যে কারণে নিলামে উঠছে না আশরাফুলের সেই ব্যাট

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মাদ আশরাফুলের ঐতিহাসিক সেই ক্রিকেট ব্যাট নিলামে উঠছে না। দেশের নিলাম প্রক্রিয়ার প্রতি অনাস্থা থেকেই আশরাফুল নতুন এই ঘোষনা দিয়েছেন। করোনা মহামারীতে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাড়াতে তিনি ব্যাটটি নিলামে তুলতে চেয়েছিলেন।

জানা গেছে, ২০০৫ সালে ইংল্যান্ডের কার্ডিফে অনুষ্ঠিত ন্যাটওয়েস্ট ত্রিদেশীয় ওয়ানডে ক্রিকেট সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক বিজয়সূচক শতরানের ইনিংস খেলেন আশরাফুল। বাংলাদেশ ক্রিকেটের লিটল মাস্টার খ্যাত আশরাফুলের সেই ব্যাটটি অস্ট্রেলিয়া বধের ইতিহাসে আজীবন জায়গা করে নিয়েছে।

সাত সমুদ্র তের নদীর ওপারে সূদুর ইংলান্ডের মাটিতে সেদিন আশরাফুলের দাপুটে সেঞ্চুরি আর আফতাব আহমেদের দুর্দান্ত ছক্কায় বাংলাদেশ মেতে উঠেছিল ঐতিহাসিক বিজয়ানন্দে। আর তাই সেই বিজয়ে আশরাফুলের হাতে যেই ব্যাটটি ছিল, সেটি অবশ্যই মহামূল্যবান আশরাফুলের কাছে। ঠিক এ কারণেই তিনি করোনা মহামারীতে দুস্থদের সহায়তা করার জন্য প্রিয় সেই ব্যাটটি নিলামে তুলতে চেয়েছিলেন। কিন্তু শেষমেষ আশরাফুল নিলাম থেকে পিছিয়ে গেছেন।

মোহাম্মদ আশরাফুল বলেন, আমি দেখেছি, মুশফিকুর রহিমের ব্যাট নিলামের সময় অনেক ভুয়া দাম হাঁকা হয়েছে। যদি এরকম কিছু ঘটে, তাহলে ব্যাট নিলামে তোলার কোনো মানেই হয় না। আমি আসলে বুঝতে পারছি না বাংলাদেশে কীভাবে নিলাম হয়। দেশে নিলামের ভালো সংস্কৃতি রয়েছে বলে আমার মনে হয় না। এ কারণেই আমি নিলাম থেকে সরে দাড়িয়েছি।

একটি সূত্র জানিয়েছে, নিলামের জন্য আশরাফুল তার ব্যাটের ভিত্তিমূল্য ১৫ লাখ টাকা নির্ধারণ করতে বলেছেন। কিন্তু বাংলাদেশী নিলামকারী প্রতিষ্ঠান তাতে রাজি হয়নি।

এ প্রসঙ্গে মোহাম্মদ আশরাফুল বলেন, ভালো টাকা না পেলে নিলামের কি দরকার? আমি নিজের ব্যক্তিগত তহবিল থেকে মানুষকে সাহায্য করতে পারবো। আমি চেয়েছিলাম, নিলামে বেশি দামে ব্যাটটি বিক্রি করা গেলে তা দিয়ে আরও বেশি মানুষকে সহযোগিতা করব।

 

টাইমস/এসএন

Share this news on: