ঢাবিতে ছাত্রদল কর্মীদের ওপর ছাত্রলীগের হামলা, ৩ সাংবাদিকসহ আহত ১২

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলা করেছে ছাত্রলীগ। এতে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির তিন সদস্যসহ অন্তত ১২জন আহত হয়েছেন।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় এ ঘটনা ঘটে।

আহত তিন সাংবাদিক হলেন- দৈনিক যায়যায়দিনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আনিসুর রহমান, বিজনেস বাংলাদেশের আফসার মুন্না এবং প্রতিদিনের সংবাদের রাহাতুল ইসলাম রাফি।

ছাত্রদল নেতাকর্মীদের মধ্যে আহত হয়েছেন সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক শাহ নেওয়াজ, ডাকসু নির্বাচনে ছাত্রদলের প্যানেল থেকে এজিএস পদে প্রতিদ্বন্দ্বিতাকারী খোরশেদ আলম সোহেল, ড. মুহম্মদ শহীদুল্লাহ হল সংসদে ছাত্রদলের জিএস প্রার্থী মাহবুবুল আলম শাহিন, ফজলুল হক মুসলিম হল সংসদে ছাত্রদলের ভিপি প্রার্থী কার্জন মাসুম, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক এস এম জাকিউল ইসলাম শাহীন, সূর্য সেন হল শাখা ছাত্রদলের নেতা ফিরোজ আলম। বাকিদের নাম জানা যায়নি।

আহত সাংবাদিক ও ছাত্রদলের নেতাকর্মীরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

ছাত্রদলের নেতাকর্মীরা জানান, ছাত্রদলের নব নির্বাচিত সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের নেতৃত্বে প্রতিদিনের মতো তারা মধুর ক্যান্টিনে যান। সেখান থেকে হাকিম চত্বরে যাওয়ার পরে ছাত্রলীগের ঢাবি শাখার সভাপতি সনজিত চন্দ্র দাসের নেতৃত্বে ছাত্রলীগ নেতাকর্মীরা তাদের সেখান থেকে চলে যেতে বলেন। পরে ছাত্রদলের নেতাকর্মীরা টিএসসির দিকে চলে আসে। টিএসসি এলাকা থেকে ছাত্রদলের সাধারণ সম্পাদককে বিদায় দিয়ে আসার সময় সনজিত ও তার কর্মীরা তাদের ওপর হামলা করে। এতে ছাত্রদলের অনন্ত ১২ জন নেতাকর্মী আহত হয়।

এদিকে তিন সাংবাদিকের মোবাইল ছিনতাইসহ তাদের ওপর হামলার ঘটনা ঘটেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

ভুক্তভোগী সাংবাদিক আনিসুর রহমান বলেন, আমি ক্লাস শেষ করে হাকিম চত্বর দিয়ে আসছিলাম। মারামারি দেখে পকেটে থাকা মোবাইল বের করতে গেলে আমাকে ছাত্রলীগের সভাপতি সনজিত চড়-থাপ্পড় মারতে থাকেন। সাংবাদিক পরিচয় দেওয়ার পরও আমাকে মারধর করেছেন। একপর্যায়ে সনজিতের কর্মীরা আমাকে এলোপাতাড়ি মারতে থাকেন। এ সময় ছাত্রলীগের নেতাকর্মীরা রড, লাঠি হাতে নিয়ে মহড়া দিতেও দেখা যায়।

এদিকে ঘটনার পর ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে গিয়ে ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। তবে সনজিত দাবি করেন, হামলার বিষয়ে তাদের পক্ষ থেকে কোনো নির্দেশনা ছিল না।

সাংবাদিকদের ওপর হামলার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, এটা আমাদের ব্যর্থতা। অতি উৎসাহী কর্মীদের কারণে এসব অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। এ সম্পর্কে আমরা ওয়াকিবহাল ছিলাম না।

এ সময় সাদ্দাম বলেন, আমরা আসলে দুঃখ প্রকাশ করছি। এটা সম্পূর্ণ একটি অঘটন। আমরা চাই বিশ্ববিদ্যালয়ের কর্মরত সাংবাদিকদের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখতে। কিন্তু কিছু অতি উৎসাহী কর্মীদের জন্য সংগঠন কলঙ্কিত হচ্ছে। এটা আসলে আমাদের ব্যর্থতা। আমরা ব্যর্থতার দায় স্বীকার করছি। দ্রুত সময়ের মধ্যে আমরা অভিযুক্তদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিচ্ছি।

ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের নেতৃত্বে হামলা হয়েছে, এমন অভিযোগ অস্বীকার করে সনজিত বলেন, আমি লাইব্রেরির ওয়াশরুমে গিয়েছি। এসে দেখি অনেকে জড়ো হয়ে আছে।

তিনি বলেন, পরে শুনতে পেলাম মারামারির ঘটনা ঘটেছে। এসব সম্পর্কে আমি জানতামই না। যারা এসব ঘটিয়েছে আমরা দ্রুত সময়ের মধ্যে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। এ সময় সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় তিনি দুঃখ প্রকাশ করে ক্ষমা চান।

ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন অভিযোগ করেন, ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার নেতারা জয় বাংলা স্লোগান দিয়ে দেশীয় অস্ত্র (লাঠি, রড, চাপাতি, রামদা) নিয়ে আমাদের ওপর বিনা উসকানিতে পেছন থেকে অতর্কিত হামলা চালান। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতির নির্দেশে ও নেতৃত্বে আমাদের ওপর হামলা করা হয়েছে। এমনকি আমাদের অনেকের মোবাইল ও মানিব্যাগ পর্যন্ত ছিনিয়ে নেওয়া হয়েছে।

 

টাইমস/টিআর/এইচইউ

Share this news on:

সর্বশেষ

img
যেকোনো উপায়ে ক্ষমতায় আসার জন্য মরিয়া বিএনপি: কাদের Apr 25, 2024
img
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত শনিবার: শিক্ষা প্রতিমন্ত্রী Apr 25, 2024
img
ফ্যাটি লিভারের সমস্যা প্রতিরোধে জীবনযাপনে আনুন ৫ পরিবর্তন Apr 25, 2024
img
নেতানিয়াহুর পদত্যাগ দাবি করলেন ন্যান্সি পেলোসি Apr 25, 2024
img
উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে : সিইসি Apr 25, 2024
img
শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি Apr 25, 2024
img
যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না : প্রধানমন্ত্রী Apr 25, 2024
img
২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস ঘোষণা Apr 25, 2024
img
ইতিহাস গড়লেন অভিনেত্রী বাঁধন Apr 25, 2024
img
হিট অ্যালার্ট নিয়ে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস, মে’র প্রথম সপ্তাহে বৃষ্টির আভাস Apr 25, 2024