• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

গৌরীপুর লজের গল্প!

গৌরীপুর লজের গল্প!

সেন্ট্রাল ডেস্ক০৬ নভেম্বর ২০১৮, ০৭:৪৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

এক সময় ময়মনসিংহ অঞ্চলে ছিলো রাজা-মহারাজা ও জমিদারদের বসবাস। দীর্ঘ সময় ধরে ওই অঞ্চল শাসন করার সুযোগ পেয়েছেন তাঁরা। রাজা-মহারাজাদের শাসনামলে এ অঞ্চলে নির্মিত হয়েছে বিভিন্ন দৃষ্টিনন্দন স্থাপনা। তেমনি একটি হচ্ছে গৌরীপুর লজ।

গৌরীপুর লজটি অবস্থিত ময়মনসিংহ জেলা শহরের ব্রহ্মপুত্র নদের অদূরে ঈশান চক্রবর্তী রোডে। দ্বিতল বিশিষ্ট স্থাপনাটি এই অঞ্চলের অন্যান্য স্থাপনা থেকে একটু ভিন্ন, কারণ এটি নির্মাণে ব্যবহার করা হয়েছে লোহা, টিন ও কাঠ।

ধারণা করা হয়, তৎকালীন ময়মনসিংহের মহারাজা শশীকান্ত সেন গৌরীপুরের রামগোপালপুরের জমিদার ব্রজেন্দ্র কিশোর রায় চৌধুরীকে ব্রহ্মপুত্র নদের পাশে এক টুকরো জমি দান করেন। কিন্তু শর্ত জুড়ে দেন যে, এই জমিতে কোনো দালান তোলা যাবে না।

পরবর্তীতে এই শর্ত মেনে ব্রজেন্দ্র কিশোর রায় একটি কারুকাজ খচিত দ্বিতল বাড়ি নির্মাণ করেন। কিন্তু এতে ব্যবহার করেন সুদূর চীন থেকে আনা লোহা, টিন ও কাঠ। নির্মাণের পর তিনি এই বাড়ি উপহার হিসেবে তার জামাতাকে দান করেন। এবং নাম দেন গৌরীপুর লজ।

দ্বিতল এই বাড়িটিতে ব্যালকনি, ড্রইং, ডাইনিংসহ ছোট-বড় প্রায় ২০ টি রুম আছে। এক দশমিক ৩৬ একর জমির উপর নির্মিত বাড়িটির সামনে রয়েছে বিভিন্ন ফুল-ফলে সমৃদ্ধ একটি বাগান। রয়েছে শান-বাঁধানো পুকুরঘাট।

বাড়িটিতে এসেছিলেন আলাউদ্দিন আলী খাঁ, মুহম্মদ আলী খাঁ, হাফেজ আলী খাঁ, মুস্তফা খাঁসহ সঙ্গীত জগতের পুরোধা ব্যক্তিরা।

বর্তমানে এই বাড়িটি সোনালী ব্যাংক ময়মনসিংহ অঞ্চলের করেপোরেট অফিস হিসেবে ব্যবহৃত হচ্ছে।

 

কিভাবে যাবেন: ঢাকা থেকে সড়ক পথে ময়মনসিংহে আসতে মহাখালী বাস টার্মিনাল থেকে এনা, শামীম এন্টারপ্রাইজ, শৌখিন সহ কয়েকটি পরিবহন বাস রয়েছে। সময় লাগবে আড়াই থেকে চার ঘন্টা । এছাড়াও কমলাপুর, বিআরটিসি টার্মিনাল থেকে ঢাকা-নেত্রকোণা রুটের গাড়িতেও ময়মনসিংহে যেতে পারবেন। এনা ট্রান্সর্পোটে ভাড়া জনপ্রতি ২২০ টাকা। তাছাড়া সৌখনি পরবিহন-১৫০ টাকা। মাসাকান্দা বাসস্ট্যান্ডে অথবা শহরের ব্রীজ মোড়ে নেমে অটো বা রিক্সায় করে সহজেই পৌছে যাবেন গৌরীপুর লজে।

এছাড়া ঢাকা থেকে ট্রেন করেও যেতে পারেন। ঢাকা থেকে তিস্তা এক্সপ্রেস (সকাল সাতটা বিশ), মোহনগঞ্জ এক্সপ্রেস (দুপুর দুইটা বিশ), যমুনা এক্সপ্রেস (বিকাল চারটা চল্লিশ), অগ্নিবীনা এক্সপ্রেস (সন্ধ্যা ছয়টা), হাওড় এক্সপ্রেস (রাত এগারোটা পনেরো) এ ময়মনসিংহ এর উদ্দেশ্যে ছাড়ে। ভাড়া শ্রেণীভেদে ১০০ থেকে ৩৬০ টাকা। রেল স্টেশন থেকে অটো বা রিক্সায় যেতে পারবেন গৌরীপুর লজে।

কোথায় থাকবেন: থাকার জন্য রয়েছে বেশ কিছু আবাসিক হোটেল।  উল্লখেযোগ্য কয়েকটি হচ্ছে- আমির ইন্টান্যাশনাল (০১৭১১১৬৭ ৯৪৮), হোটেল মুস্তাফিজ ইন্টারন্যাশলনাল (০১৭১৫১৩৩ ৫০৭),  হোটেল হেরা (০১৭১১১৬৭ ৮৮০) হোটেল সিলভার ক্যাসল (০৯১৬৬১৫০, ০১৭১০৮৫৭ ০৫৪), হোটেল খাঁন ইন্টারন্যাশনাল (০৯১৬৫৯৯৫) প্রভৃতি।

খাওয়া দাওয়া: শহরের কেন্দ্রস্থল প্রেসক্লাব ক্যান্টিনের মোরগ পোলাওয়ের ব্যাপক সুনাম রয়েছে।এছাড়া হোটেল সারিন্দা ও হোটেল ধানসিঁড়িও ভালো । এছাড়াও শহরের বিভিন্ন পয়েন্টে রয়েছে বেশ কিছু খাবার হোটেল।

 

 

পাকিস্তান থেকে বিমানে এল পেঁয়াজ

পাকিস্তান থেকে বিমানে এল পেঁয়াজ

পাকিস্তানের করাচি থেকে ৮১ টন ৫০০ কেজি পেঁয়াজ নিয়ে একটি

রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন, দেড় ঘণ্টা পর নিয়ন্ত্রণে

রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন, দেড় ঘণ্টা পর নিয়ন্ত্রণে

ঢাকার টিকাটুলির রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটেছে।

পদ্মার চেয়েও বড় সেতু হতে যাচ্ছে বরিশাল-ভোলায়

পদ্মার চেয়েও বড় সেতু হতে যাচ্ছে বরিশাল-ভোলায়

বরিশাল থেকে ভোলায় দেশের দীর্ঘতম সেতু নির্মাণ করা হবে। যা

জাতীয়

তূর্ণা নিশীথার চালকসহ ৩ জন দায়ী: রেলমন্ত্রী

তূর্ণা নিশীথার চালকসহ ৩ জন দায়ী: রেলমন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ট্রেন দুর্ঘটনায় তূর্ণা নিশীথা এক্সপ্রেস ট্রেনের লোকোমাস্টার তাছের উদ্দিন, সহকারী লোকোমাস্টার অপু দে এবং গার্ড মো. আবদুর রহমানকে দায়ী করেছে রেলওয়ের তিনটি তদন্ত কমিটি। বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এ তথ্য দেন।

জাতীয়

নুসরাতের ভিডিও ছড়িয়ে দেওয়ার রায় ২৮ নভেম্বর

নুসরাতের ভিডিও ছড়িয়ে দেওয়ার রায় ২৮ নভেম্বর

ফেনীর সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার রায় ২৮ নভেম্বর ঘোষণা করা হবে। বুধবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন রায় ঘোষণার এই তারিখ ধার্য করেন। সাইবার ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি (পিপি) নজরুল ইসলাম শামীম জানান, ফেনীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহানের আপত্তিকর ভিডিও ইন্টারনেটে ছেড়ে দেওয়ার ঘটনায় সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। এ মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। আদালত আগামী ২৮ নভেম্বর রায় ঘোষণার দিন ঠিক করেছেন।

রাজনীতি

সরকার সবসময়ই কোটারি শ্রমিক শ্রেণির কাছে জিম্মি: ফখরুল

সরকার সবসময়ই কোটারি শ্রমিক শ্রেণির কাছে জিম্মি: ফখরুল

নতুন সড়ক পরিবহন  আইন ও যান চলাচল বন্ধ প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সমস্যাটা হলো সরকার তো মনে করে না এসব বিষয়ে কারও সঙ্গে আলোচনা করার প্রয়োজন আছে। সড়ক আইনটি অত্যন্ত গুরুত্ব দিয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে বাস্তবায়ন করা উচিত। আইন শক্ত হওয়া উচিত। পাশাপাশি আইনের প্রয়োগও থাকতে হবে। বুধবার সকালে ঠাকুরগাঁও শহরের কালীবাড়ি এলাকায় নিজ বাসভবনের সামনে সাংবাদিকদের মির্জা ফখরুল এসব কথা বলেন।

রাজনীতি

সম্রাট ভাই আমাকে আদর, স্নেহ করতেন: সিদ্দিকী নাজমুল

সম্রাট ভাই আমাকে আদর, স্নেহ করতেন: সিদ্দিকী নাজমুল

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের  সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকার কথা স্বীকার করেছেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম। নাজমুল বলেছেন, সম্রাট ভাই আমাকে আদর করতেন, স্নেহ করতেন রাজনীতির মাঠেই তার সঙ্গে আমার সম্পর্ক হয়েছিল।

জাতীয়

থাপ্পড় দিয়ে শিক্ষার্থীর কানের পর্দা ফাটলেন প্রধান শিক্ষক

থাপ্পড় দিয়ে শিক্ষার্থীর কানের পর্দা ফাটলেন প্রধান শিক্ষক

ফরিদপুরের নগরকান্দায় শিক্ষার্থীকে থাপ্পড় দিয়ে কানের পর্দা ফাটিয়ে দেয়ার অভিযোগ উঠেছে বিদ্যালয়ের ‍প্রধান শিক্ষকের বিরুদ্ধে। এ ঘটনায় বুধবার প্রধান শিক্ষকের অপসারণসহ শিক্ষার্থী নির্যাতনের বিচারের দাবিতে ঝাড়ু মিছিল করেছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর আগে সোমবার উপজেলার চর যশোরদী হাজী আবদুল মজিদ উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

ভ্রমণ

এই শীতে ঘুরে আসুন চায়ের রাজধানীতে পর্ব-১

এই শীতে ঘুরে আসুন চায়ের রাজধানীতে পর্ব-১

যত দূর চোখ যায় কেবল সবুজের হাতছানি। চা বাগানের সারি সারি টিলা, আঁকাবাঁকা পাহাড়ি পথ আর ঘন সবুজ অরণ্যের অপরূপ সৌন্দর্য যে কাউকে আকৃষ্ট করে। তাই পর্যটকরা বার বার ছুটে যায় চায়ের রাজধানীখ্যাত শ্রীমঙ্গলের চিরসবুজের শোভা আর বৃষ্টিস্নাত পাহাড়ি সৌন্দর্য দেখতে। ৯২টি চা বাগানের সতেজ সবুজ পাতায় পূর্ণ হয়ে আছে মৌলভীবাজার জেলার নিসর্গশোভা। পর্যটনকেন্দ্র হিসেবে এবং চায়ের রাজধানী হিসেবে মৌলভীবাজার জেলার খ্যাতি সর্বত্রই ছড়িয়ে পড়েছে। নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য আর নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি এই মৌলভীবাজারে বেড়াতে যাওয়ার এখনই সময়।