জিম্বাবুয়েকে উড়িয়ে দিল টাইগাররা

টেস্ট ক্রিকেট মানেই বাংলাদেশের ব্যর্থতার ছবি। সর্বশেষ ছয় টেস্টেই লজ্জাজনক ভাবে হেরেছে টাইগাররা। কিন্তু সেই পরাজয়ের ঘোর কেটে এবার জয় ছিনিয়ে এনেছে মুমিনুল বাহিনী। মঙ্গলবার রাজধানীর মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের সঙ্গে একমাত্র টেস্টে বড় জয় পেয়েছে বাংলাদেশ।

একমাত্র টেস্ট ম্যাচটির চতুর্থ দিনে জিম্বাবুয়ে তাদের দ্বিতীয় ইনিংসে ১৮৯ রানে গুটিয়ে যায়। এতে বাংলাদেশ এক ইনিংস ও ১০৬ রানের বিশাল জয় পায়। এর আগে জিম্বাবুয়ে তাদের প্রথম ইনিংসে ২৬৫ রান করে। জবাবে বাংলাদেশ দল তাদের প্রথম ইনিংসে ৬ উইকেট হারিয়ে ৫৬০ রানের পাহাড় গড়ে।

মুশফিকুর রহিমের ডাবল সেঞ্চুরি ও অধিনায়ক মুমিনুল হকের সেঞ্চুরিতে ভর করে বাংলাদেশ প্রথম ইনিংস থেকেই চালকের আসনে ছিল। কিন্তু ক্রিকেট বিশ্লেষকদের মতে, মুশফিক ও মুমিনুল হকের কাজ আরও সহজ করে দিয়েছেন উদিয়মান স্পিনার নাঈম।

নাঈমের ঘূর্ণি বলে একেবারে নাস্তানাবুদ জিম্বাবুয়ে। এই স্পিনার দুই ইনিংসে তুলে নিয়েছেন ৯টি উইকেট। এছাড়া তাইজুলে বোলিং জাদুতে নিয়মিত বিরতিতে উইকেট পতনের কারণে দ্বিতীয় ইনিংসেও তারা ভাল ফল দেখাতে পারেনি।

স্কোর:

জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ২৬৫ (আরভিন ১০৭, মাসভাউরে ৬৪; নাঈম ৪/৭০, রাহী ৪/৭১), দ্বিতীয় ইনিংস ১৮৯ (আরভিন ৪৩, রাজা ৩৭, মারুমা ৪১; নাঈম ৫/৮২, তাইজুল ৪/৭৮)

বাংলাদেশ প্রথম ইনিংস: ৫৬০/৬ ডি. (মুশফিক ২০৩*, মুমিনুল ১৩২, নাজমুল ৭১; এনডিলোভু ২/১৭০, টিশুমা ১/৮৫, তিরিপানো ১/৯৬, নিয়ুচি ১/৮৭)।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on:

সর্বশেষ