মাঠে নামার আগে যা বলে গেলেন মাশরাফি

স্বপ্নের বিশ্বকাপে নিজেদের মিশন শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। রোববার প্রথম ম্যাচেই টাইগারদের প্রতিপক্ষ শক্তিশালী দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় লন্ডনের কেনিংটন ওভালে ম্যাচটি শুরু হবে। এনিয়ে আবেগ-উত্তেজনায় কাঁপছে গোটা দেশ। জয় দিয়ে বিশ্বকাপের আরম্ভ করবে এমনটাই প্রত্যাশা সবার।

সবার বিশ্বাস ও আস্থা, ২০০৭ সালে সুপার এইটের পর ২০১৫ সালে সর্বশেষ বিশ্বকাপে বাংলাদেশ কোয়ার্টার ফাইনাল খেলেছে। আর ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে টাইগাররা ভারতের সঙ্গে সেমিফাইনাল পর্যন্ত লড়াই করেছে।

তাই কারও কারও বিশ্বাস, এবার হয়তো অতীতকে পিছনে ফেলে আরও ভাল কিছু করবে টিম বাংলাদেশ। অনেকেই প্রিয় দলকে বিশ্বকাপের সেমি-ফাইনালিস্ট ভাবছেন। কেউ কেউ বিশ্বকাপ জেতার স্বপ্নও দেখছেন।

ভক্ত-সমর্থক তথা দেশবাসীর প্রত্যাশায় একটা বাড়তি চাপও সৃষ্টি করতে পারে। যা দলের জন্য কল্যাণ ও মঙ্গলের চেয়ে নেতিবাচক প্রভাবই ফেলতে পারে বেশি। সেই বোধ ও উপলব্ধি থেকেই মাশরাফি প্রথম ম্যাচের আগেই শনিবার এক সংবাদ সম্মেলনে ভক্ত-সমর্থক ও নিজ দলের ক্রিকেটারদেরকে একটি বিশেষ বার্তা দিয়েছেন।

প্রোটিয়াদের বিপক্ষে পরিকল্পনা ও জয়ের সম্ভাবনা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাশরাফি বলেছেন, ‘এই ম্যাচে সবাই কিন্তু দক্ষিণ আফ্রিকাকেই ফেভারিট বলছে। আমরা কোনো দিক দিয়েই ফেভারিট না। তবে আমাদের প্রত্যেকের এই আত্মবিশ্বাস আছে যে, আমরা জয়ের জন্যই শেষ পর্যন্ত লড়ে যাবো। নিজেদের দিনে বাংলাদেশ যে কাউকে হারাতে পারে।’

তামিম, মাশরাফি, সাইফুদ্দিন ও মোস্তাফিজের ইনজুরি নিয়ে যে শঙ্কা ছিল তা অনেকটাই কেটে গেছে। তবে এখনও সাইফুদ্দিনের খেলা নিয়ে রয়ে গেছে অনিশ্চয়তা।

ক্রিকেটারদের উদ্দেশে মাশরাফি জানিয়ে গেলেন, শুভসূচনা করতে হলে প্রথম থেকেই দিতে হবে শতভাগ। সবাইকে সর্বোচ্চটুকু উজাড় করে দিয়ে খেলতে হবে। মাঠে যতটা সম্ভব স্বাভাবিক থাকার চেষ্টা করতে হবে। দলগতভাবে ভালো করলেই ম্যাচ জেতা সম্ভব।

এখানে আর্লি উইকেট পড়ে গেলে হয়তোবা কঠিন হবে। আমরা যদি আগে ব্যাটিং করি, তবে আমাদের মাথায় রাখতে হবে যেন আমরা আর্লি উইকেট না দিই। আর যদি আগে বোলিং করতে হয়, তাহলে চেষ্টা করতে হবে আমরা যেন আর্লি কিছু উইকেট নিতে পারি। ইংল্যান্ডে খেলার জন্য এটাই আমার কাছে বেস্ট ওয়ে মনে হয়।

এদিকে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে হেরে যাওয়ায় বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি প্রোটিয়াদের জন্য হয়ে দাঁড়িয়েছে মহাগুরুত্বপূর্ণ। কারণ আজ হেরে গেলে বিশ্বকাপের পথচলাটা অনেকটাই কঠিন হয়ে উঠছে দক্ষিণ আফ্রিকার জন্য। এজন্য বাংলাদেশের বিপক্ষে তাদের এক ধরনের চাপ তো থাকতেই পারে। সেটিকেই কাজে লাগানোর কথা জানিয়েছেন মাশরাফি।

টাইগার অধিনায়ক বলেন, ‘যেহেতু ওরা (দ.আফ্রিকা) একটি ম্যাচ হেরেছে, তাই একটু চাপ তো ওদের ওপরে থাকবেই। সেটাকে কাজে লাগাতে আমরা অবশ্যই চেষ্টা করব। তবে দিন শেষে ওরাই ফেভারিট। আমাদের জিততে হলে সর্বোচ্চ ভালো খেলেই জিততে হবে। আর আমরা সেটি করতে সবাই প্রস্তুত।’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান।

 

টাইমস/জিএস

Share this news on: