• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

  এক নজরে শ্রীলংকান অধিনায়ক দিমুথ কারুনারত্নে

   এক নজরে শ্রীলংকান অধিনায়ক দিমুথ কারুনারত্নে

স্পোর্টস ডেস্ক০১ জুন ২০১৯, ০৯:৩৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে শুরু হয়েছে ক্রিকেট বিশ্বকাপ ২০১৯। এতে অংশ নিয়েছে সেরা ১০টি দল। আর সেনাপতির মতো সামনে থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন অধিনায়কেরাও। অন্যান্য যেকোনো খেলার চেয়ে ক্রিকেটের অধিনায়কত্ব অনেক গুরুত্বপূর্ণ। কারণ ক্রিকেটের অধিনায়কেরা দলকে বেশি প্রভাবিত করতে পারেন।

আসুন সংক্ষেপে জেনে নিই শ্রীলংকার জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক দিমুথ কারুনারত্নের কথা।

দিমুথ কারুনারত্নে ২১ এপ্রিল ১৯৮৮ সালে শ্রীলংকার কলম্বোতে জন্মগ্রহণ করেন। তিনি বাঁ হাতে ব্যাটিং করে থাকেন।

খেলোয়াড়ি জীবন: খেলোয়াড় তৈরির কলেজ হিসেবে খ্যাত কলম্বো সেন্ট জোসেফস কলেজে লেখাপড়া করেন কারুনারত্নে।

সেই কলেজ থেকে শ্রীলংকান টেস্ট খেলোয়াড় চামিন্দা ভাস, অ্যাঞ্জেলো ম্যাথিউস এবং থিসারা পেরেরার মত দুর্দান্ত সব খেলোয়াড়ের জন্ম হয়েছে।

কারুনারত্নেকে প্রথমে শ্রীলংকার অনুর্ধ্ব ১৯ দল এবং শ্রীলংকা এ স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়। পরে ২০১১ সালের জুনে তাকে সিনিয়র খেলোয়াড় হিসেবে একদিনের আন্তর্জাতিকে ইংল্যান্ড এবং স্কটল্যান্ড সফরের জন্য মনোনীত করা হয়।

ওই সফরে দুটি ম্যাচে তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথমটিতে মাত্র ৪ রান এবং দ্বিতীয়টিতে স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬০ রান করেন।

তাকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০১১ সালের শেষ দিকে টেস্ট দলে অন্তর্ভুক্ত করা হলেও দুর্ভাগ্যজনকভাবে তিনটি টেস্টের কোনো ম্যাচে তাকে সুযোগ দেওয়া হয়নি।

২০১২ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাটিতে টেস্ট দলে তাকে অন্তর্ভুক্ত করা হয়। তিনি তিলকারত্নে দিলশানের ইনজুরির সুযোগে দলে জায়গা পান। এই সিরিজে তার টেস্ট অভিষেক হয়। কিন্তু আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথম ইনিংসে শূন্য রান করেন। যা হোক তিনি তার সামর্থ্য দেখান দ্বিতীয় ইনিংসে অপরাজিত অর্ধশতক করেন এবং দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন।

 নিউজিল্যান্ড সিরিজে টেস্ট স্কোয়াডে নাম থাকায় তাকে পুনরায় অস্ট্রেলিয়া সফরের তিনটি টেস্ট ম্যাচেও রাখা হয়। কিন্তু অস্ট্রেলিয়ার দুর্দান্ত পেস বোলিং অ্যাটাকে তিনি ভাল করতে পারেননি। সিডনিতে সিরিজের শেষ টেস্টে তিনি তার সর্ব্বোচ্চ টেস্ট রানের স্কোর গড়েন দ্বিতীয় ইনিংসে ৮৫ করেন।

 

টাইমস/এএইচ/জেডটি

মানবতাবিরোধী অপরাধ: রাজশাহীর টিপু সুলতানের মৃত্যুদণ্ড

মানবতাবিরোধী অপরাধ: রাজশাহীর টিপু সুলতানের মৃত্যুদণ্ড

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় রাজশাহীর বোয়ালিয়ার আব্দুস সাত্তার ওরফে টিপু

অভিযোগ প্রমাণে ব্যর্থ  হলে শাজাহান খানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা: ইলিয়াস কাঞ্চন

অভিযোগ প্রমাণে ব্যর্থ হলে শাজাহান খানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা: ইলিয়াস কাঞ্চন

২৪ ঘণ্টার মধ্যে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণ করতে না

কুমিল্লায় নিহত আটজনের পরিবারকে ১২ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল

কুমিল্লায় নিহত আটজনের পরিবারকে ১২ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল

কুমিল্লার লালমাই উপজেলায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ছয়জনসহ মোট আটজন

জাতীয়

খুলনায় অনশনে ৪০ পাটকল শ্রমিক অসুস্থ

খুলনায় অনশনে ৪০ পাটকল শ্রমিক অসুস্থ

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে আমরণ অনশন করছেন খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকেরা। মঙ্গলবার বিকাল ৩টা থেকে নিজ নিজ মিল গেটে শ্রমিকরা অনশন শুরু করেন। বুধবার দ্বিতীয় দিনের মতো অনশন অব্যাহত রয়েছে।

জাতীয়

নারীর গায়ে হাত, চট্টগ্রামে বাস থেকে লাফ দিয়ে যুবকের মৃত্যু

নারীর গায়ে হাত, চট্টগ্রামে বাস থেকে লাফ দিয়ে যুবকের মৃত্যু

চট্টগ্রামের বাকালিয়ায় বাস চাপায় এক যুবকের মৃত্যু হয়েছে। তার নাম ইসমাইল হোসেন (২৫)। বুধবার সকালে নগরীর শাহ আমানত সেতুর বাকলিয়া অংশে এ ঘটনা ঘটে।

বিনোদন

স্বামীর জন্য প্রতি রাতে যা করেন রানী

স্বামীর জন্য প্রতি রাতে যা করেন রানী

বলিউড অভিনেত্রী রানী মুখার্জি। দর্শকদের জন্য বহু সিনেমা উপহার দিয়েছেন তিনি। তাদের জন্য কখনো পর্দায় উকিল সেজেছেন আবার কখনো পুলিশ হয়েছেন, কখনো খুব রোম্যান্টিক হয়ে নায়ককে চুমুও খেয়েছেন।

যা কিছু প্রথম

দেশের প্রথম মহিলা মন্ত্রী নুরজাহান

দেশের প্রথম মহিলা মন্ত্রী নুরজাহান

বাংলাদেশে নারীর ক্ষমতায়নের ইতিহাসে চিরস্মরণীয় নাম হলো বেগম নুরজাহান মুরশিদ। যিনি আজীবন ছিলেন সংগ্রামী। এ সংগ্রাম গণতন্ত্রের জন্য, অসাম্প্রদায়িকতার বিরুদ্ধে, পিছিয়ে পড়া মানুষের অধিকার আদায়ের জন্য, নারীর সমঅধিকারের জন্য।

স্বাস্থ্য

শীতে ব্রণ ঠেকাতে যা মেনে চলতে হবে

শীতে ব্রণ ঠেকাতে যা মেনে চলতে হবে

সারা বছর ধরেই ব্রণের সমস্যা দেখা দেয়, তবে শীতকালে এটি মারাত্মক আকার ধারণ করতে পারে। এর জন্য দায়ী সেবুম নামক এক প্রকার তেল, যা আমাদের ত্বক থেকে নিঃসরিত হয়। শীতে ত্বক শুষ্ক থাকার কারণে সেবুম নিঃসরণের পরিমাণ আরও বেড়ে যায়।

বিনোদন

বাসর রাতেই স্বামীকে তালাক দিলেন তানিয়া!

বাসর রাতেই স্বামীকে তালাক দিলেন তানিয়া!

দুই পর্দার জনপ্রিয় অভিনেত্রী তানিয়া বৃষ্টি। সম্প্রতি বিয়ে হয়েছে তার। তবে বিয়ে করেই ডিভোর্সও হয়ে গেছে এই অভিনেত্রীর। জানা গেছে, বাসর রাতেই স্বামীকে তালাক দেন তিনি নিজেই।