শুভ জন্মদিন নড়াইল এক্সপ্রেস

আজ ৫ অক্টোবর। নড়াইল এক্সপ্রেস খ্যাত দেশের কিংবদন্তি ক্রিকেটার মাশরাফি বিন মোর্ত্তজার জন্মদিন। বাংলাদেশের ওয়ানডে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি ৩৬ পেরিয়ে এখন পা দিলেন ৩৭-এ।

চিত্রা পাড়ে বেড়ে ওঠা দুরন্ত মাশরাফি ক্রিকেটে নেতৃত্ব দিয়ে দেশকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। ক্রীড়াঙ্গনে বাজিমাত করার পাশাপাশি এখন দেশসেবায় কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছেন সবার প্রিয় ম্যাশ। বিশেষ করে নড়াইলবাসীর জন্য কল্যাণমুখী কর্মতৎপরতা শুরু করেছেন তিনি। এখন তিনি নড়াইলের সংসদ সদস্য।

ছোটবেলা থেকে ফুটবল ও ব্যাডমিন্টন খেলার প্রবল নেশা ছিল ম্যাশের। পরে ধীরে ধীরে তিনি ক্রিকেটের প্রেমে পড়ে যান। প্রথম দিকে কিশোর কৌশিকের বোলিংয়ে গতি ছিলো চমৎকার। পাড়া মহল্লায় দারুণ আলোচিত হয়ে ওঠেন অল্প কয়দিনে। কৌশিকের বলের গাতি আর জাদু দেখতে নড়াইলের মাঠে মাঠে মানুষের ভিড় বাড়তে থাকে।

এরপর বয়স ভিত্তিক ক্রিকেটের বাঁধা টপকে ২০০১ সালে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে অভিষিক্ত হন তিনি। এরপরই আন্তর্জাতিক ক্রিকেট ক্যানভাসে কৌশিক হয়ে যান সবার প্রিয় মাশরাফি বিন মোর্ত্তজা।

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে কঠিন পথ, সংগ্রাম ও ইনজুরির অভিশাপে বারবার দল থেকে বাদ পড়লেও কখনো হাল ছেড়ে দেননি মাশরাফি। হাটুতে একাধিক অস্ত্রপচার নিয়েই বাইশ গজে বারবার তিনি আছড়ে ফেলেছেন বলের গতি। কুপোকাত করেছেন ডাকসাইটে ব্যাটসম্যানদেন।

২০০৯ সালে সর্বশেষ টেস্ট খেলেছেন তিনি। এরপর আর সাদা জার্সি গায়ে চাপানো হয়নি তাঁর। হাটুতে সাতটি অস্ত্রপচারের কারণে ২০১১ বিশ্বকাপ দল থেকে বাদ পড়েন তিনি। কিন্তু তখনও তিনি থেমে যাননি।

২০১৪ সালে বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্ব পাওয়ার পর লাল সবুজের ইতিহাসে সর্বোচ্চ সাফল্যে এনে দিয়েছেন মাশরাফি। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল, চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে, দুইবার এশিয়া কাপের ফাইনাল ছাড়াও তার নেতৃত্বেই প্রথম বহুজাতিক ট্রফি জিতেছে বাংলাদেশ।

মাশরাফি এখন কোটি ভক্তের হৃদয়ের মণিকোঠায়। তিনি এখন দেশগড়ার কাজে মন দিয়েছেন। প্রতিষ্ঠা করেছেন ‘নড়াইল এক্সপ্রেস’ নামের স্বেচ্ছাসেবী সংগঠন। কারণ মাশরাফি যুগ যুগ ধরে মানুষের মাঝেই বেঁচে থাকতে চান।

 

টাইমস/এসএন

Share this news on: