• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬

একাকিত্ব বাড়াচ্ছে সোস্যাল মিডিয়া

একাকিত্ব বাড়াচ্ছে সোস্যাল মিডিয়া

ফিচার ডেস্ক২৪ নভেম্বর ২০১৮, ০৫:২৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

একাকিত্ব ও নিঃসঙ্গতা কাটাতে মানুষ ব্যাপকহারে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছেন। কিন্তু বেশ কিছু গবেষণায় দেখা গেছে, সামাজিক নেটওয়ার্ক ব্যবহারে একাকিত্ব দূর করার পরিবর্তে উল্টো একাকিত্ব বাড়িয়ে দিচ্ছে।

আমেরিকার জার্নাল অফ সোস্যাল অ্যান্ড ক্লিনিক্যাল সাইকোলজি জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে। নতুন এই গবেষণার ফলাফল সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে উদ্বেগের আগুনে যেন ঘি ঢেলেছে।

প্রতিবেদনে বলা হয়, এর আগে কোনো বৈজ্ঞানিক গবেষণা সোস্যাল মিডিয়া ও মানুষের একাকিত্বের মধ্যে সম্পর্ক প্রমাণ করতে পারেনি।

পেনিসেলভিনিয়া বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী মেলিসা জি. হান্ট বলেন, তাদের এই নতুন গবেষণায় ফেসবুক, স্ন্যাপচ্যাট ও ইনস্টাগ্রাম ব্যবহারের উপর একটি পরীক্ষামূলক গবেষণা করা হয়েছে।

পূর্বের গবেষণাগুলো সীমিত আকারে হয়েছিল, আর নতুন এই গবেষণা বিস্তৃত ও সুসঙ্গত। তাই এর ফলাফলের বৈজ্ঞানিক গ্রহণযোগ্যতা যথেষ্ট বলে মন্তব্য করেছেন গবেষক মেলিসা।

মেলিসা জি. হান্টের নেতৃত্বে এই গবেষণায় পেনিসেলভিনিয়া বিশ্ববিদ্যালয়ের ১৪৩ জন স্নাতক শিক্ষার্থীর সোস্যাল মিডিয়া ব্যবহারের উপর তিন সপ্তাহব্যাপী গবেষণা করা হয়।

গবেষণার ফলাফলে দেখা যায়, যারা সোস্যাল মিডিয়া ব্যবহার কমিয়ে দিয়েছেন তাদের একাকিত্ববোধ ও হতাশা উল্লেখযোগ্যহারে কমে গেছে।

মেলিসা জি. হান্ট বলেন, সোস্যাল মিডিয়া ব্যবহারের ফলে কেউ যখন অন্যের সফলতা ও সুন্দর জীবনযাপন দেখেন, তখন তিনি নিজ থেকে অন্যদের বেশি সুখি মনে করেন, যা তার মধ্যে একাকিত্ববোধ ও হতাশা জাগ্রত করে।

তাই বলে কি আপনি সোস্যাল মিডিয়া ব্যবহার ছেড়ে দিবেন? না, এই গবেষণা সোস্যাল মিডিয়া ব্যবহার ছেড়ে দেয়ার কথা বলছে না।

বরং সোস্যাল মিডিয়ায় সময় কমিয়ে দিয়ে বাস্তবজীবনে মানুষের সঙ্গে বেশি করে সময় কাটানোর পরামর্শ দিয়েছেন গবেষক মেলিসা জি. হান্ট।

 

মেডিকেল নিউজ টুডে অবলম্বনে লিখেছেন এনামুল হক।

পরিবহন ধর্মঘট আর নেই: কাদের

পরিবহন ধর্মঘট আর নেই: কাদের

পরিবহন ধর্মঘট আর নেই উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী

প্রাথমিক সমাপনী পরীক্ষায় শিশুদের বহিষ্কার কেন অবৈধ হবে না: হাইকোর্ট

প্রাথমিক সমাপনী পরীক্ষায় শিশুদের বহিষ্কার কেন অবৈধ হবে না: হাইকোর্ট

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় শিশুদের বহিষ্কার করা কেন অবৈধ

গুজবে কান দেবেন না: প্রধানমন্ত্রী

গুজবে কান দেবেন না: প্রধানমন্ত্রী

গুজবে কান না দেয়ার জন্য জনগণের প্রতি আহবান জানিয়ে প্রধানমন্ত্রী

রাজনীতি

৭৪ সালের অস্থিরতার পদধ্বনি দেখতে পাচ্ছি: মওদুদ

৭৪ সালের অস্থিরতার পদধ্বনি দেখতে পাচ্ছি: মওদুদ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেছেন, পেঁয়াজের সমস্যা নিয়ে আজকে বাংলাদেশের মানুষ ক্ষুব্ধ। একটা সরকার যে একটি সামান্য পণ্যের ব্যবস্থা নিশ্চিত করতে পারে না সেই সরকারের মনে হয় আর ক্ষমতায় থাকার নৈতিক অধিকার থাকে না। পেঁয়াজের পরে আসলো লবণ, এখন চালের দাম একদিনে পাঁচ টাকা বেড়েছে। তিনি আরও বলেন, ‘১৯৭৪ সাল এখনও আমার চোখের সামনে ভাসছে। চুয়াত্তর সালের যে ঘটনা বাংলাদেশে, যে অর্থনৈতিক, সামাজিক অবস্থা বিরাজ করছিল, যে অস্থিরতা বিরাজ করছিল, আজকে সেই একই পদধ্বনি আমি দেখতে পাচ্ছি।’

পথিকৃৎ

ভাষা শহীদ আব্দুল জব্বারের গল্প

ভাষা শহীদ আব্দুল জব্বারের গল্প

বাংলা আমাদের মাতৃভাষা। আমাদের সুখ, দুঃখ, অনুভূতি প্রকাশের প্রধান মাধ্যম এই বাংলা ভাষা। আজ যেমন করে আমরা বাংলা ভাষায় আমাদের মনের ভাব প্রকাশ করতে পারছি, তা হয়তো সম্ভব হতো না। যদি না বাংলার দামাল ছেলেরা তাদের বুকের তাজা রক্ত ও প্রতিবাদের মাধ্যমে পাকিস্তানি শাসকদের বিরুদ্ধে রুখে না দাঁড়াতো। বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি পেতে যে কয়জন তাদের বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছেন তাদের একজন ভাষা শহীদ আব্দুল জব্বার।

জাতীয়

ঝিকরগাছায় ‘বাড়িতে ছাগল যাওয়ায়’ নারীকে গাছে বেঁধে নির্যাতন

ঝিকরগাছায় ‘বাড়িতে ছাগল যাওয়ায়’ নারীকে গাছে বেঁধে নির্যাতন

যশোরের ঝিকরগাছায় ‘বাড়িতে ছাগল যাওয়া’ নিয়ে বিরোধের জেরে এক নারীকে গাছে বেঁধে নির্যাতনের অভিযোগ উঠেছে। এ ঘটনায় বৃহস্পতিবার ভুক্তভোগী ওই নারী থানায় একটি মামলা করেছেন। এর আগে বুধবার রাতে ঝিকরগাছা থানায় অভিযোগ দেন তিনি।

লাইফস্টাইল

দেহের নানা উপকারে নারিকেল

দেহের নানা উপকারে নারিকেল

নারিকেল গাছ ‘স্বর্গীয় গাছ’ হিসেবে সবার কাছে সমাদৃত ও সুপরিচিত। এটা এমন এক বৃক্ষ যার প্রতিটি অঙ্গ জনজীবনে কোনো না কোনোভাবে কাজে আসে। এ গাছের পাতা, ফুল, ফল, কাণ্ড, শিকড়, সব কিছুই বিভিন্ন ছোট-বড় শিল্পের কাঁচামাল হিসেবে ব্যবহার হয়ে থাকে।

বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোন ভালো রাখার উপায়

স্মার্টফোন ভালো রাখার উপায়

পছন্দের নতুন স্মার্টফোনটি হাতে নিয়ে দেখা সবার কাছেই স্বপ্নের মতন। দাগমুক্ত, চকচকে ডিভাইসটিতে ‘নতুন ফোনের’ গন্ধ থাকে; কিন্তু সময়ের সঙ্গে ফোনটির আকর্ষণ ম্লান হতে শুরু করে এবং এর গতি মন্থর হয়ে যায়।

ভ্রমণ

এই শীতে ঘুরে আসুন চায়ের রাজধানীতে পর্ব-১

এই শীতে ঘুরে আসুন চায়ের রাজধানীতে পর্ব-১

যত দূর চোখ যায় কেবল সবুজের হাতছানি। চা বাগানের সারি সারি টিলা, আঁকাবাঁকা পাহাড়ি পথ আর ঘন সবুজ অরণ্যের অপরূপ সৌন্দর্য যে কাউকে আকৃষ্ট করে। তাই পর্যটকরা বার বার ছুটে যায় চায়ের রাজধানীখ্যাত শ্রীমঙ্গলের চিরসবুজের শোভা আর বৃষ্টিস্নাত পাহাড়ি সৌন্দর্য দেখতে। ৯২টি চা বাগানের সতেজ সবুজ পাতায় পূর্ণ হয়ে আছে মৌলভীবাজার জেলার নিসর্গশোভা। পর্যটনকেন্দ্র হিসেবে এবং চায়ের রাজধানী হিসেবে মৌলভীবাজার জেলার খ্যাতি সর্বত্রই ছড়িয়ে পড়েছে। নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য আর নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি এই মৌলভীবাজারে বেড়াতে যাওয়ার এখনই সময়।