• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭

সিলেটে নভেম্বর থেকে ফ্রি ওয়াই-ফাই জোন সুবিধা

সিলেটে নভেম্বর থেকে ফ্রি ওয়াই-ফাই জোন সুবিধা

নিজস্ব প্রতিবেদক, সিলেট০৩ জুলাই ২০১৯, ০১:০৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

আগামী নভেম্বর থেকে সিলেট সিটি করপোরেশন এলাকার বাসিন্দারা বিনামূল্যে ইন্টারনেট সুবিধা উপভোগ করতে পারবেন। ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে নগরীর গুরুত্বপূর্ণ ৬২ এলাকা ফ্রি ওয়াইফাই জোনের আওতায় আসবে।

প্রক্ল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, এরই মধ্যে প্রকল্পের কার্যাদেশ হয়ে গেছে। চলতি মাসেই কাজ শুরু হবে। এরপর আগামী নভেম্বর থেকে নগরবাসী এই সুবিধা ভোগ করতে পারবেন। সেই সঙ্গে সিলেট ঘুরতে আসা দেশি-বিদেশি পর্যটকরাও বিনামূল্যের এ সুবিধা ভোগ করতে পারবেন।

সংশ্লিষ্টরা বলছেন, প্রথমে পরীক্ষামূলকভাবে নগরীর ৬২টি এলাকায় ওয়াই-ফাই জোন করা হচ্ছে। এ উদ্যোগ সফল হলে পর্যায়ক্রমে পুরো নগরীকে ফ্রি ওয়াই-ফাই জোনের আওতায় নিয়ে আসা হবে।

প্রাথমিক অবস্থায় সিলেট নগরীর যে ৬২ এলাকা ফ্রি ওয়াইফাই জোনের অ্যাকসেস পয়েন্ট থাকবে তার মধ্যে রয়েছে- চৌকিদেখি, আম্বরখানা, দরগা গেট, চৌহাট্টা, জিন্দাবাজার, বন্দরবাজার ফুটওভার ব্রিজ এলাকা, হাসান মার্কেট এলাকা, সুরমা ভ্যালি রেস্ট হাউজ এলাকা, সার্কিট হাউজ জালালাবাদ পার্ক এলাকা, কিন ব্রিজের দুই প্রান্ত, রেলওয়ে স্টেশন, বাস টার্মিনাল, কদমতলী পয়েন্ট ও সংলগ্ন এলাকা, হুমায়ুন রশীদ চত্বর, আলমপুর পাসপোর্ট অফিস এলাকা, বিভাগীয় কমিশনার কার্যালয় এলাকা, সিলেট শিক্ষা বোর্ড, উপশহর রোজভিউ পয়েন্ট, শাহজালাল উপশহর ই-ব্লক ও বি-ব্লক, টিলাগড় পয়েন্ট, এমসি কলেজ এলাকা, দক্ষিণ বালুচর, টিচার্স ট্রেনিং কলেজ, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, শাহী ঈদগাহ এলাকা, কুমারপাড়া জামে মসজিদ এলাকা ও কুমারপাড়া সড়ক, নাইওরপুল পয়েন্ট, মিরাবাজার সড়ক, রায়নগর এলাকা, সোবহানীঘাট পুলিশ স্টেশন এলাকা, ধোপাদীঘিরপাড় বঙ্গবীর ওসমানী শিশু উদ্যান, বন্দরবাজার জামে মসজিদ এলাকা, নয়াসড়ক পয়েন্ট ও সংলগ্ন এলাকা, কাজীটুলা এলাকা, চৌহাট্টা সড়ক, হাউজিং এস্টেট সড়ক, সুবিদবাজার, মিরের ময়দান, পুলিশ লাইনস সড়ক, রিকাবীবাজার জেলা স্টেডিয়াম, মদন মোহন কলেজ এলাকা, মির্জাজাঙ্গাল সড়ক এলাকা, পাঁচ ভাই রেস্টুরেন্ট এলাকা, খুলিয়াপাড়া এলাকা, নর্থইস্ট ইউনিভার্সিটি এলাকা, তালতলা হোটেল গুলশান এলাকা, কাজীরবাজার সেতু এলাকা, কাজীরবাজার সড়ক, খোজারখলা সিলেট টেকনিক্যাল কলেজ এলাকা, ওসমানী মেডিকেল কলেজ এলাকা, বাগবাড়ী ওয়াপদা মহল্লা, পাঠানটুলা, মদিনা মার্কেট পয়েন্ট এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গেট।

প্রকল্প সূত্রে জানা যায়, এসব অ্যাকসেস পয়েন্টের একেকটিতে একসঙ্গে ৫০০ জন যুক্ত থাকতে পারবেন। প্রতিটি এক্সেস পয়েন্টে ব্যান্ডউইডথ থাকবে ১০ মেগাবিট/সেকেন্ড। চারদিকে ১০০ মিটার এলাকা এর আওতায় থাকবে। এ সুবিধা পেতে সেলফোন নম্বর দিয়ে যুক্ত হতে হবে। যুক্ত হওয়ার প্রথম ধাপে মোবাইল বা ল্যাপটপে নিজের নাম, মোবাইল নম্বর দিতে হবে। ফিরতি এসএমএসে পাসকোড আসবে। তবে ওয়েবসাইটে প্রবেশাধিকার ও ডাউনলোড থাকবে নিয়ন্ত্রিত। ব্যবহারকারীর সব তথ্য জমা থাকবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ডাটাবেজে।

ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের পরিচালক মোহাম্মদ মহিদুর রহমান খান বলেন, আশা করছি, চার মাসের মধ্যে সিলেট নগরবাসী ফ্রি ওয়াই-ফাই সুবিধা ভোগ করতে পারবে। প্রকল্পের কাজ শেষ হওয়ার পর এক বছর এসব ওয়াই-ফাই জোন দেখভাল করবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। পরে সিটি করপোরেশন তদারক করবে।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, বিনা মূল্যে ওয়াই-ফাই জোন দেখভালের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, শাবিপ্রবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ এবং সিটি করপোরেশনের প্রতিনিধি নিয়ে একটি কমিটি গঠন করা হবে। তিন মাস পরপর এ কমিটি বৈঠক করে প্রকল্পের মূল্যায়ন করবে।

 

টাইমস/এইচইউ

‘হীনমন্যতায় প্রতি রাতেই কেঁদেছি, অবশেষে পররাষ্ট্র ক্যাডার’

‘হীনমন্যতায় প্রতি রাতেই কেঁদেছি, অবশেষে পররাষ্ট্র ক্যাডার’

আমি সফল কেউ নই। অন্তত এখনো নই। তাই সফলতার গাঁথা

হুছাইন মুহাম্মদের সফল হওয়ার গল্প

হুছাইন মুহাম্মদের সফল হওয়ার গল্প

হুছাইন মুহাম্মদ। ৩৮ তম বিসিএসে প্রশাসন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। মেধাক্রম

উপহাস জয় করে কোচিং ছাড়াই বিসিএস ক্যাডার ইডেন ছাত্রী!

উপহাস জয় করে কোচিং ছাড়াই বিসিএস ক্যাডার ইডেন ছাত্রী!

তৃপ্তি অনার্স পাস করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে। এজন্য তাকে অবজ্ঞা

চাকরি

৩৮তম বিসিএসে পুলিশ ক্যাডারে ১৭তম বুয়েটের সনদ বড়ুয়া

৩৮তম বিসিএসে পুলিশ ক্যাডারে ১৭তম বুয়েটের সনদ বড়ুয়া

চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে এসএসসি পাস করার পর ভর্তি হন চট্টগ্রাম কলজে। সেখানেও কৃতিত্বের সঙ্গে এইচএসসি পাস করেন তিনি।

স্বাস্থ্য

এবার করোনায় হলি ফ্যামিলি মেডিকেল চিকিৎসকের মৃত্যু

এবার করোনায় হলি ফ্যামিলি মেডিকেল চিকিৎসকের মৃত্যু

প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও এক চিকিৎসকের মৃত্যু হয়েছে। তিনি হলেন হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের

চাকরি

সংসার সামলে প্রথম বিসিএসেই এএসপি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রী!

সংসার সামলে প্রথম বিসিএসেই এএসপি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রী!

নুসরাত ইয়াছমিন তিসা। পড়াশোনা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইসলামিক স্টাডিজ বিভাগে। দ্বিতীয় বর্ষেই তাকে বিয়ে দিয়ে দেয়া হয়।

চাকরি

শাবিতে পড়াশোনা, একসঙ্গে বিসিএস ক্যাডার হওয়ার গল্প দুই বোনের

শাবিতে পড়াশোনা, একসঙ্গে বিসিএস ক্যাডার হওয়ার গল্প দুই বোনের

ফাতেমাতুজ জুহরা চাঁদনী ও সাদিয়া আফরিন তারিন পড়াশোনা করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। ৩৮তম বিসিএসে তারা দুই বোনই

আন্তর্জাতিক

ভার্চুয়াল নিলামে ৭০৫ কোটি টাকায় ফ্রান্সিস বেকনের পেইন্টিং বিক্রি!

ভার্চুয়াল নিলামে ৭০৫ কোটি টাকায় ফ্রান্সিস বেকনের পেইন্টিং বিক্রি!

সবাইকে অবাক করে দিয়ে ভার্চুয়াল নিলামে ফ্রান্সিস বেকনের একটি ট্রিপটিক পেইন্টিং বিক্রি হলো ৮৪ মিলিয়ন ডলারে, যার মূল্য বাংলাদেশি টাকায় (প্রতি ডলার ৮৪ টাকা হিসেব করলে) দাঁড়াচ্ছে ৭০৫ কোটি টাকা! কোভিড-১৯ মহামারীর ফলে ধুকতে থাকা আর্ট মার্কেটের জন্য এটি খুবই ইতিবাচক হিসেবে মনে করা হচ্ছে। উল্লেখ্য, ট্রিপটিক পেইন্টিং হলো- পাশাপাশি সম্পর্কযুক্ত তিনটি ছবি, যা সাধারণত একসাথেই টানানো হয়ে থাকে।

স্বাস্থ্য

স্ট্রেস আমাদের দেহের প্রতিরোধ ব্যবস্থা ধ্বংস করে দিতে পারে

স্ট্রেস আমাদের দেহের প্রতিরোধ ব্যবস্থা ধ্বংস করে দিতে পারে

স্ট্রেস মানব জীবনের অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। ক্যারিয়ার বা কাজের চাপ থেকে শুরু করে ব্যক্তিগত-সামাজিক ইস্যু, হালের মহামারীসহ একাধিক কারণে স্ট্রেস বা মানসিক চাপ সৃষ্টি হতে পারে। স্ট্রেস বা মানসিক চাপ নানাভাবে আমাদের দেহের উপর বিরূপ প্রভাব ফেলে। তবে, অনেকে স্ট্রেসের নেতিবাচক প্রভাব সম্পর্কে সচেতন নয়, ফলে সময়মতো প্রতিকার বা চিকিৎসা গ্রহণ করেন না।