শপথ নিলেন বিএনপির জাহিদুর রহমান

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য জাহিদুর রহমান শপথ নিয়েছেন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মনোনয়ন নিয়ে নির্বাচিত হন।

বৃহস্পতিবার বেলা ১২টায় জাতীয় সংসদ ভবনে জাহিদুর রহমানকে শপথবাক্য পাঠ করান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সংসদ সচিব জাফর আহমেদ খান।

এর আগে বৃহস্পতিবার সকালে জাহিদুর রহমান শপথ নেয়ার বিষয়ে তার আগ্রহের কথা জানিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে চিঠি দেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন থেকেই নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে নির্বাচন বর্জন করে পুনর্নির্বাচন দেয়ার দাবি করে আসছে বিএনপি। তখন থেকেই বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিবেন না বলে জানিয়ে আসছিলেন দলটির শীর্ষ নেতারা। সর্বশেষ ২২ এপ্রিল বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে দলের স্থায়ী কমিটির বৈঠকেও শপথ না নেয়ার সিদ্ধান্ত হয়। দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করেই বৃহস্পতিবার শপথ নিলেন জাহিদুর রহমান।

এর আগে দলীয় সিদ্ধান্তের বাহিরে গিয়ে শপথ নেন গণফোরামের সুলতান মনসুর ও মোকাব্বির খান।

সংবিধানের বিধান অনুযায়ী, সংসদের প্রথম বৈঠক থেকে ৯০ দিনের মধ্যে নির্বাচিত সংসদ সদস্যকে শপথ নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। ৩০ জানুয়ারি একাদশ সংসদের প্রথম বৈঠক শুরু হয়। সে হিসেবে ৩০ এপ্রিল পর্যন্ত শপথ নেয়ার সুযোগ রয়েছে।

সংসদ সচিবালয় জানিয়েছে, একাদশ সংসদ নির্বাচনে জয়ী ৩০০ প্রার্থীর মধ্যে জাহিদকে নিয়ে মোট ২৯৫ জন এ পর্যন্ত শপথ নিয়েছেন। বিএনপি থেকে নির্বাচিত আর পাঁচজন এখনও শপথ নেওয়ার বাকি।

চতুর্থবারের চেষ্টায় জয়ী জাহিদুর:

জাহিদুর রহমান ১৯৯১ সাল থেকে নির্বাচন করছেন। এর আগেও তিনি তিনবার বিএনপির মনোনয়ন নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করেছেন। কিন্তু সফল হতে পারেননি। দীর্ঘ ২৭ বছর পর চতুর্থবার এসে তিনি জয়ী হন। কিন্তু তার দল বিএনপির ভরাডুবি হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর বিভাগ থেকে তিনিই বিএনপির একমাত্র বিজয়ী প্রার্থী।

জানা গেছে, ১৯৯১ সাল প্রথম নির্বাচন করেন জাহিদুল। সেবার আওয়ামী লীগের মকলেসুর রহমান নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে সংসদ সদস্য হন। এরপর ২০০১ সাল ও ২০০৮ সালের নির্বাচনের তিনি বিএনপির মনোনয়ন পেয়ে নির্বাচন করেন। কিন্তু জয় লাভ করতে পারেন নি।

কিন্তু একাদশ সংসদ নির্বাচনে তিনি চতুর্থবারের চেষ্টায় জয় লাভ করেন। ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপির প্রার্থী জাহিদুর রহমান ৮৮ হাজার ৫১০ ভোট পেয়ে নির্বাচিত হন। তার তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ইমদাদুল হক পান ৮৪ হাজার ৩৮৫ ভোট।

 

টাইমস/এইচইউ

Share this news on: