• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

ভূয়া ছবি শনাক্তের নতুন প্রযুক্তি

ভূয়া ছবি শনাক্তের নতুন প্রযুক্তি

ফিচার ডেস্ক২১ অক্টোবর ২০২০, ০৭:৪৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

তথ্য-প্রযুক্তির উৎকর্ষতার যুগে ভূয়া সংবাদ বা ছবির কারণে অনেকে অনেক সময় নানাবিধ বিড়ম্বনায় পড়েন। কারণ অ্যাডোব ফটোশপ কিংবা অন্য কোনো ছবি সম্পাদনা সফ্টওয়ারে সম্পাদিত ছবি আসল নাকি নকল, তা খালি চোখে ধরা সহজ নয়। এর ফলে অনেকেই সামাজিক মর্যাদাহানীর শিকার হন। আবার ভূয়া ছবির ওপর ভিত্তি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে নানা ধরণের ভূয়া সংবাদ।

এই সমস্যার সমাধানে দীর্ঘদিন ধরেই চেষ্টা করে আসছে বিভিন্ন দেশের সরকার ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এবার সেই প্রচেষ্টার সফলতার মুকুটে আরেকটি পালক যোগ করলো অ্যাডোব ফোটোশপের নতুন প্রযুক্তি।

অ্যাডোব ফোটোশপেযুক্ত নতুন এই টুলসের মাধ্যমে সহজেই সম্পাদিত ছবির আসল-নকল শনাক্ত করা সম্ভব হবে। গত সপ্তাহে নতুন এই প্রযুক্তির পরীক্ষামূলক ভার্সনটি বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

এই ফিচারটি ব্যবহারের মধ্য দিয়ে ব্যবহারকারীরা একটি ছবির মেটাডাটা সম্পর্কে জানতে পারবেন। অর্থাৎ এর মাধ্যমে ছবিটি সম্পাদনার ইতিহাস, কে এটি সম্পাদনা করেছেন, কোথায় এবং কীভাবে সম্পাদনা করা হয়েছে, মূল ছবির থাম্বনাইল প্রভৃতি অনেক তথ্যই জানা সম্ভব হবে।

এ বিষয়ে প্রযুক্তি প্রতিষ্ঠানটির জেনারেল কাউন্সিল ডানা রাও বলেন, ‘আপনার কাছে যদি এমন কিছু থাকে যা আপনি মানুষকে বিশ্বাস করাতে চাইছেন, তাহলে এই প্রযু্ক্তিটি আপনাকে সেক্ষেত্রে সহায়তা করবে।’

তবে এই পযুক্তির একটি সীমাবদ্ধতা রয়েছে তা হলো, শুধুমাত্র অ্যাডোব ফটোশপে সম্পাদনা করা ছবি থেকেই পূর্ণাঙ্গ তথ্য এর মাধ্যমে পাওয়া যাবে। তবে আশার কথা হলো প্রায় ৯০ শতাংশ ছবিই অ্যাডোব ফটোশপে সম্পাদনা করা হয়। অ্যাডোবি কর্তৃপক্ষের দাবি অনুযায়ী, প্রতিষ্ঠানটির সম্পাদনা সফ্টওয়ারটির প্রায় ২৩ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে।

এর মধ্য দিয়ে ভূয়া ছবির বিরম্বনা থেকে কিছুটা হলেও রেহায় মিলবে বলে আশা করছেন তথ্য-প্রযুক্তির সাথে যুক্ত বিভিন্ন মহল। তথ্যসূত্র: সিএনএন

 

টাইমস/এনজে/এসএন

ইরানে গুলিতে শীর্ষ পরমাণু বিজ্ঞানী নিহত, নেপথ্যে ইসরাইল!

ইরানে গুলিতে শীর্ষ পরমাণু বিজ্ঞানী নিহত, নেপথ্যে ইসরাইল!

ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে গুলি করে হত্যা করা হয়েছে। রাজধানী

ছাত্রীকে অস্ত্রের মুখে ধর্ষণ, ছাত্রলীগ নেতা গ্রেফতার

ছাত্রীকে অস্ত্রের মুখে ধর্ষণ, ছাত্রলীগ নেতা গ্রেফতার

নরসিংদীর রায়পুরা উপজেলা ছাত্রলীগ সভাপতির (বহিষ্কৃত) বিরুদ্ধে স্কুলছাত্রীকে অস্ত্রের মুখে

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

ফিফা র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। বর্তমানে তাদের  অবস্থান ১৮৪তম

আন্তর্জাতিক

কৃষি আইন বাতিলের দাবিতে উত্তাল ভারত

কৃষি আইন বাতিলের দাবিতে উত্তাল ভারত

নতুন কৃষি আইন বাতিলের দাবিতে বিক্ষোভে উত্তাল ভারত। ‘দিল্লি চলো’ ডাক দেওয়া আন্দোলনে উত্তর প্রদেশ, হরিয়ানা, উত্তরাখণ্ড, রাজস্থান, কেরালা এবং পাঞ্জাব থেকে দিল্লিতে জড়ো হচ্ছেন হাজার হাজার কৃষক-শ্রমিক। পথে পথে মিছিলে উত্তাল রাজপথ। তবে রাজ্য থেকে বের হতে গিয়ে ব্যাপক বাধার সম্মুখীন হচ্ছেন আন্দোলনকারীরা। এদিকে আন্দোলনরত কৃষকদের সমর্থন জানিয়ে ভারতের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ কর্মসূচি পালন করছে সারা ভারত কৃষাণ সংঘর্ষ সমন্বয় সমিতি।

জাতীয়

দ্রুত সময় করোনার ভ্যাকসিন পেতে  সরকার প্রস্তুতি নিয়েছেঃ কাদের

দ্রুত সময় করোনার ভ্যাকসিন পেতে  সরকার প্রস্তুতি নিয়েছেঃ কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আন্তর্জাতিক বাজারে ভ্যাকসিন আসার সাথে সাথে তা যেন  সহজেই বাংলাদেশের জনগণ পায় সে ব্যাপারে সরকার সব প্রস্তুতি গ্রহণ করেছে। শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন ওবায়দুল কাদের।

জাতীয়

২৪ ঘন্টায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ২২৭৩

২৪ ঘন্টায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ২২৭৩

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা ছয় হাজার ৫৪৪ জন। দেশে বর্তমানে ১১৮টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। ২৪ ঘন্টায় নতুন  শনাক্ত হয়েছেন দুই হাজার ২৭৩ জন। এখন পর্যন্ত মোট  শনাক্ত হলেন চার লাখ ৫৮ হাজার ৭১১ জন। শুক্রবার (২৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন দুই হাজার ২২৩ জন, আর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন তিন লাখ ৭৩ হাজার ৬৭৬ জন।

জাতীয়

পদ্মা সেতুতে বসল ৩৯তম স্প্যান, বাকি আর ২টি

পদ্মা সেতুতে বসল ৩৯তম স্প্যান, বাকি আর ২টি

স্বপ্নের পদ্মা সেতুতে বসানো হলো ৩৯তম স্প্যান। এতে দৃশ্যমান হয়েছে সেতুর পাঁচ হাজার ৮৫০ মিটার।  মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ১০ ও ১১ নম্বর পিলারের ওপর ‘টু-ডি’ স্প্যানটি বসানো হয়েছে।  এর ফলে  দৃশ্যমান হল  প্রায় ছয় কিলোমিটার সেতু। শুক্রবার (২৬ নভেম্বর) দুপুর ১২টা ২২ মিনিটের দিকে মাওয়া প্রান্তের ১০ ও ১১ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়।

বিনোদন

এবার করোনায় মারা গেলেন অভিনেতা আলী যাকের

এবার করোনায় মারা গেলেন অভিনেতা আলী যাকের

করোনায় আক্রান্ত হয়ে এবার মারা গেলেন বিশিষ্ট অভিনেতা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক আলী যাকের। শুক্রবার সকাল পৌনে ৭টায় রাজধানীর

বিনোদন

বিয়ে বিচ্ছেদের পর আবারও প্রেম করছেন নাদিয়া মিম!

বিয়ে বিচ্ছেদের পর আবারও প্রেম করছেন নাদিয়া মিম!

দুই বছর আগে বিয়ে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সাফায়াত আলীর সঙ্গে বিচ্ছেদ হয়েছে লাক্স সুপারস্টার তারকা নাদিয়া মিম। আবার তিনি