হতাশার পর নতুন শুরু চায় বাংলাদেশ

সকল হতাশা পেছনে ফেলে ‘বাংলাদেশ’ ও ‘জিম্ববুয়ে’ দল দু’টি শুক্রবার থেকে শুরু হতে যাওয়া (১৩ই সেপ্টেম্বর) ত্রিদেশীয় টি-২০ সিরিজে অংশগ্রহণ করছে। আফগানিস্তানের কাছে ২২৪ রানের লজ্জাজনক টেস্ট পরাজয়ের পর বাংলাদেশ দলটি নিজেদের ভাগ্য ফেরাতে চেষ্টা করবে, যদিও  টি-২০ ফর্মেটে তাদের খুব বেশি সফলতা নেই। অন্যদিকে, সম্প্রতি ক্রিকেটের বিষয়ে সরকারের হস্তক্ষেপের কারণে সকল ধরনের আন্তর্জাতিক ক্রিকেটের ওপর আইসিসির দেয়া নিষেধাজ্ঞা কাটিয়ে জিম্বাবুয়ে দলটিও নিজেদেরকে ক্রিকেটের মাধ্যমে প্রমাণ করতে মুখিয়ে আছে।

বিভিন্ন কারণে বারবার সংবাদের শিরোনাম হওয়া দুই দলের অধিনায়কদের দিকেই সবার মনোযোগ থাকবে। ২০০১ সাল থেকে জিম্বাবুয়ে দলটির অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠা অভিজ্ঞ ক্রিকেটার হ্যামিল্টন মাসাকাদজা এই সিরিজের শেষ দিকে অবসর গ্রহণ করতে চলেছেন এবং নিজের অতি পরিচিত ভঙ্গিতেই তিনি শেষ করতে চাইবেন। অন্যদিকে দুর্দান্ত ব্যক্তিগত পারফরম্যান্সের পরও দলীয় ব্যর্থতা নিয়ে বিশ্বকাপ শেষ করা সাকিব আল হাসান সম্প্রতি টেস্ট ক্যাপ্টেন হিসেবে নিদারুণ ব্যর্থ হয়েছেন। তিনি ইতিমধ্যে দলের নেতৃত্ব দানে অনিচ্ছা প্রকাশ করেছেন। তবে এই মুহূর্তে সব ভুলে বিশ্বকাপের পারফরম্যান্সের পুনরাবৃত্তি করতে আশাবাদী তিনি।

জিম্বাবুয়ের জন্য এই সিরিজ রাজনীতিকে পেছনে ফেলে নিজেদের ক্রিকেটের ক্ষমতাকে প্রমাণের মহাসুযোগ। অন্যদিকে বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো মনে করেন, আয়োজক দেশের জন্য এই সিরিজ টি-২০ বিশ্বকাপের রোডম্যাপ। তবে তারা কতটা ভালো করতে পারবে, এবং কতটা দ্রুত সময়ের মধ্যে তা করতে পারবে সেটাই তাদের টি-২০ বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ করবে। সিরিজটি তাদের দুঃখজনক ৫৭ হারের বিপরীতে ২৬ জয়ের অসামঞ্জস্যপূর্ণ চিত্রটি ঢেকে দিতে কিছুটা হলেও সাহায্য করতে পারে।

কখন: বিকাল ৫টা, ১৩ সেপ্টেম্বর, শুক্রবার, ২০১৯।

কোথায়: শেরে বাংলা জাতীয় স্টেডিয়াম, ঢাকা।

যা আশা করা যায়: পিচ অপেক্ষাকৃতভাবে ব্যাটিং বান্ধব হবে। বৃষ্টি হবার সম্ভাবনা কম।

দলের খোঁজ-খবর:

বাংলাদেশ: আয়োজক দেশটি তামিম ইকবালকে ছাড়াই খেলবে, তিনি বর্তমানে ছুটিতে আছেন, এবং সেকারণেই ভবিষ্যতের কথা ভেবে একটি দায়িত্বশীল ওপেনিং জুটির খোঁজ করবে দলটি। তারা প্রথম দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে, যেখানে মেহেদি হাসান ও ইয়াসিন আরাফাতের মত অনভিজ্ঞ মুখও রয়েছেন।

দল: সাকিব আল হাসান (ক্যাপ্টেন), লিটন কুমার দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসাইন, মোসাদ্দেক হোসাইন, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, মেহেদি হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, মুস্তাফিজুর রহমান, ইয়াসিন আরাফাত।

জিম্বাবুয়ে: আফ্রিকান দলটিতে এবার সিকান্দার রেজা থাকছেন না, তিনি নিয়ম-শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বাদ পড়েছেন। তার অবর্তমানে মিডল-অর্ডারকে ভুগতে হবে। তবে ব্রান্ডান টেইলর, ক্রেইগ এর্ভাইন, সিন উইলিয়ামস এবং ক্রিস্টোফার মফুর মত অনেক অভিজ্ঞ খেলোয়াড় জিম্বাবুয়ে দলটিতে রয়েছেন। কোচ লালচাঁদ রাজপুতের মতে, “দলটি তরুণ ও অভিজ্ঞদের সুন্দর একটি সমন্বয়”।

দল: হ্যামিল্টম মাসাকাদযা (ক্যাপ্টেন), রেগিস চাকাবভা, রিচমন্ড মুতুম্বামি, সিন উইলিয়ামস, নেভিলে মাদজাভিদা, টিনোটেন্দা মতম্বোদজি, টনি মুনয়োঙ্গা, কেইল জার্ভিস, টিন্ডাই চাতারা, ক্রিস্টোফার মফু, ক্রেইগ এর্ভাইন, ব্রেন্ডান টেইলর, আইনসলে এনদলোভু, টাইমিসেন মারুমা, রায়ান বুরি।

আপনি জানেন কি?

- সাকিবের পর বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে টি-২০ ক্রিকেটে ৫০ উইকেট শিকারের রেকর্ড গড়তে মুস্তাফিজুর রহমানের প্রয়োজন আর মাত্র দু’টি উইকেট।

-১৫২৯ রান করা হ্যামিল্টন মাসাকাদযাই তার দেশের একমাত্র ব্যটসম্যান যিনি টি-২০ ক্রিকেটে এক হাজারের বেশি রান সংগ্রহ করেছেন।

-বাংলাদেশ এখনও কোনো ত্রিদেশীয় টি-২০ সিরিজ জেতেনি। সর্বশেষ খেলা ত্রিদেশীয় সিরিজ ‘নিদাহাস ট্রফি’র ফাইনালে তারা ইন্ডিয়ার কাছে পরাজিত হয়েছিল।

সূত্র: ক্রিকবাজ ডটকম।

 

টাইমস/এনজে/এসআই

Share this news on:

সর্বশেষ

img
জিম্মি জাহাজের নাবিকদের জন্য ছাগল-দুম্বা আনছে জলদস্যুরা Mar 29, 2024
img
ঈদে বাড়তি ভাড়া নিলে ৯৯৯-এর সহায়তা নিন: আইজিপি Mar 29, 2024
img
ওপারের গোলাগুলি-বিস্ফোরণের শব্দে কাঁপছে সেন্ট মার্টিন Mar 29, 2024
img
জুনের মধ্যেই ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী Mar 29, 2024
img
বাজারে বেড়েছে মাংসের দাম, সবজিতে স্বস্তি Mar 29, 2024
img
বিএনপির ৮০ ভাগ নিগৃহীত নেতাদের তালিকা দিতে হবে : ওবায়দুল কাদের Mar 29, 2024
img
জায়েদ খানের নায়িকা হচ্ছেন টালিউডের পূজা ব্যানার্জি Mar 29, 2024
img
বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান Mar 29, 2024
img
আজ ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’ Mar 29, 2024
img
দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ Mar 29, 2024