• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭

হুয়াওয়ের স্মার্টফোনে থাকছে না ইউটিউব, জি-মেইল, ম্যাপস

হুয়াওয়ের স্মার্টফোনে থাকছে না ইউটিউব, জি-মেইল, ম্যাপস

প্রযুক্তি ডেস্ক২০ মে ২০১৯, ০৩:৩৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে নতুন খড়গ নেমে এল চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর। এখন থেকে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড অপারেট সিস্টেমে কিছু সেবার আর কোনো আপডেট ভার্সন দেবে না মার্কিন টেক জায়ান্ট গুগল। এতে নতুন হুয়াওয়ে স্মার্টফোনে গুগলের ইউটিউব, গুগল ম্যাপসের মতো অ্যাপগুলো আর থাকবে না।

হুয়াওয়েকে যুক্তরাষ্ট্র সম্প্রতি এমন কোম্পানির ক্যাটাগরিতে ফেলেছে, যার সঙ্গে বাণিজ্য করতে হলে মার্কিন কোম্পানিগুলোকে লাইসেন্স নিতে হবে। এরপরই গুগল এই সিদ্ধান্তের কথা জানাল।

গুগল এক বিবৃতিতে বলছে, তারা আদেশ মেনেই কাজ করছে এবং এর প্রভাব পর্যালোচনা করছে। গুগলের নতুন এই সিদ্ধান্তের কারণে হুয়াওয়ে গুগলের নিরাপত্তাবিষয়ক আপডেট ও প্রযুক্তিগত সহায়তা আর পাবে না। তবে ‘ওপেনসোর্স প্ল্যাটফর্ম’–এ থাকা সফটওয়্যারগুলোই শুধু সচল থাকবে হুয়াওয়ের স্মার্টফোনগুলোয়।

হুয়াওয়ের নতুন ডিভাইসে ইউটিউব, জি-মেইল, গুগল ম্যাপ, ক্রোম ব্রাউজারের মতো জনপ্রিয় গুগল অ্যাপসগুলো আর থাকবে না। কারণ, এসব সেবা ওপেনসোর্স লাইসেন্সের আওতায় পড়ে না। এগুলো পেতে গুগলের সঙ্গে বাণিজ্যিক চুক্তির প্রয়োজন হয়। তবে গুগল প্লে স্টোরের অ্যাকসেস থাকা বর্তমান হুয়াওয়ের ডিভাইস ব্যবহারকারীরা এখনো গুগলের অ্যাপ্লিকেশনের আপডেট ডাউনলোড করতে পারবেন।

তবে এ বিষয়ে হুয়াওয়ের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বিশ্লেষকেরা বলছেন, এই সিদ্ধান্ত হুয়াওয়ের ব্যবসার ওপর ব্যাপক প্রভাব ফেলবে। পশ্চিমে হুয়াওয়ের ব্যবসা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। কারণ, স্মার্টফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর বাদে ফোন কিনতে আগ্রহী হন না।

ট্রাম্প প্রশাসন আনুষ্ঠানিকভাবে গত বুধবার হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে ‘কালো তালিকা’ ভুক্ত করে। এর ফলে সরকারি অনুমোদন ছাড়া মার্কিন সংস্থা থেকে প্রযুক্তিসেবা নেয়ার পথ বন্ধ করা হয় হুয়াওয়ের জন্য।

গত বছর থেকে হুয়াওয়ের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। এতে উদ্বিগ্ন হয়ে পড়ে টেলিকম নেটওয়ার্কে হুয়াওয়ের যন্ত্রপাতি ব্যবহার করা দেশগুলো। এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে হুয়াওয়ে।

আসলে গত কয়েক বছরে স্মার্টফোন, নেটওয়ার্ক যন্ত্রপাতিসহ প্রযুক্তি দুনিয়ায় পশ্চিমা প্রতিষ্ঠানগুলোকে পেছনে ফেলে তর তর করে এগিয়ে যাচ্ছিল হুয়াওয়ে। বর্তমানে বিশ্বে টেলিকম খাতে সরঞ্জামাদি তৈরি সবচেয়ে বড় প্রতিষ্ঠান হলো তারা। তবে একই সঙ্গে চীনের এই প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে ঘিরে পশ্চিমা দেশগুলোর সন্দেহ বাড়তে থাকে। হুয়াওয়ের ওপর কড়া নজর রাখছেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দারা। সেই সন্দেহের বশেই গত বছর কানাডায় গ্রেপ্তার হন হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝু।

পশ্চিমা দেশগুলো ফাইভজি নেটওয়ার্ক অবকাঠামো নির্মাণে হুয়াওয়ের পণ্য ব্যবহারে সতর্ক হয়। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড হুয়াওয়ের ব্যবহার করবে না বলে জানিয়েও দিয়েছে। সরকারি সংস্থায় হুয়াওয়ের পণ্য ব্যবহার সীমাবদ্ধ করাসহ এর পণ্য ব্যবহার না করার জন্য মিত্রদেশগুলোর ওপর চাপ সৃষ্টি করছে যুক্তরাষ্ট্র।

 

টাইমস/এসআই

করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৯৪৯

করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৯৪৯

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে।

ইতালিফেরত ১৪৭ জন ঠাঁই পেল হজ ক্যাম্পে

ইতালিফেরত ১৪৭ জন ঠাঁই পেল হজ ক্যাম্পে

ইতালির রোম বিমানবন্দর থেকে ফেরত পাঠানো ১৪৭ বাংলাদেশিকে রাজধানীর আশকোনা

সরকারের ব্যর্থতায় বহির্বিশ্বে মহাসংকটে দেশ -রিজভী

সরকারের ব্যর্থতায় বহির্বিশ্বে মহাসংকটে দেশ -রিজভী

বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বড় ধরণের সংকটের মুখে পড়েছে বলে মন্তব্য

জাতীয়

করোনা: মারা গেলেন ফরিদপুর জেলা পরিষদ চেয়ারম্যান

করোনা: মারা গেলেন ফরিদপুর জেলা পরিষদ চেয়ারম্যান

ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান লোকমান হোসেন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন। ফরিদপুর জেলা প্রশাসক অতুল সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

জাতীয়

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন মারা গেছেন

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন মারা গেছেন

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন এমপি মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের একটি হাসপাতালে বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

জাতীয়

এবার ছাত্রীকে ধর্ষণের পর হত্যা করে সীমান্তে ফেলে রাখল দুলাভাই!

এবার ছাত্রীকে ধর্ষণের পর হত্যা করে সীমান্তে ফেলে রাখল দুলাভাই!

এবার নেত্রকোনার দুর্গাপুরে শ্যালিকাকে ধর্ষণের পর হত্যা করেছে দুলাভাই। হত্যার পর ওই কিশোরীরর লাশ বাংলাদেশ-ভারত সীমান্তের ‘নো ম্যানস ল্যান্ড’

খেলাধুলা

স্বাস্থ্যবিধি মেনে চিকিৎসককে বিয়ে করলেন ক্রিকেটার আবু জায়েদ

স্বাস্থ্যবিধি মেনে চিকিৎসককে বিয়ে করলেন ক্রিকেটার আবু জায়েদ

করোনার মহামারী চলাকালেই স্বাস্থ্যবিধি মেনে বিয়ে করেছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার আবু জায়েদ রাহী। ঘরোয়া পরিসরে ডাক্তার মেয়েকে

জাতীয়

করোনায় মৃত বাবার লাশও নিতে আসেনি প্রতারক শাহেদ!

করোনায় মৃত বাবার লাশও নিতে আসেনি প্রতারক শাহেদ!

করোনা টেস্টের ভুয়া রিপোর্ট প্রদান, প্রতারণা ও ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় প্রভাব বিস্তার করে আলোচনায় আসা রিজেন্ট হাসপাতালের মালিক মো. শাহেদের বাবা সিরাজুল ইসলাম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। বৃহস্পতিবার রাত ৯টার দিকে রাজধানীর মহাখালীতে অবস্থিত ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে (সাবেক আয়েশা মেমোরিয়াল) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

শিল্প ও সাহিত্য

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া কোভিড-১৯ মহামারীর ফলে ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন বহু লোক, সংক্রমণের সংখ্যাও প্রতিদিন বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রসহ বহু দেশে দেখা দিয়েছে দ্বিতীয় পর্যায়ের মহামারী। দীর্ঘ দিনের লকডাউন, স্কুল-কলেজ বন্ধ থাকা, ব্যবসায় ধস, ক্যারিয়ার নিয়ে শঙ্কা প্রভৃতি নানা কারণে সাধারণ মানুষের দিন কাটছে আতঙ্ক আর উদ্বেগের মধ্য দিয়ে।