নিউজিল্যান্ডে ‘ধবলধোলাই’ ভারত

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডে ম্যাচেও হেরেছে ভারত। আর এই হারের মধ্যদিয়ে টানা তৃতীয় হারের স্বাদ পেল ‘মেইন ইন ব্লু’ শিবির। ক্রিকেটীয় ভাষায় যাকে বলে ‘ধবলধোলাই’। আগের দুই ম্যাচের দুর্দান্ত জয়ের পর শেষ ম্যাচেও পাঁচ উইকেটের স্মার্ট জয় তুলে নিয়েছে কিউইরা।

এদিকে মঙ্গলবারের ম্যাচে দারুণ এক কীর্তি গড়েছেন ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান লোকেশ রাহুল। এশিয়ার বাইরে কোন ভারতীয় উইকেটরক্ষক হিসেবে দীর্ঘ ২১ বছর পর তিনি সেঞ্চুরি পেয়েছেন।

এদিন লোকেশ রাহুলের ১১২ রানের ইনিংসের ওপর ভর করেও ভারতীয়দের সর্বমোট সংগ্রহ ৩শ টপকাতে পারেনি। টপ অর্ডারের ব্যর্থতার পরও ২৯৬ রানের স্কোর দাড় করাতে সমর্থ হয় ভারত।

ব্যাটিং সহায়ক উইকেটে ২৯৬ রান তাড়া করতে নেমে খুব একটা বেগ পোহাতে হয়নি নিউজিল্যান্ডের। কিউই ড্যাসিং ওপেনার মার্টিন গাপটিলের হিপহপ চার ছক্কায় প্রথম সাত ওভারেই অর্ধশতক পূর্ণ করে নিউজিল্যান্ড। এদিন মাত্র ২৯ বল মোকাবিলা করে ৫টি চার ও ৪টি ছক্কায় ব্যক্তিগত ফিফটি রান পূর্ণ করেন কিউই এই ডানহাতি ওপেনার।

এছাড়া মিডল অর্ডারে নিউজিল্যান্ডের হেনরি নিকোলস ৮০ রানের দারুণ এক ইনিংস খেলেন। ঠিক এই সময় দ্রুত কয়েকটি উইকেটের পতন হওয়ায় চাপে পড়ে যায় নিউজিল্যান্ড দল।

কিন্তু শেষ ১০ ওভারের রোমাঞ্চ তখনো বাকি। নিউজিল্যান্ডের প্রয়োজন ৭৪ রান। হোয়াইট ওয়াশ এড়াতে ভারতের প্রয়োজন ৫ উইকেট। ঠিক এমনই প্রেক্ষাপটে নতুন দৃশ্য মঞ্চায়িত করতে শুরু করেন নিউজিল্যান্ডের কলিন ডি গ্র্যান্ডহোম ও উইকেটরক্ষক ল্যাথাম।

৬টি চার ও ৩ ছক্কায় ২১ বলেই ৫৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন গ্র্যান্ডহোম। তার সহযোদ্ধা ল্যাথাম করেন অপরাজিত ৩২ রান। এভাবেই দুই জিনিয়াসের হাত ধরে টানা তৃতীয় ওয়ানডে জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড। আর ততক্ষণে ‘ধবলধোলাই’য়ের লজ্জায় ডুবে যায় ভারত।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: