• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

হুয়াওয়ের স্বপ্ন নিয়ে ট্রাম্পের ছিনিমিনি 

হুয়াওয়ের স্বপ্ন নিয়ে ট্রাম্পের ছিনিমিনি 

সেন্ট্রাল ডেস্ক২১ মে ২০১৯, ০৯:০৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে যুদ্ধটা শেষমেষ বেধেই গেল। তবে সমারাস্ত্রের নয়। এ যুদ্ধ প্রযুক্তির।ট্রাম্প প্রশাসন বেশ আঁটঘাট বেঁধেই নেমেছে সে যুদ্ধে। তবে শেষ যাই হোক- এতে টেক জায়ান্ট হুয়ায়ের ভবিষ্যত যে হুমকির মুখে পড়েছে তা অনেকটা চোখ বুজেই বলা যায়।

সম্প্রতি হোয়াইট হাউজ চাইনিজ মোবাইল কোম্পানি হুয়াওয়ের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে একে কালো তালিকাভুক্ত করে। এর ফলে হুয়াওয়ে এবং এর অঙ্গপ্রতিষ্ঠানগুলো যুক্তরাষ্ট্র সরকারের অনুমতি ছাড়া পরবর্তিতে কোন আমেরিকান কোম্পানির সঙ্গে ব্যবসা করতে পারবে না। আর এরই রেশ ধরে ইতোমধ্যে হুয়াওয়ে টেক জায়ান্ট গুগলের এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ও গুগল প্লে সার্ভিস ব্যবহার থেকে বঞ্চিত হলো।

এটা হুয়াওয়ের চলার পথে একটি বিশাল ধাক্কা। কারণ হুয়াওয়ে ২০২০ সালের মধ্যে স্মার্টফোন বিশ্বের মোড়ল হতে বদ্ধপরিকর ছিল। এতদিন ধরে তারা সেই লক্ষ্যের দিকে বেশ ভালভাবেই এগিয়ে যাচ্ছিল।

গত সপ্তাহে ট্রাম্পের স্বাক্ষর করা প্রজ্ঞাপণের মাধ্যমে যুক্তরাষ্ট্রের সব প্রযুক্তি কোম্পানিকে হুয়াওয়ের কাছে আমেরিকা সরকারের লাইসেন্স ব্যতিত কোন ধরনের প্রযুক্তি ও সেবা বিক্রয় থেকে বিরত থাকতে বলা হয়। তাদের এই নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার শীতল বাণিজ্য-যুদ্ধের পারদ নিঃসন্দেহে আরেকটু চড়িয়ে দিয়েছে।

সোমবার গুগলের এক মুখপাত্র এ ব্যাপারে বলেছেন, ‘আমরা আদেশ পালন করছি এবং করণীয়গুলো পর্যালোচনা করছি।’ হুয়াওয়ে তাদের স্মার্টফোনে ব্যবহৃত এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ও গুগল প্লে সার্ভিস এর আওতাধীন কিছু সফটওয়্যার সেবার জন্য গুগলের উপর নির্ভরশীল। ইতোমধ্যে সিলিকন ভ্যালি জায়ান্টটি তাদের এসব সেবাতে হুয়াওয়ের প্রবেশ বন্ধ করার ব্যাপারটি নিশ্চিত করেছে।

এদিকে গুগলের এই সিদ্ধান্তে হুয়াওয়ে ব্যবহারকারীদের মাঝে উত্তেজনা সৃষ্টি করেছে। তবে রয়টার্স জানিয়েছে গুগল এর এই সিদ্ধান্তের ফলে তাদের প্লে সার্ভিস ব্যবহারের নিষেধাজ্ঞা থাকলেও তাদের এন্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট বা এওএসপি নামক এন্ড্রয়েডের পাবলিক ভার্সন তারা চাইলেই ব্যবহার করতে পারবে।

পাশাপাশি গুগল এক টুইটে জানিয়েছে যে, বর্তমানে গ্রাহকদের ব্যবহার করা এন্ড্রয়েড ফোনগুলোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল আছে। গুগলের একজন মুখপাত্র বলেছেন, ‘বিদ্যমান ফোনগুলোতে গুগল প্লে এবং গুগল প্লে প্রটেক্ট এর সিকিউরিটি প্রটেকশন বলবত থাকবে।’ যদিও তাদের পরবর্তী অবস্থা সম্পর্কে কিছুই জানা যায় নি এখনো।

অবশ্য এই নিষেধাজ্ঞার প্রভাব সারা বিশ্বে পঞ্চম প্রজন্ম নেটওয়ার্ক চালুর ক্ষেত্রেও পড়বে বলে ধারণা করা হচ্ছে। কারন হুয়াওয়ে নিজেরা ৫-জি নেটওয়ার্ক স্থাপনকারী সবচেয়ে বড় কোম্পানিগুলোর একটি। তবে আপাতত হুয়াওয়ের জন্য গুগল সার্ভিস ছাড়া তাদের স্মার্টফোন বিক্রি করাটাই সবচেয়ে বড় চিন্তার বিষয়।

এটা ঠিক যে চীনে অনেক আগে থেকেই গুগল প্লে স্টোর ও সার্ভিস বন্ধ আছে। সেক্ষেত্রে তারা এগুলোর বিকল্প হিসেবে উইচ্যাট কিংবা বাইদু এর মতো চীনা অ্যাপগুলো ব্যবহার করে। তাই চীন নিয়ে খুব বেশি চিন্তার কিছু না থাকলেও অন্যান্য দেশের ব্যবহারকারীদের নিয়ে বেশ বিপাকেই পড়তে হবে হুয়াওয়ে কে। কারন তাদের মোট স্মার্টফোন বিক্রির অর্ধেকই আসে চীনের বাইরে থেকে। এছাড়া গ্লোবাল মার্কেটে গুগলের সার্ভিস ছাড়া চীনা অ্যাপগুলোর উপর মানুষ এখনো খুব বেশি ভরসা করতে পারে না।

অন্যদিকে এ ঘটনার পর হুয়াওয়ের প্রতিক্রিয়া নিয়ে মানুষের মাঝে উৎসাহের শেষ নেই। হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে তারা তাদের বিদ্যমান ফোনগুলোকে আগের মতোই সিকিউরিটি আপডেট দিয়ে যাবে। তারা এটাও জানিয়েছে যে তারা একই সাথে নিজেদের ফোনের জন্য নিজস্ব সফটওয়ার ইকোসিস্টেম বা অপারেটিং সিস্টেম তৈরি করার কাজ অব্যহত রাখবে।

তবে হুয়াওয়ে ব্যবহারকারীদের কথা চিন্তা করে এ নিষেধাজ্ঞার কিছু অংশ তিন মাসের জন্য শিথিল করা হয়েছে। ট্রাম্প প্রশাসনের বাণিজ্যমন্ত্রী উইলবার রস এক বিবৃতিতে বলেছেন, হুয়াওয়ের ওপর নির্ভরশীল প্রতিষ্ঠানগুলোকে বিকল্প ব্যবস্থা করতে সময় দেওয়ার জন্য নতুন করে এমন অনুমোদন দেওয়া হলো।  

 

 

 

টাইমস/এমএস/এফএফআর

 

 

 

কাতার প্রবাসীদের সুখবর : রিটার্ণ পারমিট জরিমানা মওকুফ

কাতার প্রবাসীদের সুখবর : রিটার্ণ পারমিট জরিমানা মওকুফ

করোনার কারণে ছুটিতে থাকা অভিবাসী ও প্রবাসী বাংলাদেশিদের রিটার্ন পারমিটের

চট্টগ্রামে বস্তিতে ভয়াবহ অগ্নিকান্ড : দুই লাশ উদ্ধার

চট্টগ্রামে বস্তিতে ভয়াবহ অগ্নিকান্ড : দুই লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর পাহাড়তলী এলাকার ইস্পাহানি গেট সংলগ্ন আজমনগর বস্তিতে অগ্নিকান্ডের

ইন্টার্ণ চিকিৎসক নেতার ওপর হামলা : চমেকে কর্মবিরতি-বিক্ষোভ

ইন্টার্ণ চিকিৎসক নেতার ওপর হামলা : চমেকে কর্মবিরতি-বিক্ষোভ

অনির্দিষ্টকালের কর্মবিরতি ও বিক্ষোভ কর্মসূচি পালন করছেন চট্টগ্রাম মেডিকেলের (চমেক)

জাতীয়

বঙ্গবন্ধুর স্বপ্ন পুরণে মানুষের ভাগ্য পরিবর্তন করতে চাই -প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর স্বপ্ন পুরণে মানুষের ভাগ্য পরিবর্তন করতে চাই -প্রধানমন্ত্রী

শেখ হাসিনা বলেন, আমি এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তন করতে চাই। কাজেই আমার যতটুকু সাধ্য, সেইটুকু আমরা করে দিয়ে যাব। যেন তার (বঙ্গবন্ধু) আত্মাটা শান্তি পায় এবং এই রক্ত যেন বৃথা না যায়। তিনি আরও বলেন, যে স্বপ্ন বুকে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন দিয়েছেন, সেই স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেশের মানুষের কল্যাণে কাজ করে যাবো।

জাতীয়

করোনায় দেশে আরও ৩৪ জনের মৃত্যু

করোনায় দেশে আরও ৩৪ জনের মৃত্যু

দেশে করোনায় গত ২৪ ঘন্টায় আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃতের মোট সংখ্যা দাড়াল ৩ হাজার ৫৯১ জন।

জাতীয়

বশেমুরবিপ্রবির চুরি যাওয়া ৩৪ কম্পিউটার উদ্ধার, আটক ২

বশেমুরবিপ্রবির চুরি যাওয়া ৩৪ কম্পিউটার উদ্ধার, আটক ২

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) কেন্দ্রীয় লাইব্রেরি থেকে হারিয়ে যাওয়া ৩৪টি কম্পিউটার উদ্ধার করা হয়েছে। রাজধানীর বনানীর নতুন এয়ারপোর্ট রোডের হোটেল ক্রিস্টাল থেকে এসব কম্পিউটার উদ্ধার করা হয়।

জাতীয়

ঝিনাইদহে পুকুর থেকে দুই ছাত্রের লাশ উদ্ধার

ঝিনাইদহে পুকুর থেকে দুই ছাত্রের লাশ উদ্ধার

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার একটি পুকুর থেকে দুই মাদ্রাসা ছাত্রের লাশ উদ্ধার করা হয়েছে। নিহত দুই শিশু হলো- কোটচাঁদপুর উপজলোর বলুহর গ্রামের ঢালীপাড়ার বাহাদুর আলীর ছেলে জাকির হোসেন চঞ্চল (১০) ও কালীগঞ্জ উপজলোর মল্লকিপুর গ্রামের ফোরকান আলীর ছেলে মহসিন আলী (১০)।

জাতীয়

সাভারে মাছের খামারে শত্রুতার বিষ  : সর্বস্বান্ত ৫ ভাই

সাভারে মাছের খামারে শত্রুতার বিষ : সর্বস্বান্ত ৫ ভাই

এ কেমন শত্রুতা! ঢাকার সাভারের আশুলিয়ায় প্রতিহিংসার নগ্ন থাবায় নিঃস্ব হয়ে গেছেন মাছচাষি পাঁচ ভাই। বৃহস্পতিবার দিবাগত মধ্যরাতে আশুলিয়ার জিরাবো এলাকার বেপারীবাড়ির পাঁচ ভাইয়ের ৪০ বিঘা পুকুরে বিষ প্রয়োগ করেছে দুর্বৃত্তরা। এতে অন্তত ১০ টন মাছ মারা গেছে।

ইতিহাস

হিটলারের পরমাণু বিজ্ঞানীদের ধরতে পরিচালিত হয় যে গোপন মিশন

হিটলারের পরমাণু বিজ্ঞানীদের ধরতে পরিচালিত হয় যে গোপন মিশন

১৯৩৮ সালে, জার্মান বিজ্ঞানীরা পারমাণবিক রি-অ্যাকটর তৈরি করতে সক্ষম হয়েছিলেন। ইউরেনিয়ামের মজুদ জোগাড় করে পারমাণবিক অস্ত্র তৈরির জন্য কোয়ান্টাম পদার্থবিদ ওয়ার্নার কার্ল হেইসেনবার্গের নেতৃত্বে গঠন করা হয়েছিল একটি বিশেষ বৈজ্ঞানিক ইউনিট।