• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

হুয়াওয়ের স্বপ্ন নিয়ে ট্রাম্পের ছিনিমিনি 

হুয়াওয়ের স্বপ্ন নিয়ে ট্রাম্পের ছিনিমিনি 

সেন্ট্রাল ডেস্ক২১ মে ২০১৯, ০৯:০৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে যুদ্ধটা শেষমেষ বেধেই গেল। তবে সমারাস্ত্রের নয়। এ যুদ্ধ প্রযুক্তির।ট্রাম্প প্রশাসন বেশ আঁটঘাট বেঁধেই নেমেছে সে যুদ্ধে। তবে শেষ যাই হোক- এতে টেক জায়ান্ট হুয়ায়ের ভবিষ্যত যে হুমকির মুখে পড়েছে তা অনেকটা চোখ বুজেই বলা যায়।

সম্প্রতি হোয়াইট হাউজ চাইনিজ মোবাইল কোম্পানি হুয়াওয়ের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে একে কালো তালিকাভুক্ত করে। এর ফলে হুয়াওয়ে এবং এর অঙ্গপ্রতিষ্ঠানগুলো যুক্তরাষ্ট্র সরকারের অনুমতি ছাড়া পরবর্তিতে কোন আমেরিকান কোম্পানির সঙ্গে ব্যবসা করতে পারবে না। আর এরই রেশ ধরে ইতোমধ্যে হুয়াওয়ে টেক জায়ান্ট গুগলের এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ও গুগল প্লে সার্ভিস ব্যবহার থেকে বঞ্চিত হলো।

এটা হুয়াওয়ের চলার পথে একটি বিশাল ধাক্কা। কারণ হুয়াওয়ে ২০২০ সালের মধ্যে স্মার্টফোন বিশ্বের মোড়ল হতে বদ্ধপরিকর ছিল। এতদিন ধরে তারা সেই লক্ষ্যের দিকে বেশ ভালভাবেই এগিয়ে যাচ্ছিল।

গত সপ্তাহে ট্রাম্পের স্বাক্ষর করা প্রজ্ঞাপণের মাধ্যমে যুক্তরাষ্ট্রের সব প্রযুক্তি কোম্পানিকে হুয়াওয়ের কাছে আমেরিকা সরকারের লাইসেন্স ব্যতিত কোন ধরনের প্রযুক্তি ও সেবা বিক্রয় থেকে বিরত থাকতে বলা হয়। তাদের এই নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার শীতল বাণিজ্য-যুদ্ধের পারদ নিঃসন্দেহে আরেকটু চড়িয়ে দিয়েছে।

সোমবার গুগলের এক মুখপাত্র এ ব্যাপারে বলেছেন, ‘আমরা আদেশ পালন করছি এবং করণীয়গুলো পর্যালোচনা করছি।’ হুয়াওয়ে তাদের স্মার্টফোনে ব্যবহৃত এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ও গুগল প্লে সার্ভিস এর আওতাধীন কিছু সফটওয়্যার সেবার জন্য গুগলের উপর নির্ভরশীল। ইতোমধ্যে সিলিকন ভ্যালি জায়ান্টটি তাদের এসব সেবাতে হুয়াওয়ের প্রবেশ বন্ধ করার ব্যাপারটি নিশ্চিত করেছে।

এদিকে গুগলের এই সিদ্ধান্তে হুয়াওয়ে ব্যবহারকারীদের মাঝে উত্তেজনা সৃষ্টি করেছে। তবে রয়টার্স জানিয়েছে গুগল এর এই সিদ্ধান্তের ফলে তাদের প্লে সার্ভিস ব্যবহারের নিষেধাজ্ঞা থাকলেও তাদের এন্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট বা এওএসপি নামক এন্ড্রয়েডের পাবলিক ভার্সন তারা চাইলেই ব্যবহার করতে পারবে।

পাশাপাশি গুগল এক টুইটে জানিয়েছে যে, বর্তমানে গ্রাহকদের ব্যবহার করা এন্ড্রয়েড ফোনগুলোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল আছে। গুগলের একজন মুখপাত্র বলেছেন, ‘বিদ্যমান ফোনগুলোতে গুগল প্লে এবং গুগল প্লে প্রটেক্ট এর সিকিউরিটি প্রটেকশন বলবত থাকবে।’ যদিও তাদের পরবর্তী অবস্থা সম্পর্কে কিছুই জানা যায় নি এখনো।

অবশ্য এই নিষেধাজ্ঞার প্রভাব সারা বিশ্বে পঞ্চম প্রজন্ম নেটওয়ার্ক চালুর ক্ষেত্রেও পড়বে বলে ধারণা করা হচ্ছে। কারন হুয়াওয়ে নিজেরা ৫-জি নেটওয়ার্ক স্থাপনকারী সবচেয়ে বড় কোম্পানিগুলোর একটি। তবে আপাতত হুয়াওয়ের জন্য গুগল সার্ভিস ছাড়া তাদের স্মার্টফোন বিক্রি করাটাই সবচেয়ে বড় চিন্তার বিষয়।

এটা ঠিক যে চীনে অনেক আগে থেকেই গুগল প্লে স্টোর ও সার্ভিস বন্ধ আছে। সেক্ষেত্রে তারা এগুলোর বিকল্প হিসেবে উইচ্যাট কিংবা বাইদু এর মতো চীনা অ্যাপগুলো ব্যবহার করে। তাই চীন নিয়ে খুব বেশি চিন্তার কিছু না থাকলেও অন্যান্য দেশের ব্যবহারকারীদের নিয়ে বেশ বিপাকেই পড়তে হবে হুয়াওয়ে কে। কারন তাদের মোট স্মার্টফোন বিক্রির অর্ধেকই আসে চীনের বাইরে থেকে। এছাড়া গ্লোবাল মার্কেটে গুগলের সার্ভিস ছাড়া চীনা অ্যাপগুলোর উপর মানুষ এখনো খুব বেশি ভরসা করতে পারে না।

অন্যদিকে এ ঘটনার পর হুয়াওয়ের প্রতিক্রিয়া নিয়ে মানুষের মাঝে উৎসাহের শেষ নেই। হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে তারা তাদের বিদ্যমান ফোনগুলোকে আগের মতোই সিকিউরিটি আপডেট দিয়ে যাবে। তারা এটাও জানিয়েছে যে তারা একই সাথে নিজেদের ফোনের জন্য নিজস্ব সফটওয়ার ইকোসিস্টেম বা অপারেটিং সিস্টেম তৈরি করার কাজ অব্যহত রাখবে।

তবে হুয়াওয়ে ব্যবহারকারীদের কথা চিন্তা করে এ নিষেধাজ্ঞার কিছু অংশ তিন মাসের জন্য শিথিল করা হয়েছে। ট্রাম্প প্রশাসনের বাণিজ্যমন্ত্রী উইলবার রস এক বিবৃতিতে বলেছেন, হুয়াওয়ের ওপর নির্ভরশীল প্রতিষ্ঠানগুলোকে বিকল্প ব্যবস্থা করতে সময় দেওয়ার জন্য নতুন করে এমন অনুমোদন দেওয়া হলো।  

 

 

 

টাইমস/এমএস/এফএফআর

 

 

 

এবার কলাবাগান ক্রীড়া চক্রে র‍্যাবের অভিযান

এবার কলাবাগান ক্রীড়া চক্রে র‍্যাবের অভিযান

ঢাকার ফকিরাপুল ইয়ংমেনস ক্লাব ও ওয়ান্ডারার্স ক্লাবে ক্যাসিনো পাওয়ার পর এবার কলাবাগান ক্রীড়াচক্রে অভিযান শুরু করেছে র‌্যাব। শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে ক্লাবটিতে অভিযান শুরু হয়। এর আগে শুক্রবার বিকালে নিকেতনে যুবলীগের কেন্দ্রীয় নেতা জি কে শামীমের ব্যবসা প্রতিষ্ঠানে র‌্যাবের অভিযান শেষ হওয়ার আগেই কলাবাগান মাঠের পাশে র‌্যাবের আরেকটি দলের অবস্থান নেয়ার খবর আসে।

ছবি তুইলেন না, আমার একটা মানসম্মান আছে: জি কে শামীম

ছবি তুইলেন না, আমার একটা মানসম্মান আছে: জি কে শামীম

রাজধানীর নিকেতনে র‍্যাব অভিযান চালিয়ে যুবলীগের নেতা জি কে শামীমকে তার সাত দেহরক্ষীসহ গ্রেপ্তার করেছে। এ সময় তার অফিস থেকে নগদ প্রায় দুই কোটি টাকা, পৌনে দুইশ কোটি টাকার এফডিআর, আগ্নেয়াস্ত্র ও মদ পেয়েছে র‌্যাব। শুক্রবার বেলা ১১টা থেকে জি কে শামীমের নিকেতনের ডি ব্লকের ৫ নম্বর রোডের ১৪৪ নম্বর বাসা ঘিরে ফেলে র‌্যাব।  এর আগে নিকেতন এলাকায় জি কে শামীমের আরেকটি বাসা থেকে তাকে ডেকে আনা হয়। পরে তাকে আটক করেই অভিযান চালায় র‌্যাব।

কেন্দ্রীয় যুবলীগ নেতা শামীমের অফিস থেকে যা যা জব্দ করল র‍্যাব

কেন্দ্রীয় যুবলীগ নেতা শামীমের অফিস থেকে যা যা জব্দ করল র‍্যাব

রাজধানীর গুলশান-১ সংলগ্ন নিকেতনের একটি অফিসে র‍্যাব অভিযান চালিয়ে সাত দেহরক্ষীসহ শুক্রবার দুপুরে গ্রেপ্তার করেছে যুবলীগের কেন্দ্রীয় নেতা জি কে শামীমকে। এ সময় জি কে শামীমের অফিস থেকে বিপুল পরিমাণ নগদ অর্থ, মদ ও স্থায়ী আমানতের (এফডিআর) কাগজ পেয়েছে র‌্যাব। শুক্রবার বেলা ১১টা থেকে জি কে শামীমের নিকেতনের ডি ব্লকের ৫ নম্বর রোডের ১৪৪ নম্বর বাসা ঘিরে ফেলে র‌্যাব। এর আগে নিকেতন এলাকায় জি কে শামীমের আরেকটি বাসা থেকে তাকে ডেকে আনা হয়। পরে তাকে আটক করেই অভিযান চালায় র‌্যাব।

রাজনীতি

কেন্দ্রীয় যুবলীগ নেতা জি কে শামীম ৭ দেহরক্ষীসহ গ্রেপ্তার

কেন্দ্রীয় যুবলীগ নেতা জি কে শামীম ৭ দেহরক্ষীসহ গ্রেপ্তার

যুবলীগের কেন্দ্রীয় নেতা জি কে শামিমকে তার ৭ দেহরক্ষীসহ গ্রেপ্তার করা হয়েছে। রাজধানীর নিকেতনে তার ব্যবসায়িক কার্যালয় অভিযান চালিয়ে শুক্রবার দুপুরে তাদের আটক করে র‍্যাবের একটি দল। তার বিরুদ্ধে টেন্ডারবাজি, চাঁদাবাজির সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক তোফায়েল মোস্তফা ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

জাতীয়

জবানবন্দিতে যেসব ভয়াবহ তথ্য দিয়েছিল মিন্নি

জবানবন্দিতে যেসব ভয়াবহ তথ্য দিয়েছিল মিন্নি

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার চার্জশিট এক সেপ্টেম্বর আদালতে দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ও বরগুনা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. হুমায়ূন কবির। আদালতে চার্জশিট দাখিল করলেও মামলার আসামিপক্ষ অথবা গণমাধ্যমকর্মীরা চার্জশিটের কপি এতদিন হাতে পায়নি। ১৮ সেপ্টেম্বর (বুধবার) চার্জশিট আদালত গ্রহণ করার পর বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) কপি বাহিরে প্রকাশ হয়েছে। আয়শা সিদ্দিকা মিন্নির আইনজীবী মাহাবুবুল বারী আসলামের কাছ থেকে চার্জশিটের কপি পাওয়া গেছে।

বিনোদন

বাড়ির পথ ভুলে গেলেন সাইফ

বাড়ির পথ ভুলে গেলেন সাইফ

বলিউড তারকা সাইফ আলী খান। মাত্র ৩৯ বছর বয়সেই বাড়ির পথ ভুলে গেলেন তিনি! নিজের বাসা থেকে বাড়ি যেতে পথিকদের সহায়তা নিতে হয় তাকে। ঘটনা হলো, সাইফের বাবা ছিলেন পতৌদির নবাব। বাবার মৃত্যুতে সেই আসনে বসেছেন সাইফ আলী খান। কিন্তু নতুন নবাব নিজেই জানেন না, পতৌদির নবাবের বাড়ি কোথায়? কয়েকদিন আগে স্ত্রী কারিনা কাপুর খানের জন্মদিন উদযাপনের জন্য ছেলে তৈমুরকে নিয়ে ছুটছিলেন পতৌদি। আর সেখানেই ঘটেছে বিধিবাম। পথ ভুলে গেছেন সাইফ আলী খান। পরে স্থানীয় লোকজনকে নিজের বাড়ির রাস্তা সম্পর্কে জিজ্ঞেস করলেন তিনি। এরপর সাহায্যে এগিয়ে আসেন পথিকরা।

রাজনীতি

যুবদল থেকে যুবলীগের প্রভাবশালী নেতা জি কে শামীম

যুবদল থেকে যুবলীগের প্রভাবশালী নেতা জি কে শামীম

যুবলীগের কেন্দ্রীয় নেতা জি কে শামিমকে তার সাত দেহরক্ষীসহ গ্রেপ্তার করা হয়েছে। রাজধানীর নিকেতনে তার ব্যবসায়িক কার্যালয় অভিযান চালিয়ে শুক্রবার দুপুরে তাদের আটক করে র‍্যাবের একটি দল। তার বিরুদ্ধে টেন্ডারবাজি, চাঁদাবাজির সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক তোফায়েল মোস্তফা ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। এ সময় জি কে শামীমের অফিস থেকে বিপুল পরিমাণ নগদ টাকা, অস্ত্র ও মদ উদ্ধার করেছে র‍্যাব।

রাজনীতি

যুবলীগ নেতা খালেদ দল থেকে বহিষ্কার

যুবলীগ নেতা খালেদ দল থেকে বহিষ্কার

দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও অনৈতিক কাজে জড়িত থাকার অভিযোগ ঢাকা দক্ষিণ মহানগর যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়াকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। শুক্রবার সকালে যুবলীগের কেন্দ্রীয় কমিটির তরফ থেকে এই তথ্য জানানো হয়েছে।

বিনোদন

শুধু ফ্লোর নয় সালমান শাহর নামে হবে রাস্তা: শাকিব খান

শুধু ফ্লোর নয় সালমান শাহর নামে হবে রাস্তা: শাকিব খান

আমি যখন স্কুলে পড়তাম, তখন আমিও তার সিনেমা দেখতে যেতাম। সালমান শাহ ভক্তদের মতো আমারও পছন্দের একজন অভিনেতা। বৃহস্পতিবার সালমান শাহ’র জন্মোৎসবে উপস্থিত হয়ে রাজধানীর মতিঝিলের মধুমিতা প্রেক্ষাগৃহে চিত্রনায়ক শাকিব খান এসব কথা বলেন। এ সময় ঢাকায় চলচ্চিত্রের কিং খান আরও বলেন, নিজেকে অনেক সৌভাগ্যবান মনে হচ্ছে, কারণ আমার হাত দিয়ে তার মতো একজন মানুষের জন্মদিনের কেক কাটানো হচ্ছে। আমি আরও অনেক আনন্দিত হতাম যদি আজ তিনি আমার পাশে থাকতেন।