমেদ জিপু মাঠে জনসংযোগ শুরু করেছেন। জিপু জানান, আমি ছোট বেলা থেকে বিএনপি রাজনীতির সাথে জড়িত। বেগম খালেদা জিয়ার সিলেট সফরকালে শ্রীমঙ্গলে স্বাগত মিছিল বের করায় আমার বিরুদ্ধে মামলা হয় এবং কারাভোগ করতে হয়।

মৌলভীবাজার সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান বলেন, সামনে নির্বাচন। নির্বাচন আর দেশনেত্রীর কারামুক্তিকে সামনে রেখে এখন আমাদের ঐক্যবদ্ধ হতে হবে।

মৌলভীবাজার ৪ আসনের আওয়ামী লীগ ও বিএনপি শীর্ষ নেতারা যেভাবে নির্বাচনের মনোনয়ন নিয়ে দৌড় ঝাঁপে সেই তুলনায় জাতীয় পার্টিতে মনোনয়নের দৌড় কম। মৌলভীবাজার জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক কামাল হোসেন জানান, জাতীয় রাজনীতির গতি প্রকৃতির ওপর নির্ভর করছে এই আসনে দলীয় প্রার্থী দেয়া হবে কি না। তবে দল এককভাবে নির্বাচন করলে আমি মনোনয়ন চাইবো।

তাছাড়া কমিউনিষ্ট পার্টি বাংলাদেশ, বাংলাদেশের ওয়ার্কাস পার্টিও প্রার্থী দিতে পারে। জামায়াতে ইসলামী’র কার্যক্রম দৃশ্যমান না হলেও সংগঠনটির কার্যক্রম গোপন তৎপরতা চলমান। তবে খেলাফত মজলিস বাংলাদেশ, আনজুমানে আল ইসলাহ’র রাজনৈতিক কার্যক্রম রয়েছে। তবে নির্বাচনে তারা প্রার্থী দিবে কিনা এখনো স্পষ্ট নয়।

মৌলভীবাজার-৪ আসনে মোট ভোটার ৩ লক্ষ ৯৮ হাজার ৮৩০ জন। এরমধ্যে শ্রীমঙ্গল উপজেলার ৩ লক্ষ ২৫ হাজার ৮২৫ জন জনসংখ্যার মধ্যে ভোটার সংখ্যা ২ লক্ষ ১৯ হাজার ৫৪৫ জন। অন্যদিকে কমলগঞ্জ উপজেলায় ২ লক্ষ ৫৯ হাজার ১৩০ জন জনসংখ্যার মধ্যে ভোটার সংখ্যা ১ লক্ষ ৭৯ হাজার ২৮৫ জন।

Share this news on:

সর্বশেষ

img
দূষণের কারণে বছরে পৌনে ৩ লাখ বাংলাদেশির মৃত্যু Mar 28, 2024
img
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ এখন কত, জানালো বাংলাদেশ ব্যাংক Mar 28, 2024
img
প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত Mar 28, 2024
img
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ Mar 28, 2024
img
জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী Mar 28, 2024
img
ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, ৮৯.৯৩ শতাংশ ফেল Mar 28, 2024
img
একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন Mar 28, 2024
img
রাজসিক সংবর্ধনায় দায়িত্ব নিলেন বিএসএমএমইউ'র নতুন উপাচার্য Mar 28, 2024
img
রোদে পোড়া ত্বকের যত্নে হলুদের ঘরোয়া প্যাক Mar 28, 2024
img
শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি Mar 28, 2024