শপথ নিলেন বিএনপির চার এমপি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া দলটি থেকে নির্বাচিত ৪ সংসদ সদস্য সোমবার বিকালে সংসদ ভবনে গিয়ে শপথ নিয়েছেন।

শপথ নেয়া এমপিরা হলেন- মোশারফ হোসেন (বগুড়া-৪), উকিল আব্দুস সাত্তার (ব্রাহ্মণবাড়িয়া-২), আমিনুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ-২) ও হারুনুর রশিদ (চাঁপাইনবাবগঞ্জ-৩)। শপথ গ্রহনের শেষ দিনে নবনির্বাচিত সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করছেন তারা।

সোমবার বিকাল সাড়ে পাঁচটার দিকে তাদের শপথ বাক্য পাঠ করান স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

সংসদের হুইপ ইকবালুর রহীম এসময় উপস্থিত ছিলেন। বিএনপি নেতা হারুনের সঙ্গে তার স্ত্রী সাবেক সংসদ সদস্য সৈয়দা আসিফা আশরাফী পাপিয়াও ছিলেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি থেকে ছয়জন নির্বাচিত হন। এর মধ্যে ঠাকুরগাঁও-৩ আসনের সাংসদ জাহিদুর রহমান শপথ গ্রহণ করেছেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও নির্বাচিত হয়েছেন। তবে তিনি শপথ গ্রহণ করছেন না।

একাদশ সংসদ নির্বাচনে বিজয়ীদের শপথ নেওয়ার ক্ষেত্রে সোমবারই শেষ দিন; অধিবেশন শুরুর পর ৯০ দিনের মধ্যে কেউ শপথ না নিলে ওই আসনে নতুন নির্বাচন আয়োজনের কথা ইসি ইতোমধ্যে জানিয়েছে।

বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিত গণফোরামের সুলতান মো, মনসুর আহমেদ ও মোকাব্বির খানও জোটের সিদ্ধান্ত উপেক্ষা করে ইতোমধ্যে শপথ নিয়েছেন।

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ভোট ডাকাতি হয়েছে দাবি করে শপথ না নেয়ার সিদ্ধান্ত জানিয়েছিল বিএনপি ও ঐক্যফ্রন্ট।

তবে বিএনপি থেকে নির্বাচিতরা বলছেন, এলাকার মানুষের চাপে সংসদে যেতে শপথ নিতে বাধ্য হয়েছেন তারা।

জাহিদের পর নতুন চারজনের শপথ নেয়ার দিনই ফখরুল এক অনুষ্ঠানে বলেন, বর্তমান সংসদ ‘জনগণের প্রতিনিধিত্বশীল সংসদ’ নয়।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ২৮৮টি আসনে জয়লাভ করে। এর মধ্যে আওয়ামী লীগ পায় ২৫৭টি আসনে, জাতীয় পার্টি পায় ২২টি আসন ও বাকি ৯টি আসন পেয়েছে আওয়ামী লীগের শরিক বাকি দলগুলো। এছাড়াও বিএনপির নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে আটটি আসন। এখানে বিএনপি এককভাবে পেয়েছে ছয়টি। বাকি দুটি আসন পেয়েছে ড. কামাল হোসেনের গণফোরাম।

 

টাইমস/এসআই

Share this news on: