এডিস মশা নিধনে নতুন ওষুধের পরীক্ষা চলছে: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এডিস মশা সারা দেশে ভয়াবহ আকারে বিস্তার লাভ করেছে। এই মশা নিধনে নতুন কার্যকর ওষুধ ব্যবহারের জন্য পরীক্ষা চলছে। পরীক্ষা শেষে খুব শিগগির তা প্রয়োগ করা হবে।

শুক্রবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে ডেঙ্গু নিয়ন্ত্রণে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সচেতনতামূলক শোভাযাত্রার উদ্বোধনকালে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, এ ডেঙ্গুজ্বর দেশে মানবিক সংকট তৈরি করেছে। এই সংকট থেকে মুক্তি পেতে সবাইকে এগিয়ে আসতে হবে। ডেঙ্গুর বিস্তার রোধ ও এডিস মশা ধ্বংস না হওয়া পর্যন্ত আওয়ামী লীগের লড়াই চলবে।

তিনি বলেন, শুধু বাংলাদেশ নয়, এডিস মশার কারণে চীন, সিঙ্গাপুর, ভিয়েতনাম ও ফিলিপাইনেও হাজার হাজার মানুষ ডেঙ্গুজ্বরে আক্রান্ত হচ্ছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সারা দেশে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। এটাই বাস্তব ও সত্য। এই বাস্তবতাকে অস্বীকার করার কোনো উপায় নেই। এই পরিস্থিতিকে সরকার সিরিয়াসলি নিয়েছে। গুরুত্বের সঙ্গে মোকাবিলা করছে। একদিকে সচেতনতা সৃষ্টি করছে। অন্যদিকে এই পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সিটি করপোরেশন এডিস মশা ও ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে সমন্বিতভাবে কাজ করছে।

পরিচ্ছন্নতা অভিযান চলাকালে নগর আওয়ামী লীগের নেতারা ফগার মেশিন দিয়ে আশপাশের মশার প্রজননস্থানগুলোতে মশা নিধনের ওষুধ ছিটিয়ে দেয়।

এ সময় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক ও পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত ও সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: