সপ্তম জাতীয় সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের সপ্তম জাতীয় সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি। ইতোমধ্যে আমাদের সাংগঠনিক কার্যক্রম, পুনর্গঠনের কার্যক্রম শুরু হয়েছে জেলা ও অঙ্গ সংগঠনগুলোতে।

শনিবার ঢাকার চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে বিএনপির স্থায়ী কমিটির নতুন দুই সদস্য সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকুকে নিয়ে ফুল দেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

মেয়াদোত্তীর্ণ কমিটিতে কেন স্থায়ী কমিটির নতুন সদস্য মনোনয়ন দেয়া হলো — এ প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, জাতীয় স্থায়ী কমিটিতে যেকোনো সময় নিয়োগ এবং সদস্য নির্বাচিত করা যায়।

স্থায়ী কমিটিতে আরও তিনটি শূন্য পদ আছে— এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ফখরুল ইসলাম বলেন, সেগুলোতেও প্রয়োজনে যথাসময়ে ব্যবস্থা নেয়া হবে।

২০১৬ সালের ১৯ মার্চ বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। ওই কাউন্সিলে খালেদা জিয়া দলের চেয়ারপার্সন পদে পুনর্নির্বাচিত হন। পাশাপাশি দ্বিতীয় শীর্ষ পদ জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যানের পদে আসেন তারেক রহমান।

ওই কাউন্সিলের মধ্য দিয়ে দলকে সক্রিয় করার লক্ষ্য থাকলেও সেই আশা পূরণ হয়নি বিএনপির। এরমধ্যে গত বছর দুর্নীতির মামলায় দণ্ড নিয়ে কারাগারে যান খালেদা জিয়া।

ফখরুল বলেন, ‘আমরা শপথ গ্রহণ করেছি যে, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে যে অগণতান্ত্রিক ও বেআইনিভাবে আটক করে রাখা হয়েছে, তার মুক্তি ও গণতন্ত্রের মুক্তির জন্য আমাদের সংগ্রামকে আরও বেগবান করা হবে এবং একটি নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের প্রতিনিধি নির্বাচন করতে হবে।’

বিএনপির নির্বাহী কমিটি থেকে অনেকে চলে যাচ্ছেন, সে ক্ষেত্রে সম্মেলনের আগে সেগুলো পূরণ করা হবে কি না এমন প্রশ্ন করা হয় ফখরুলকে। দলের স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান ফখরুল।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দলের সম্মেলনে সিদ্ধান্ত দেয়া হয়েছিল যে দলের চেয়ারপার্সনের অনুপস্থিতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও স্থায়ী কমিটির সদস্যরা প্রয়োজন হলে দলের স্থায়ী কমিটির সদস্য কিংবা দলের অন্য সদস্য মনোনয়ন দিতে পারবেন এবং নির্বাচিত করতে পারবেন। সেই ক্ষমতা দলের গঠনতন্ত্র অনুযায়ী তাদের দেয়া আছে। এরই ধারাবাহিকতায় দলের স্থায়ী কমিটির শূন্য পদগুলোতে দুজন প্রবীণ নেতা, যারা ইতিমধ্যে দীর্ঘকাল ধরে দলের মধ্যে অবদান রেখেছেন, তাদের নেতৃত্ব প্রতিষ্ঠা করেছেন, জনগণের মধ্যে তাদের একটি ইতিবাচক ভাবমূর্তি রয়েছে, তাদের স্থায়ী কমিটির সদস্য হিসেবে নির্বাচিত করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপি নেতা নজরুল ইসলাম খান, ইকবাল হাসান মাহমুদ টুকু, বেগম সেলিমা রহমান, হাবিবুর রহমান হাবিব, মুজিবুর রহমান সারোয়ার, শামা ওবায়েদ, মাসুদ আহমেদ তালুকদার, শিরিন সুলতানা, সাবেক ছাত্রনেতা নাজমুল হাসান প্রমুখ।

 

টাইমস/এসআই

Share this news on: