• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

ফাইভ-জি নিয়ে কিছু অজানা তথ্য

ফাইভ-জি নিয়ে কিছু অজানা তথ্য

ফিচার ডেস্ক০৫ সেপ্টেম্বর ২০১৯, ১১:১৭এএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলাদেশে কিছুদিন আগেই চালু হয়েছে মোবাইলের ফোর-জি ইন্টারনেট সুবিধা। কিন্তু বিশ্বে এর মধ্যেই আলোচনা শুরু হয়ে গেছে পঞ্চম প্রজন্মের ইন্টারনেট বা ফাইভ-জি নিয়ে।

ধারণা করা হচ্ছে, ২০২৩ সাল নাগাদ বিশ্বব্যাপী ফাইভ-জি গ্রাহক এক বিলিয়ন ছাড়িয়ে যাবে। এটি গ্রাহককে শুধু দ্রুতগতির ইন্টারনেট সেবা দেয়াতেই সীমাবদ্ধ থাকবে না, বরং চালকবিহীন গাড়ি, ড্রোন, ইন্টারনেট অব থিংসসহ নানা প্রযুক্তিও এগিয়ে যাবে এর সুবাদে। বলা হচ্ছে, ফাইভ-জি বিশ্বব্যাপী বহু মানুষের জীবনে পরিবর্তন আনবে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় ইতিমধ্যে চালু হয়েছে উচ্চগতি সম্পন্ন পঞ্চম প্রজন্মের মুঠোফোন নেটওয়ার্ক ফাইভ-জি। তবে নতুন এই নেটওয়ার্ক যত বিস্তৃত হচ্ছে, তা সম্পর্কে মানুষের মনে তত ভুল ধারণার জন্ম নিচ্ছে। এ নিয়ে মানুষের মনে রয়েছে নানা প্রশ্ন।

ফাইভ-জি কতটা নিরাপদ?
প্রচলিত একটি ধারণা হলো- ফাইভ-জি’র বেতার তরঙ্গের তেজস্ক্রিয়তা নিরাপদ নয়, এটি মানব দেহে ক্যান্সার সৃষ্টি করতে পারে। আর এই দুশ্চিন্তা একেবারেই অমূলক নয়। ২০১১ সালে প্রকাশিত বিশ্বস্বাস্থ্য সংস্থার একটি রিপোর্টে সেলফোনের তেজস্ক্রিয়তা “মানবদেহের সম্ভাব্য ক্যান্সার সৃষ্টিকারী” হিসেবে বলে উল্লেখ করেছিল।

২০১৬ সালে মার্কিন সরকারের অর্থায়নে পরিচালিত এক গবেষণায় ইঁদুরের উপর পরীক্ষা চালিয়ে বেতার তরঙ্গের তেজস্ক্রিয়তা ও ক্যান্সারের মধ্যে সম্পর্ক দেখিয়েছিল। যদিও ক্যান্সার ও সেলফোনের সম্পর্ক অনেক সময় অতি রঞ্জিত করা হয়।

এবিষয়ে শতভাগ নিশ্চিত করে বলার সময় এখনো আসেনি। কারণ অনেকে একে নিরাপদ বলেও মনে করেন। ছয় বছর গবেষণার পর এফসিসি পরিচালক অজিত পাই সেলফোনসহ যেসব ফোনে ফাইভ-জি রয়েছে সেগুলিকে নিরাপদ বলে মন্তব্য করেছেন।

ফাইভ-জি কি ফোর-জি প্রযুক্তিকে অচল করে দেবে?
ফাইভ-জি ইন্টারনেট ব্যবহার করতে ফাইভ-জি ফোন প্রয়োজন পড়বে। তার মানে এই নয় যে, নতুন ফোন ছাড়া আপনি কোনো সুবিধাই পাবেন না। বরং পরবর্তী প্রজন্মের ফাইভ-জি পুরোদমে প্রচলন হয়ে গেলে যে কেউ ফোর-জি কিংবা থ্রি-জি ফোনেও দ্রুতগতির এই ইন্টারনেট সেবা পেতে পারেন।

এছাড়া ফাইভ-জি প্রযুক্তি সম্পূর্ণরূপে ফোর-জি প্রযুক্তিকে অচল করে দেবে না, যেমনটা ফোর-জি প্রচলনের পর থ্রি-জির ক্ষেত্রে হয়েছিল।

ফাইভ-জি কি আনলিমিটেড প্ল্যান কিনতে বাধ্য করবে?
খুব সম্ভবত হ্যাঁ। যুক্তরাষ্ট্রের ভ্যারিজন কোম্পানির ৪টি ফাইভ-জি আনলিমিটেড প্ল্যান রয়েছে। এর মধ্যে তিনটিতে মাসে মাত্র ১০ ডলার অতিরিক্ত খরচা করেই মাসজুড়ে উচ্চগতির আনলিমিটেড ইন্টারনেট সেবা পাওয়া যাচ্ছে। এছাড়াও বিভিন্ন দেশে ফোর-জি ইন্টারনেটেরও আনলিমিটেড প্ল্যান প্রচলিত আছে। যেমন, ভারতের জিও ফোনে মাত্র ১৪৯ রুপি খরচা করে সারা মাস আনলিমিটেড ইন্টারনেট সেবা পাওয়া যায়। সুতরাং ধারণা করা যায় যে, নতুন এই ইন্টারনেট সেবার প্ল্যানগুলি হবে আনলিমিটেড।

ফাইভ-জি কি সত্যিকার অর্থেই দূর থেকে সার্জারি এবং যন্ত্রপাতি নিয়ন্ত্রণে সহায়তা করবে?
২০১৯ সালে সিএনইটি এর সিনিয়র রিপোর্টার শারা তিবকেন ফাইভ-জি নেটওয়ার্ক ব্যবহার করে দূর থেকে বিশ্বের প্রথম সরাসরি সার্জারি প্রত্যক্ষ করেছেন। এসময় একজন ডাক্তার অন্য অবস্থান থেকে সার্জনের সঙ্গে পরামর্শ করছিলেন। তাই, এবিষয়ে সন্দেহ নেই যে ফাইভ-জি স্বাস্থ্য সেবায় বিপ্লব আনতে চলেছে।

এছাড়াও স্বয়ংক্রিয় গাড়ী এবং অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রপাতি দূর থেকে নিয়ন্ত্রণ ও পরিচালনার ক্ষেত্রে ফাইভ-জি প্রযুক্তির দ্রুতগতির ইন্টারনেট অনেক বেশি সহায়ক হবে বলেই মনে করা হয়।

 

টাইমস/এনজে/জিএস

এবার গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ করোনায় আক্রান্ত

এবার গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ করোনায় আক্রান্ত

এবার কারোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি

খুলনায় হাঁটুপানিতে দাঁড়িয়ে ঈদের নামাজের ছবি ভাইরাল!

খুলনায় হাঁটুপানিতে দাঁড়িয়ে ঈদের নামাজের ছবি ভাইরাল!

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে খুলনা অঞ্চলে। ভেঙে গেছে

দেশে করোনায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল

দেশে করোনায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল

দেশে করোনাভাইরাস সংক্রমণের ৭৯তম দিনে মোট মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে

রাজনীতি

খালেদার সঙ্গে বিএনপি নেতাদের ঈদ শুভেচ্ছা বিনিময় সন্ধ্যায়

খালেদার সঙ্গে বিএনপি নেতাদের ঈদ শুভেচ্ছা বিনিময় সন্ধ্যায়

বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া সোমবার সন্ধ্যায় দলের স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে ঈদুল ফিতরের শুভেচ্ছা বিনিময় করবেন। সন্ধ্যা ৭টায় চেয়ারপার্সনের গুলশানের বাসভবন ফিরোজায় আসবেন বিএনপির নেতারা।

জাতীয়

যেসব এলাকায় হতে পারে ঝড়-বৃষ্টি

যেসব এলাকায় হতে পারে ঝড়-বৃষ্টি

রংপুর, বগুড়া, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট অঞ্চলে ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যোতে বলা হয়েছে।

জাতীয়

সিরাজগঞ্জে ঈদের নামাজে সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু

সিরাজগঞ্জে ঈদের নামাজে সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু

ঈদের নামাজ পড়ানোর সময় সিজদারত অবস্থায় মৃত্যুবরণ করেছেন আইউব আলী নামে এক ইমাম। এঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। ইমাম আইউব আলী সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার নন্দলালপুর গ্রামের মৃত দেরাজ আলী মুন্সির ছেলে ও নন্দলালপুর আলিম মাদ্রাসার সিনিয়র প্রভাষক ছিলেন।

স্বাস্থ্য

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

এক মাস সিয়াম সাধনার পর উদযাপিত হচ্ছে মুসলমানদের ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। ঈদ আনন্দের বড় অনুষঙ্গ হলো খাবারদাবার। এই সময় কিছুটা ভালো-মন্দ খাওয়া হবে, এটাই তো স্বাদের নানা আয়োজনে উদরপূর্তিময়। কিন্তু এ বছর করোনাভাইরাসের সংক্রমণের কারণে পরিস্থিতি ভিন্ন। এবার ঈদ উদযাপনের চেয়ে শরীর ঠিক রাখার দিকেই নজর দিতে হচ্ছে বেশি। পাশাপাশি মেনে চলতে হচ্ছে স্বাস্থ্যবিধি।

অর্থনীতি

ইঁদুরের আঁকা ছবি বিক্রি করে লাখ টাকা আয়

ইঁদুরের আঁকা ছবি বিক্রি করে লাখ টাকা আয়

গুস নামের ইঁদুরটি সাধারণ কোনো ইঁদুর নয়, বরং সে একজন শিল্পী। একই সঙ্গে বড়লোক ইঁদুর। কারণ, ছবি এঁকে বেশ মোটা অঙ্কের টাকার রোজগার করছে সে। গুস তার ছোট ছোট পাঞ্জা ব্যবহার করে ক্ষুদ্র ক্ষুদ্র মাস্টারপিস (ছবি) তৈরি করে, যা এখন পর্যন্ত বিক্রি করে আয় হয়েছে ১,০০০ পাউন্ড বা প্রায় এক লাখ টাকা।

জাতীয়

বাংলাদেশিসহ ৪ নাগরিকের জন্য এয়ার এম্বুলেন্স পাঠাল তুরস্ক!

বাংলাদেশিসহ ৪ নাগরিকের জন্য এয়ার এম্বুলেন্স পাঠাল তুরস্ক!

তুবা আহসান একজন তুর্কি নাগরিক। তিনি বিয়ে করেছিল বাংলাদেশি এক নাগরিককে। কিছুদিন আগে তুবা আহসান এবং তার পরিবারের কয়েক সদস্য