• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

সিলেটে নভেম্বর থেকে ফ্রি ওয়াই-ফাই জোন সুবিধা

সিলেটে নভেম্বর থেকে ফ্রি ওয়াই-ফাই জোন সুবিধা

নিজস্ব প্রতিবেদক, সিলেট০৩ জুলাই ২০১৯, ০১:০৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

আগামী নভেম্বর থেকে সিলেট সিটি করপোরেশন এলাকার বাসিন্দারা বিনামূল্যে ইন্টারনেট সুবিধা উপভোগ করতে পারবেন। ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে নগরীর গুরুত্বপূর্ণ ৬২ এলাকা ফ্রি ওয়াইফাই জোনের আওতায় আসবে।

প্রক্ল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, এরই মধ্যে প্রকল্পের কার্যাদেশ হয়ে গেছে। চলতি মাসেই কাজ শুরু হবে। এরপর আগামী নভেম্বর থেকে নগরবাসী এই সুবিধা ভোগ করতে পারবেন। সেই সঙ্গে সিলেট ঘুরতে আসা দেশি-বিদেশি পর্যটকরাও বিনামূল্যের এ সুবিধা ভোগ করতে পারবেন।

সংশ্লিষ্টরা বলছেন, প্রথমে পরীক্ষামূলকভাবে নগরীর ৬২টি এলাকায় ওয়াই-ফাই জোন করা হচ্ছে। এ উদ্যোগ সফল হলে পর্যায়ক্রমে পুরো নগরীকে ফ্রি ওয়াই-ফাই জোনের আওতায় নিয়ে আসা হবে।

প্রাথমিক অবস্থায় সিলেট নগরীর যে ৬২ এলাকা ফ্রি ওয়াইফাই জোনের অ্যাকসেস পয়েন্ট থাকবে তার মধ্যে রয়েছে- চৌকিদেখি, আম্বরখানা, দরগা গেট, চৌহাট্টা, জিন্দাবাজার, বন্দরবাজার ফুটওভার ব্রিজ এলাকা, হাসান মার্কেট এলাকা, সুরমা ভ্যালি রেস্ট হাউজ এলাকা, সার্কিট হাউজ জালালাবাদ পার্ক এলাকা, কিন ব্রিজের দুই প্রান্ত, রেলওয়ে স্টেশন, বাস টার্মিনাল, কদমতলী পয়েন্ট ও সংলগ্ন এলাকা, হুমায়ুন রশীদ চত্বর, আলমপুর পাসপোর্ট অফিস এলাকা, বিভাগীয় কমিশনার কার্যালয় এলাকা, সিলেট শিক্ষা বোর্ড, উপশহর রোজভিউ পয়েন্ট, শাহজালাল উপশহর ই-ব্লক ও বি-ব্লক, টিলাগড় পয়েন্ট, এমসি কলেজ এলাকা, দক্ষিণ বালুচর, টিচার্স ট্রেনিং কলেজ, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, শাহী ঈদগাহ এলাকা, কুমারপাড়া জামে মসজিদ এলাকা ও কুমারপাড়া সড়ক, নাইওরপুল পয়েন্ট, মিরাবাজার সড়ক, রায়নগর এলাকা, সোবহানীঘাট পুলিশ স্টেশন এলাকা, ধোপাদীঘিরপাড় বঙ্গবীর ওসমানী শিশু উদ্যান, বন্দরবাজার জামে মসজিদ এলাকা, নয়াসড়ক পয়েন্ট ও সংলগ্ন এলাকা, কাজীটুলা এলাকা, চৌহাট্টা সড়ক, হাউজিং এস্টেট সড়ক, সুবিদবাজার, মিরের ময়দান, পুলিশ লাইনস সড়ক, রিকাবীবাজার জেলা স্টেডিয়াম, মদন মোহন কলেজ এলাকা, মির্জাজাঙ্গাল সড়ক এলাকা, পাঁচ ভাই রেস্টুরেন্ট এলাকা, খুলিয়াপাড়া এলাকা, নর্থইস্ট ইউনিভার্সিটি এলাকা, তালতলা হোটেল গুলশান এলাকা, কাজীরবাজার সেতু এলাকা, কাজীরবাজার সড়ক, খোজারখলা সিলেট টেকনিক্যাল কলেজ এলাকা, ওসমানী মেডিকেল কলেজ এলাকা, বাগবাড়ী ওয়াপদা মহল্লা, পাঠানটুলা, মদিনা মার্কেট পয়েন্ট এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গেট।

প্রকল্প সূত্রে জানা যায়, এসব অ্যাকসেস পয়েন্টের একেকটিতে একসঙ্গে ৫০০ জন যুক্ত থাকতে পারবেন। প্রতিটি এক্সেস পয়েন্টে ব্যান্ডউইডথ থাকবে ১০ মেগাবিট/সেকেন্ড। চারদিকে ১০০ মিটার এলাকা এর আওতায় থাকবে। এ সুবিধা পেতে সেলফোন নম্বর দিয়ে যুক্ত হতে হবে। যুক্ত হওয়ার প্রথম ধাপে মোবাইল বা ল্যাপটপে নিজের নাম, মোবাইল নম্বর দিতে হবে। ফিরতি এসএমএসে পাসকোড আসবে। তবে ওয়েবসাইটে প্রবেশাধিকার ও ডাউনলোড থাকবে নিয়ন্ত্রিত। ব্যবহারকারীর সব তথ্য জমা থাকবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ডাটাবেজে।

ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের পরিচালক মোহাম্মদ মহিদুর রহমান খান বলেন, আশা করছি, চার মাসের মধ্যে সিলেট নগরবাসী ফ্রি ওয়াই-ফাই সুবিধা ভোগ করতে পারবে। প্রকল্পের কাজ শেষ হওয়ার পর এক বছর এসব ওয়াই-ফাই জোন দেখভাল করবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। পরে সিটি করপোরেশন তদারক করবে।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, বিনা মূল্যে ওয়াই-ফাই জোন দেখভালের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, শাবিপ্রবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ এবং সিটি করপোরেশনের প্রতিনিধি নিয়ে একটি কমিটি গঠন করা হবে। তিন মাস পরপর এ কমিটি বৈঠক করে প্রকল্পের মূল্যায়ন করবে।

 

টাইমস/এইচইউ

লবণের দাম বেশি নিলে জেলে পাঠান, জরিমানা করুন: ভোক্তা অধিদপ্তরকে বাণিজ্যমন্ত্রী

লবণের দাম বেশি নিলে জেলে পাঠান, জরিমানা করুন: ভোক্তা অধিদপ্তরকে বাণিজ্যমন্ত্রী

লবণের দাম যারা বাড়াচ্ছে তাদের জেলে পাঠানোর নির্দেশ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী

লবণের ভালো-মন্দ দিক

লবণের ভালো-মন্দ দিক

লবণ বা নুন​ হলো খাদ্যে ব্যবহৃত এক প্রকারের দানাদার পদার্থ,

ব্যায়ামের আগে যেসব খাবার খেতে মানা

ব্যায়ামের আগে যেসব খাবার খেতে মানা

যারা জিমে গিয়ে ব্যায়াম করেন, তাদের জিমের প্রশিক্ষকরা পরামর্শ দেন

আন্তর্জাতিক

প্রধান শিক্ষককে খুঁটিতে বেঁধে শাস্তি

প্রধান শিক্ষককে খুঁটিতে বেঁধে শাস্তি

বিদ্যালয়ে সময় মতো উপস্থিত না হলে সাধারণত শিক্ষার্থীদের শাস্তি পেতে হয়। তবে এবার ঘটেছে তার উল্টো ঘটনা। সময় মতো বিদ্যালয়ে না আসায় প্রধান শিক্ষককে খুঁটির সঙ্গে বেঁধে শাস্তি দিয়েছেন অভিভাবকরা।

রাজনীতি

মানুষকে জিম্মি করে পরিবহন ধর্মঘট করবেন না: নাসিম

মানুষকে জিম্মি করে পরিবহন ধর্মঘট করবেন না: নাসিম

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, আমাদের সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। দেশবাসীকে অনুরোধ করব নতুন সড়ক পরিবহন আইন হয়েছে, তা আপনারা মেনে চলুন। আর পরিবহন মালিক ও শ্রমিকদের অনুরোধ করব মানুষকে জিম্মি করে ধর্মঘট করবেন না। মঙ্গলবার দুপুরে বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ১৪ দলের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এই আহবান জানান তিনি।

জাতীয়

চাহিদার চেয়ে ৬ গুণ বেশি লবণ মজুদ আছে: শিল্প মন্ত্রণালয়

চাহিদার চেয়ে ৬ গুণ বেশি লবণ মজুদ আছে: শিল্প মন্ত্রণালয়

লবণ নিয়ে সারা দেশে গুজব ছড়ানো হচ্ছে। সে গুজবে কাউকে কান না দেওয়ার পরামর্শ দিয়ে শিল্প মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, দেশের চাহিদার তুলনায় ছয় গুণ বেশি লবণ মজুদ আছে। মঙ্গলবার শিল্প মন্ত্রণালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘একটি স্বার্থান্বেষী মহল লবণের সঙ্কট রয়েছে মর্মে গুজব রটনা করে অধিক মুনাফা লাভের আশায় লবণের দাম অস্থিতিশীল করার অপচেষ্টা চালাচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য শিল্প মন্ত্রণালয় সকলের দৃষ্টি আকর্ষণ করছে।’

রাজনীতি

সাবেক মন্ত্রী মীর নাছিরের ১৩ বছরের সাজা বহাল

সাবেক মন্ত্রী মীর নাছিরের ১৩ বছরের সাজা বহাল

দুর্নীতির মামলায় বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দিনকে ১৩ বছরের সাজা বহাল রেখেছে হাইকোর্ট। তাছাড়া নাছির উদ্দিনের ছেলে মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে দেওয়া তিন বছরের কারাদণ্ডও বহাল রেখেছে আদালত। মঙ্গলবার এই রায় দেয় বিচারপতি এ কে এম আব্দুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ।

জাতীয়

গুলিস্তানের যাত্রীরা সদরঘাট যান ঘুমিয়ে!

গুলিস্তানের যাত্রীরা সদরঘাট যান ঘুমিয়ে!

রাজধানীর গুলিস্তান থেকে সদরঘাট পর্যন্ত মাত্র তিন কিলোমিটার পথ। আর এই পথের অনেক যাত্রী বাসে উঠেই ঘুমিয়ে পড়েন। এর কারণ জানতে চাইলে  যাত্রীরা জানায়, এই পথে যেতে কমপক্ষে পাঁচবার ট্রাফিক সিগন্যালে পড়তে হয়। আর এতেই কেটে যায় এক থেকে দেড় ঘণ্টা। তাই অনেকে এই সময়ে ঘুমিয়ে পড়ে। আরমান  হেকিম নামে এক যাত্রী জানান, যে পথ হেঁটে পাড়ি দিতে সময় লাগে ৩০ থেকে ৩৫ মিনিট। সেই পথ বাসে পাড়ি দিতে লাগে এক ঘণ্টার বেশি সময়। এই রুটে সবচেয়ে বেশি যানজট থাকে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত।

বিনোদন

সিনেমা হল কেন দর্শকশূন্য, জানালেন পূর্ণিমা

সিনেমা হল কেন দর্শকশূন্য, জানালেন পূর্ণিমা

ঢাকাই চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় মুখ পূর্ণিমা। বর্তমানে মানুষ কেন সিনেমা হলে যায় না, এই প্রসঙ্গে বাংলাদেশ টাইমস প্রতিনিধির কাছে মুখ খুললেন তিনি।