এক নজরে উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার

ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে শুরু হয়েছে ক্রিকেট বিশ্বকাপ ২০১৯। এতে অংশ নিয়েছে সেরা ১০টি দল। আর সেনাপতির মতো সামনে থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন অধিনায়কেরাও। অন্যান্য যেকোনো খেলার চেয়ে ক্রিকেটের অধিনায়কত্ব অনেক গুরুত্বপূর্ণ। কারণ ক্রিকেটের অধিনায়কেরা দলকে বেশি প্রভাবিত করতে পারেন।

আসুন সংক্ষেপে জেনে নিই ওয়েস্ট ইন্ডিজ দলের অধিনায়ক জেসন হোল্ডারের কথা।

জেসন হোল্ডারের পুরো নাম জেসন ওমর হোল্ডার। তিনি ৫ নভেম্বর ১৯৯১ সালে বার্বাডোসে জন্মগ্রহণ করেন। বিশালদেহী হোল্ডারের উচ্চতা ৬ ফুট ৭ ইঞ্চি।

খেলোয়াড়ি জীবন: ডানহাতি বোলার হোল্ডারের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে ২০১২-১৩ মৌসুমে অস্ট্রেলিয়া দলের বিপক্ষে।

২০১৪ সালের ১৫ জানুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে টোয়েন্টি২০ আন্তর্জাতিকে অভিষেক ঘটে তার। এরপর দলের সাবেক অধিনায়ক ডোয়েন ব্র্যাভোকে সরিয়ে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড কর্তৃক তাকে একদিনের আন্তর্জাতিক দলে অধিনায়ক মনোনীত করা হয়। মাত্র ২৩ বছর ৭২ দিন বয়সে সর্বকনিষ্ঠ ওয়েস্ট ইন্ডিয়ান অধিনায়কের গৌরব লাভ করেন হোল্ডার।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড কর্তৃক ১১ জানুয়ারি, ২০১৫ তারিখে প্রকাশিত ২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপের জন্য তাকে অধিনায়ক করে ১৫-সদস্যের চূড়ান্ত তালিকা প্রকাশ করে। ২৭ ফেব্রুয়ারি, ২০১৫ তারিখে গ্রুপ পর্বের চতুর্থ খেলায় দক্ষিণ আফ্রিকা দলের বিপক্ষে ১০৪ রান দেন যা বিশ্বকাপের যেকোন বোলারের তুলনায় সবচেয়ে বেশি। এছাড়াও তিনি একদিনের ক্রিকেটের ইতিহাসে ধারাবাহিকভাবে দুই ওভারে সবচেয়ে বেশি রান দেন।

 

টাইমস/এএইচ/জেডটি

Share this news on: