• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

ডিজিটাল সিটির পথে সিলেট

ডিজিটাল সিটির পথে সিলেট

নিজস্ব প্রতিবেদক, সিলেট১৬ জুলাই ২০১৯, ১১:৪১এএম, ঢাকা-বাংলাদেশ।

বর্তমান সরকারের দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী দেশের প্রথম ডিজিটাল সিটির পথে এগিয়ে চলছে সিলেট নগরী। এজন্য ‘ডিজিটাল সিলেট সিটি প্রকল্প’ এর আওতায় কাজ চলছে। এই প্রকল্পেরে আওতায় সিলেট শহরকে আধুনিক তথ্যপ্রযুক্তির বিভিন্ন সুবিধাসম্পন্ন পূর্ণাঙ্গ ডিজিটাল শহর হিসেবে গড়ে তোলা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৩০ কোটি ২০ লক্ষ টাকা ব্যয়ে সিলেট নগরীর ডিজিটাইজেশন কাজটি বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের তত্ত্বাবধানে বাস্তবায়ন করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)। প্রযুক্তির মাধ্যমে নগরবাসীর নিরাপত্তা, যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য, পর্যটনসহ নাগরিক সুবিধাসমূহ নিশ্চিত করার লক্ষ্যে এগারো ধাপে সাজানো হয়েছে প্রকল্প।

এ প্রকল্পে রাখা হয়েছে সিসি ক্যামেরা, পাবলিক ফ্রি ওয়াই-ফাই জোন, কম্পিউটার লিটারেসি সেন্টার, সরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতাল অটোমেশন, সিলেট সিটি কর্পোরেশনের দশ সেবাকে অটোমেশন করা, নাগরিক সুবিধা উন্নত করা। এছাড়াও পর্যটকদের জন্য ট্যুরিজম এন্ড হসপিটালিটি ব্যবস্থার আধুনিকায়ন, ডিজিটাল টেলিফোন ডিরেক্টরি এবং বিভিন্ন সেবা সংস্থা থেকে প্রবাসীদের বাড়তি সুবিধা দিতে তথ্য সংগ্রহ করে ডাটাবেস তৈরি করা।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে ২০১৭ সালে দেশের প্রথম ডিজিটাল সিলেট সিটি গড়ার প্রকল্প হাতে নেয় বাংলাদেশ সরকার। ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের ডকুমেন্ট অব প্রজেক্ট প্ল্যান (ডিপিপি) অনুযায়ী সিলেট নগরীর ডিজিটাইজেশন করার কাজ শুরু হয় ২০১৭ সালের নভেম্বরে। এ প্রকল্পের মেয়াদ গত মাসে (জুন ২০১৯) শেষ হওয়ার কথা ছিল। কিন্তু প্রকল্প কাজ দেরিতে শুরু হওয়ায় মেয়াদ এক বছর বাড়িয়ে ২০২০ সালের জুন মাস নির্ধারণ করা হয়েছে।

এই প্রকল্পের আওতায় নগরীর গুরুত্বপূর্ণ প্রবেশমুখ, সড়ক ও জনবহুল স্থানে স্থাপন করা হচ্ছে অপরাধী সনাক্ত করার জন্য এফআর এবং গাড়ির নাম্বার প্লেট সনাক্তকরণ যন্ত্র এএনপিআর ক্যামেরা।

বর্তমানে নগরীর গুরুত্বপূর্ণ ৬২ এলাকার বাসিন্দাদের জন্য বিনামূল্যে ওয়াইফাই জোন তৈরির কাজ চলছে। এসব জায়গায় ১২৬টি ওয়াইফাই এক্সেস পয়েন্ট (এপি) থাকবে। বিনামূল্যের এ ওয়াইফাই ব্যবহারের জন্য প্রবেশ সুবিধা জনগণের জন্য উন্মুক্ত থাকবে। যে কোনো ব্যক্তিই এ সুবিধায় ওয়াইফাই ব্যবহার করতে পারবেন। পর্যটকরাও বিনামূল্যে এ সুবিধা ভোগ করতে পারবেন।

ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের সহকারী পরিচালক মধূসুদন চন্দ বলেন, এগারোটি কর্মসূচির মধ্যে প্রথম তিনটি হার্ডওয়্যার-ভিত্তিক এবং ৮টি সফটওয়্যার-ভিত্তিক। প্রতিটি কর্মসূচি বাস্তবায়নে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরকে দায়িত্ব দেওয়া হচ্ছে যাতে এ কার্যক্রম কোনভাবে ব্যাহত না হয়।

তিনি বলেন, ইতোমধ্যে নগরীর ৫০টি গুরুত্বপূর্ণ স্থানে পিলার স্থাপন করে ৬৩ ক্যামেরা স্থাপন করা হয়েছে। এর মধ্যে কিছু ক্যামেরা ৩৬০ ডিগ্রি জুমিং সুবিধা রয়েছে। ২০টি বিশেষ ক্যামেরা ছাড়া বাকি ৯০ ক্যামেরা নগরীর জনগুরুত্বপূর্ণ স্থানে স্থাপন করা হচ্ছে। সিলেট মহানগর পুলিশ (এসএমপি) ও সিলেট সিটি কর্পোরেশনের সমন্বয়ে এসব ক্যামেরা স্থাপন করা হচ্ছে।

আরও পড়ুন...

সিলেটে নভেম্বর থেকে ফ্রি ওয়াই-ফাই জোন সুবিধা

 

টাইমস/এইচইউ

এবার গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ করোনায় আক্রান্ত

এবার গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ করোনায় আক্রান্ত

এবার কারোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি

খুলনায় হাঁটুপানিতে দাঁড়িয়ে ঈদের নামাজের ছবি ভাইরাল!

খুলনায় হাঁটুপানিতে দাঁড়িয়ে ঈদের নামাজের ছবি ভাইরাল!

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে খুলনা অঞ্চলে। ভেঙে গেছে

দেশে করোনায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল

দেশে করোনায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল

দেশে করোনাভাইরাস সংক্রমণের ৭৯তম দিনে মোট মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে

রাজনীতি

খালেদার সঙ্গে বিএনপি নেতাদের ঈদ শুভেচ্ছা বিনিময় সন্ধ্যায়

খালেদার সঙ্গে বিএনপি নেতাদের ঈদ শুভেচ্ছা বিনিময় সন্ধ্যায়

বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া সোমবার সন্ধ্যায় দলের স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে ঈদুল ফিতরের শুভেচ্ছা বিনিময় করবেন। সন্ধ্যা ৭টায় চেয়ারপার্সনের গুলশানের বাসভবন ফিরোজায় আসবেন বিএনপির নেতারা।

জাতীয়

যেসব এলাকায় হতে পারে ঝড়-বৃষ্টি

যেসব এলাকায় হতে পারে ঝড়-বৃষ্টি

রংপুর, বগুড়া, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট অঞ্চলে ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যোতে বলা হয়েছে।

জাতীয়

সিরাজগঞ্জে ঈদের নামাজে সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু

সিরাজগঞ্জে ঈদের নামাজে সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু

ঈদের নামাজ পড়ানোর সময় সিজদারত অবস্থায় মৃত্যুবরণ করেছেন আইউব আলী নামে এক ইমাম। এঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। ইমাম আইউব আলী সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার নন্দলালপুর গ্রামের মৃত দেরাজ আলী মুন্সির ছেলে ও নন্দলালপুর আলিম মাদ্রাসার সিনিয়র প্রভাষক ছিলেন।

স্বাস্থ্য

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

এক মাস সিয়াম সাধনার পর উদযাপিত হচ্ছে মুসলমানদের ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। ঈদ আনন্দের বড় অনুষঙ্গ হলো খাবারদাবার। এই সময় কিছুটা ভালো-মন্দ খাওয়া হবে, এটাই তো স্বাদের নানা আয়োজনে উদরপূর্তিময়। কিন্তু এ বছর করোনাভাইরাসের সংক্রমণের কারণে পরিস্থিতি ভিন্ন। এবার ঈদ উদযাপনের চেয়ে শরীর ঠিক রাখার দিকেই নজর দিতে হচ্ছে বেশি। পাশাপাশি মেনে চলতে হচ্ছে স্বাস্থ্যবিধি।

অর্থনীতি

ইঁদুরের আঁকা ছবি বিক্রি করে লাখ টাকা আয়

ইঁদুরের আঁকা ছবি বিক্রি করে লাখ টাকা আয়

গুস নামের ইঁদুরটি সাধারণ কোনো ইঁদুর নয়, বরং সে একজন শিল্পী। একই সঙ্গে বড়লোক ইঁদুর। কারণ, ছবি এঁকে বেশ মোটা অঙ্কের টাকার রোজগার করছে সে। গুস তার ছোট ছোট পাঞ্জা ব্যবহার করে ক্ষুদ্র ক্ষুদ্র মাস্টারপিস (ছবি) তৈরি করে, যা এখন পর্যন্ত বিক্রি করে আয় হয়েছে ১,০০০ পাউন্ড বা প্রায় এক লাখ টাকা।

জাতীয়

বাংলাদেশিসহ ৪ নাগরিকের জন্য এয়ার এম্বুলেন্স পাঠাল তুরস্ক!

বাংলাদেশিসহ ৪ নাগরিকের জন্য এয়ার এম্বুলেন্স পাঠাল তুরস্ক!

তুবা আহসান একজন তুর্কি নাগরিক। তিনি বিয়ে করেছিল বাংলাদেশি এক নাগরিককে। কিছুদিন আগে তুবা আহসান এবং তার পরিবারের কয়েক সদস্য