• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

ভারত ৩৫৯: এমন রানের পাহাড় ডিঙাবে কেমন করে?

ভারত ৩৫৯:  এমন রানের পাহাড় ডিঙাবে কেমন করে?

স্পোর্টস ডেস্ক২৮ মে ২০১৯, ০৮:৩৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচে ভারতের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। আর এই ম্যাচেই রাহুল-ধোনির শতকে রানের পাহাড় গড়েছে ভারত।

টপ অর্ডারের ব্যর্থতার পর লম্বা সময় ব্যাটিংয়ের সুযোগ এসেছিল মহেন্দ্র সিং ধোনির সামনে। আর এই সুযোগে ঝড়ো ব্যাটিংয়ে ছয় ছক্কা ও আট চারে ৭৩ বলে তুলে নিয়েছেন সেঞ্চরি। ৫০তম ওভারে সাকিব বোল্ড করেন তাকে। ৭৮ বলে সাত ছক্কা ও আট চারে ১১৩ রান করেন ধোনি। 
 
আবু জায়েদ চৌধুরীর বলে ছক্কা হাঁকিয়ে তিন অঙ্কে যান ধোনি। ৪০ বলে ছুঁয়েছিলেন পঞ্চাশ। পরের পঞ্চাশ এলো ৩৩ বলে। তার তাণ্ডবে বড় লক্ষ্য দিয়েছে ভারত।

৫০ ওভারে ভারতের স্কোর ৩৫৯/৭। 

প্রথম থেকেই বলে মার খাচ্ছিলেন সাকিব। ৪৮তম ওভারেও পান্ডিয়ার কাছে হজম করেন ছক্কা ও চার। এই ওভারে লাইন-লেংথ নিয়ে লড়াই করতে হচ্ছিল তাকে। বোলিং শুরু করেছিলেন ওয়াইড-বাউন্ডারি দিয়ে।
 
তৃতীয় বল করতে গিয়ে পান্ডিয়াকে করেন টানা দুটি ওয়াইড। পরের বলটি ছিল স্টাম্পে, লং অন দিয়ে উড়াতে চেয়েছিলেন ভারতীয় অলরাউন্ডার। সীমানা পার করতে পারেননি, চমৎকার ক্যাচ মুঠোয় নেন সাব্বির রহমান। ১১ বলে ২১ রান করে ফিরে যান পান্ডিয়া। 
 
৪৮ ওভার শেষে ভারতের স্কোর দাঁড়ায় ৩২৭/৬। ক্রিজে  ছিলেন মহেন্দ্র সিং ধোনির সঙ্গী দিনেশ কার্তিক।

ধোনি বল উড়িয়ে সীমানার বাহিরে পাঠানোর সময় সীমানায় খানিটা এগিয়ে ছিলেন লিটন দাস। পিছিয়ে গিয়ে চেষ্টা করেছিলেন মহেন্দ্র সিং ধোনির ক্যাচ মুঠোয় নেওয়ার। হাত ছোঁয়াতে পেরেছিলেন কিন্তু ক্যাচ জমাতে পারেননি। যে শটে আউট হতে পারতেন ভারতের কিপার ব্যাটসম্যান সেই শটে পান বাউন্ডারি।

৪৬ ওভার শেষে ভারতের স্কোর যখন ২৯৫/৫ তখন বোল্ড করে রাহুলকে সাঝঁঘরে পাঠান সাব্বির রহমান।

৯৯ বলে ১২ চার ও চার ছক্কায় ১০৮ রান করে ফিরেন রাহুল। ভাঙে তার সঙ্গে মহেন্দ্র সিং ধোনির ১৬৪ রানের জুটি।

৪৪ ওভারে ভারতের সংগ্রহ ২৬৮/৫। ক্রিজে ধোনির সঙ্গী হার্দিক পান্ডিয়া।

দারুণ ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নিয়েছেন লোকেশ রাহুল। ৪৫ বলে পঞ্চাশ ছুঁয়েছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান, রান তিন অঙ্কে যায় ৯৪ বলে। এই সময়ে তার ব্যাট থেকে এসেছে ১২টি চার ও তিনটি ছক্কা। পঞ্চম উইকেটে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে তার জুটির ছাড়িয়েছে দেড়শ।

৪২ ওভার শেষে ভারতের স্কোর ২৫৫/৪। রাহুল ১০০ ও ধোনি ৬৫ রানে ব্যাট করছেন। বোলারদের ওপর চড়াও হয়ে ৪০ বলে পঞ্চাশ স্পর্শ করেন ধোনি। এই সময়ে তার ব্যাট থেকে আসে পাঁচটি চার ও দুটি ছক্কা।
 
৩৭ ওভার শেষে ভারতের স্কোর ২২৮/৪। রাহুল ৮১ ও ধোনি ৫৮ রানে ব্যাট করছেন। স্লগ সুইপ করে মেহেদী হাসান মিরাজকে ছক্কায় ওড়ালেন মহেন্দ্র সিং ধোনি, তিন অঙ্ক স্পর্শ করল লোকেশ রাহুলের সঙ্গে তার পঞ্চম উইকেট জুটির রান।   
 
ধোনি-রাহুলের ব্যাটে সরে গেছে চাপ। দ্রুত এগোচ্ছে ভারত। শুরুর ধাক্কা সামাল দিয়ে বড় সংগ্রহের পথে রয়েছে বিরাট কোহলির দল। 
 
৩৬ ওভার শেষে ভারতের স্কোর ২১৪/৪। রাহুল ৭৯ ও ধোনি ৪৬ রানে ব্যাট করছেন।  

বিরাট কোহলির বিদায়ের পর বোলারদের ওপর চড়াও হওয়া লোকেশ রাহুল তুলে নিয়েছেন ফিফটি।  
৪৫ বলে ৭ চার ও এক ছক্কায় পঞ্চাশ স্পর্শ করেন এই ডানহাতি ব্যাটসম্যান। 
 
২৬ ওভার শেষে ভারতের স্কোর ১৩৫/৫। রাহুল ৫১ ও মহেন্দ্র সিং ধোনি ৫ রানে ব্যাট করছেন।

দলের সংগ্রহ তিন অঙ্ক ছোঁয়ার পরপরই বিজয় শঙ্করকে হারালো ভারত। রুবেল হোসেনের বলে মুশফিকুর রহিমকে ক্যাচ দিয়ে ফিরে গেছেন ডানহাতি এই ব্যাটসম্যান।  
 
রুবেলের অফ স্টাম্পের বাইরের শর্ট বল পাঞ্চ করতে চেয়েছিলেন শঙ্কর। ঠিকমতো খেলতে পারেননি। ব্যাটের কানা ছুঁয়ে জমা পড়ে মুশফিকের গ্লাভসে। ৭ বলে দুই রান করে ফিরেন শঙ্কার। 
 
২২ ওভার শেষে ভারতের সংগ্রহ ১০২/৪। ক্রিজে লোকেশ রাহুলের সঙ্গী মহেন্দ্র সিং ধোনি।

কঠিন সময় পার করে সবে শট খেলতে শুরু করেছিলেন বিরাট কোহলি। এমন সময়ে দারুণ এক ডেলিভারিতে ভারত অধিনায়ককে বোল্ড করে থামালেন মোহাম্মদ সাইফ উদ্দিন।
 
স্টাম্পে থাকা ইয়র্কার লেংথের বল ফ্লিক করতে চেয়েছিলেন কোহলি। ব্যাটে খেলতে পারেননি, বুট ছুঁয়ে এলোমেলো করে দেয় স্টাম্পস। ৪৬ বলে পাঁচ চারে ৪৭ রান করে ফিরেন ভারত অধিনায়ক। 

১৯ ওভার শেষে ভারতের স্কোর ৮৩/৩। ক্রিজে লোকেশ রাহুলের সঙ্গী বিজয় শঙ্কর।  
 
ডানহাতি ওপেনার রুবেলের শর্ট বল পুল করতে চেয়েছিলেন। ব্যাটের কানায় লেগে বল এলোমেলো করে দেয় স্টাম্পস। 
 
এক চারে ৪২ বলে ১৯ রান ফিরেন রোহিত। ভাঙে ৪৫ রানের জুটি। 
 
১৪ ওভার শেষে ভারতের স্কোর ৫০/২। ক্রিজে বিরাট কোহলির সঙ্গী লোকেশ রাহুল। ১০ ওভার শেষে ভারতের স্কোর ৩৪/১। রোহিত ১৫ ও কোহলি ১৬ রানে ব্যাট করছেন।  
 
দুটি মেডেন নেওয়া মাশরাফি ৫ ওভারে দিয়েছেন মোটে ১৩ রান। শিখর ধাওয়ানকে ফেরানো মুস্তাফিজ ৫ ওভারে দিয়েছেন ১৯ রান।

মুখোমুখি হওয়া প্রথম বলে সিঙ্গেল নিয়ে রানের খাতা খুলেছিলেন শিখর ধাওয়ান। এরপর থেকে ভুগছিলেন ব্যাটে-বলে করতে। টাইমিং করতে পারছিলেন না সেভাবে। রানের জন্য ছটফট করা বাঁহাতি এই ওপেনারকে ফিরিয়ে দিলেন মুস্তাফিজুর রহমান।  
 
একটু সুইং করে ভেতরে ঢোকা বাঁহাতি পেসারের ফুল লেংথ বল পা বাড়িয়ে লেগে ঘোরাতে চেয়েছিলেন ধাওয়ান। ব্যাটে খেলতে পারেননি, বল আঘাত হানে প্যাডে। ৯ বলে ১ রান করে এলবিডব্লিউ হয়ে ফিরে যান ধাওয়ান। 
 
৩ ওভার শেষে ভারতের স্কোর ৫/১। ক্রিজে রোহিত শর্মার সঙ্গী বিরাট কোহলি।

বৃষ্টির বাধায় খেলা শুরু হয়েছিল নির্ধারিত সময়ের ১০ মিনিট পর। মাত্র দুই বল হওয়ার পর বৃষ্টি ফিরে এলো কার্ডিফে। বন্ধ হয়ে গেল খেলা। 
 
মুস্তাফিজুর রহমানের করা দুই বল থেকে চার রান নিয়েছে ভারত। রোহিত শর্মা ৩ ও শিখর ধাওয়ান ১ রানে ব্যাট করছেন।

বৃষ্টির বাধায় ১০ মিনিট দেরিতে খেলা শুরু হচ্ছে। নির্ধারিত সময়ের ১০ মিনিট আগে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি নেমেছিল কার্ডিফে। স্থানীয় সময় ১০টা ৪০ মিনিটে খেলা শুরু হয়েছে।

ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, যুজবেন্দ্র চেহেল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), লিটন দাস, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, তামিম ইকবাল, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ চৌধুরী। 

ভারত: ৩৫৯/৭ (রোহিত ১৯, ধাওয়ান ১, কোহলি ৪৭, রাহুল ১০৮, শঙ্কর ২, ধোনি ১১৩, পান্ডিয়া ২১, কার্তিক ৭*, জাদেজা ১১*; মুস্তাফিজ ১/৪৩, মাশরাফি ০/২৩, সাইফ ১/২৭, রুবেল ২/৬২, আবু জায়েদ ০/৪১, সাকিব ২/৫৮, মিরাজ ০/৪০, মোসাদ্দেক ০/৩২, সাব্বির ১/৩০)

টাইমস/এএইচ/এসআই

 
ঘুষদাতার বিরুদ্ধেও পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী

ঘুষদাতার বিরুদ্ধেও পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী

দুর্নীতি প্রতিরোধ এবং দুর্নীতি দমনে তার সরকারের বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে ঘুষ খাবে সেই কেবল অপরাধী নয়, যে দেবে সেও অপরাধী। এই বিষয়টা মাথায় রেখেই পদক্ষেপ নিলে এবং এ বিষয়গুলো নিয়ন্ত্রণ হলে অনেক কাজ আমরা দ্রুত করতে পারব। রোববার সকালে প্রধানমন্ত্রীর তেজগাঁওস্থ কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়কালে প্রদত্ত ভাষণে একথা বলেন।

ঝিনাইদহে কপোতাক্ষ এক্সপ্রেসের লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ

ঝিনাইদহে কপোতাক্ষ এক্সপ্রেসের লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ

রাজশাহী থেকে খুলনাগামী কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেন ঝিনাইদহের কোটচাঁদপুর রেল স্টেশনে লাইনচ্যুত হয়ে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। রোববার সন্ধ্য সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে।

চট্টগ্রামে ৩০ ট্রাক চামড়া বিএনপি কিনে ফেলে দিয়েছে: শিল্পমন্ত্রী

চট্টগ্রামে ৩০ ট্রাক চামড়া বিএনপি কিনে ফেলে দিয়েছে: শিল্পমন্ত্রী

ট্যানারিগুলোতে কাঁচা চামড়া বিক্রি করতে আড়তদারদের রাজি করানোর পর শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন বলেছেন, এই মুহূর্তে চামড়া শিল্পে কোন সংকট নেই এবং চামড়ার ব্যবসা-বাণিজ্য স্বাভাবিকভাবে চলছে। রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকার, ট্যানারি মালিক, আড়তদার ও কাঁচা চামড়া ব্যবসায় সংশ্লিষ্টদের ত্রিপক্ষীয় বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

জাতীয়

এফআর টাওয়ারের মালিক তাসভীর গ্রেপ্তার

এফআর টাওয়ারের মালিক তাসভীর গ্রেপ্তার

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বনানীর এফআর টাওয়ারের অন্যতম মালিক কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর উল ইসলামকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নকশা জালিয়াতির এক মামলায় রোববার বিকাল পৌনে ৪টার দিকে রাজধানীর সেগুনবাগিচা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। দুদকের উপ-পরিচালক মো. আবুবকর সিদ্দিকেরর নেতৃত্বে দুদকের একটি দল তাকে গ্রেপ্তার করে।

বিনোদন

‘সালমানকেই জীবনসঙ্গী বানাতে চাই’

‘সালমানকেই জীবনসঙ্গী বানাতে চাই’

বলিউড ভাইজান সালমান খান। জীবনে অনেক অভিনেত্রীর সঙ্গে প্রেম করেছেন তিনি। অবশ্য তার প্রেমেও পড়েছেন আবার অনেকে।

জাতীয়

কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষ, এক পরিবারের পাঁচজনসহ নিহত ৭

কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষ, এক পরিবারের পাঁচজনসহ নিহত ৭

কুমিল্লার লালমাই উপজেলার জামতলি এলাকায় কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কে বাসের সঙ্গে একটি সিএনজির মুখোমুখি সংঘর্ষের ঘটনায় দুই নারী ও শিশুসহ ৭ যাত্রী নিহত হয়েছেন। নিহতদের পাঁচজন একই পরিবারের সদস্য। নিহত ব্যক্তিরা হলেন নাঙ্গলকোট উপজেলার জোড্ডা পশ্চিম ইউনিয়নের জসিম উদ্দিন (৩৫), তার মা সকিনা বেগম (৬০), জসিমের স্ত্রী ও দুই শিশুছেলে। জসিমের স্ত্রী ও দুই শিশুছেলের নাম তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তারা অটোরিকশার আরোহী ছিলেন। এছাড়া নিহত হয়েছেন অটোরিকশার চালক ও বাসের এক যাত্রী। তাদের নামও জানা যায়নি।

জাতীয়

ঈদযাত্রায় শুধু সড়কেই ঝরেছে ২২৪ প্রাণ

ঈদযাত্রায় শুধু সড়কেই ঝরেছে ২২৪ প্রাণ

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে শুধু  মহাসড়ক ও সড়কে ২০৩টি সড়ক দুর্ঘটনায় ২২৪ জনের প্রাণহানি ঘটেছে। আর আহত হয়েছেন ৮৬৬ জন। সড়ক, রেল ও নৌপথে এবারের ঈদে মোট ২৪৪টি দুর্ঘটনায় ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

জাতীয়

মোটরসাইকেলের আবদার পূরণের পরদিনই ছেলেকে হারালেন বাবা!

মোটরসাইকেলের আবদার পূরণের পরদিনই ছেলেকে হারালেন বাবা!

এবারের ঈদে বাবার কাছে কলেজছাত্র ছেলের আবদার ছিল মোটরসাইকেলের। সেই আবদার পূরণ করেছিলেন বাবা। তবে এর একদিন পরই ছেলেকে হারিয়েছেন তিনি। মোটরসাইকেল কিনে দেয়ার একদিন পরই সেটা নিয়ে ঘুরতে বের হন ইব্রাহিম। একপর্যায়ে নিয়ন্ত্রণ হারিয়ে তিনি দুর্ঘটনায় নিহত হয়েছেন।

জাতীয়

‘২০৫০ সালের পর বাংলাদেশে মানুষ কমতে থাকবে’

‘২০৫০ সালের পর বাংলাদেশে মানুষ কমতে থাকবে’

২০৫০ সালের পর বাংলাদেশে মানুষের সংখ্যা কমতে থাকবে বলে মন্তব্য করেছেন নাসার জ্যোতির্বিজ্ঞানী প্রফেসর ড. দীপেন ভট্টাচার্য্য। তিনি বলেন, জ্যোতির্বিজ্ঞান বুঝতে হলে বায়ুমণ্ডলের উপরে যেতে হবে। বিভিন্ন নক্ষত্রের পতন থেকে আমরা মূল্যবান খনিজ পদার্থ পেয়েছি। বিজ্ঞান কোন সময় থেমে থাকে না।