এক নজরে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন

ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে শুরু হয়েছে ক্রিকেট বিশ্বকাপ ২০১৯। এতে অংশ নিয়েছে সেরা ১০টি দল। আর সেনাপতির মতো সামনে থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন অধিনায়কেরাও। অন্যান্য যেকোনো খেলার চেয়ে ক্রিকেটের অধিনায়কত্ব অনেক গুরুত্বপূর্ণ। কারণ ক্রিকেটের অধিনায়কেরা দলকে বেশি প্রভাবিত করতে পারেন।

আসুন সংক্ষেপে জেনে নিই নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের কথা।

কেন উইলিয়ামসন ১৯৯০ সালের ৮ আগস্ট বে অব প্লেন্টি এলাকার তৌরাঙ্গায় জন্মগ্রহণ করেন।

তিনি  ২০১১ সালে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কায় যৌথভাবে অনুষ্ঠিত আইসিসি ক্রিকেট বিশ্বকাপে নিউজিল্যান্ডের পক্ষে অংশ নিয়েছেন।

খেলোয়াড়ি জীবন: ২০০৭ সালের ডিসেম্বরে নর্দার্ন ডিস্ট্রিক্টস দলের মাধ্যমে ঘরোয়া ক্রিকেট লিগের প্রথম-শ্রেণির ক্রিকেটে অভিষেক ঘটে উইলিয়ামসনের। একই বছরে অনুর্ধ্ব-১৯ ক্রিকেটে সফরকারী ভারত অনুর্ধ্ব-১৯ দলের বিপক্ষে অভিষিক্ত হন।

২০০৮ সালে নিউজিল্যান্ডের অনুর্ধ্ব-১৯ দলের অধিনায়ক হিসেবে অনুর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে অংশগ্রহণ করেন।

আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে সুন্দর সূচনা করে ২০১১ সালে গ্লুচেস্টারশায়ার দলের চুক্তিবদ্ধ হন। ২০১৩ সালের ১৪ আগস্ট ইয়র্কশায়ার দলের হয়ে ইংরেজ কাউন্টি ক্রিকেট মৌসুমের বাকি সময়টুকু খেলেন।

 

২০১০ সালের ২৪ মার্চ তারিখে কেন উইলিয়ামসন অস্ট্রেলিয়া দলের বিপক্ষে দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ড দলে অন্তর্ভুক্ত হন। কিন্তু ওই খেলায় তিনি মাঠে নামতে পারেননি।

এরপর ২০১০ সালের ৪ নভেম্বর আহমেদাবাদের সরদার প্যাটেল স্টেডিয়ামে অনুষ্ঠিত ভারতীয় দলের বিপক্ষে তার টেস্ট অভিষেক ঘটে। প্রথম ইনিংসে তিনি ২৯৯ বলে ১৩১ রানে অভিষেক সেঞ্চুরি করেন। এর ফলে তিনি নিউজিল্যান্ডের অষ্টম খেলোয়াড় হিসেবে অভিষেকেই সেঞ্চুরি করার বিরল সম্মাননা ও গৌরব অর্জন করেন।

 

টাইমসিএএইচ/জেডটি

Share this news on: