• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

গৌরীপুর লজের গল্প!

গৌরীপুর লজের গল্প!

সেন্ট্রাল ডেস্ক০৬ নভেম্বর ২০১৮, ০৭:৪৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

এক সময় ময়মনসিংহ অঞ্চলে ছিলো রাজা-মহারাজা ও জমিদারদের বসবাস। দীর্ঘ সময় ধরে ওই অঞ্চল শাসন করার সুযোগ পেয়েছেন তাঁরা। রাজা-মহারাজাদের শাসনামলে এ অঞ্চলে নির্মিত হয়েছে বিভিন্ন দৃষ্টিনন্দন স্থাপনা। তেমনি একটি হচ্ছে গৌরীপুর লজ।

গৌরীপুর লজটি অবস্থিত ময়মনসিংহ জেলা শহরের ব্রহ্মপুত্র নদের অদূরে ঈশান চক্রবর্তী রোডে। দ্বিতল বিশিষ্ট স্থাপনাটি এই অঞ্চলের অন্যান্য স্থাপনা থেকে একটু ভিন্ন, কারণ এটি নির্মাণে ব্যবহার করা হয়েছে লোহা, টিন ও কাঠ।

ধারণা করা হয়, তৎকালীন ময়মনসিংহের মহারাজা শশীকান্ত সেন গৌরীপুরের রামগোপালপুরের জমিদার ব্রজেন্দ্র কিশোর রায় চৌধুরীকে ব্রহ্মপুত্র নদের পাশে এক টুকরো জমি দান করেন। কিন্তু শর্ত জুড়ে দেন যে, এই জমিতে কোনো দালান তোলা যাবে না।

পরবর্তীতে এই শর্ত মেনে ব্রজেন্দ্র কিশোর রায় একটি কারুকাজ খচিত দ্বিতল বাড়ি নির্মাণ করেন। কিন্তু এতে ব্যবহার করেন সুদূর চীন থেকে আনা লোহা, টিন ও কাঠ। নির্মাণের পর তিনি এই বাড়ি উপহার হিসেবে তার জামাতাকে দান করেন। এবং নাম দেন গৌরীপুর লজ।

দ্বিতল এই বাড়িটিতে ব্যালকনি, ড্রইং, ডাইনিংসহ ছোট-বড় প্রায় ২০ টি রুম আছে। এক দশমিক ৩৬ একর জমির উপর নির্মিত বাড়িটির সামনে রয়েছে বিভিন্ন ফুল-ফলে সমৃদ্ধ একটি বাগান। রয়েছে শান-বাঁধানো পুকুরঘাট।

বাড়িটিতে এসেছিলেন আলাউদ্দিন আলী খাঁ, মুহম্মদ আলী খাঁ, হাফেজ আলী খাঁ, মুস্তফা খাঁসহ সঙ্গীত জগতের পুরোধা ব্যক্তিরা।

বর্তমানে এই বাড়িটি সোনালী ব্যাংক ময়মনসিংহ অঞ্চলের করেপোরেট অফিস হিসেবে ব্যবহৃত হচ্ছে।

 

কিভাবে যাবেন: ঢাকা থেকে সড়ক পথে ময়মনসিংহে আসতে মহাখালী বাস টার্মিনাল থেকে এনা, শামীম এন্টারপ্রাইজ, শৌখিন সহ কয়েকটি পরিবহন বাস রয়েছে। সময় লাগবে আড়াই থেকে চার ঘন্টা । এছাড়াও কমলাপুর, বিআরটিসি টার্মিনাল থেকে ঢাকা-নেত্রকোণা রুটের গাড়িতেও ময়মনসিংহে যেতে পারবেন। এনা ট্রান্সর্পোটে ভাড়া জনপ্রতি ২২০ টাকা। তাছাড়া সৌখনি পরবিহন-১৫০ টাকা। মাসাকান্দা বাসস্ট্যান্ডে অথবা শহরের ব্রীজ মোড়ে নেমে অটো বা রিক্সায় করে সহজেই পৌছে যাবেন গৌরীপুর লজে।

এছাড়া ঢাকা থেকে ট্রেন করেও যেতে পারেন। ঢাকা থেকে তিস্তা এক্সপ্রেস (সকাল সাতটা বিশ), মোহনগঞ্জ এক্সপ্রেস (দুপুর দুইটা বিশ), যমুনা এক্সপ্রেস (বিকাল চারটা চল্লিশ), অগ্নিবীনা এক্সপ্রেস (সন্ধ্যা ছয়টা), হাওড় এক্সপ্রেস (রাত এগারোটা পনেরো) এ ময়মনসিংহ এর উদ্দেশ্যে ছাড়ে। ভাড়া শ্রেণীভেদে ১০০ থেকে ৩৬০ টাকা। রেল স্টেশন থেকে অটো বা রিক্সায় যেতে পারবেন গৌরীপুর লজে।

কোথায় থাকবেন: থাকার জন্য রয়েছে বেশ কিছু আবাসিক হোটেল।  উল্লখেযোগ্য কয়েকটি হচ্ছে- আমির ইন্টান্যাশনাল (০১৭১১১৬৭ ৯৪৮), হোটেল মুস্তাফিজ ইন্টারন্যাশলনাল (০১৭১৫১৩৩ ৫০৭),  হোটেল হেরা (০১৭১১১৬৭ ৮৮০) হোটেল সিলভার ক্যাসল (০৯১৬৬১৫০, ০১৭১০৮৫৭ ০৫৪), হোটেল খাঁন ইন্টারন্যাশনাল (০৯১৬৫৯৯৫) প্রভৃতি।

খাওয়া দাওয়া: শহরের কেন্দ্রস্থল প্রেসক্লাব ক্যান্টিনের মোরগ পোলাওয়ের ব্যাপক সুনাম রয়েছে।এছাড়া হোটেল সারিন্দা ও হোটেল ধানসিঁড়িও ভালো । এছাড়াও শহরের বিভিন্ন পয়েন্টে রয়েছে বেশ কিছু খাবার হোটেল।

 

 

কাতার প্রবাসীদের সুখবর : রিটার্ণ পারমিট জরিমানা মওকুফ

কাতার প্রবাসীদের সুখবর : রিটার্ণ পারমিট জরিমানা মওকুফ

করোনার কারণে ছুটিতে থাকা অভিবাসী ও প্রবাসী বাংলাদেশিদের রিটার্ন পারমিটের

চট্টগ্রামে বস্তিতে ভয়াবহ অগ্নিকান্ড : দুই লাশ উদ্ধার

চট্টগ্রামে বস্তিতে ভয়াবহ অগ্নিকান্ড : দুই লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর পাহাড়তলী এলাকার ইস্পাহানি গেট সংলগ্ন আজমনগর বস্তিতে অগ্নিকান্ডের

ইন্টার্ণ চিকিৎসক নেতার ওপর হামলা : চমেকে কর্মবিরতি-বিক্ষোভ

ইন্টার্ণ চিকিৎসক নেতার ওপর হামলা : চমেকে কর্মবিরতি-বিক্ষোভ

অনির্দিষ্টকালের কর্মবিরতি ও বিক্ষোভ কর্মসূচি পালন করছেন চট্টগ্রাম মেডিকেলের (চমেক)

জাতীয়

বঙ্গবন্ধুর স্বপ্ন পুরণে মানুষের ভাগ্য পরিবর্তন করতে চাই -প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর স্বপ্ন পুরণে মানুষের ভাগ্য পরিবর্তন করতে চাই -প্রধানমন্ত্রী

শেখ হাসিনা বলেন, আমি এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তন করতে চাই। কাজেই আমার যতটুকু সাধ্য, সেইটুকু আমরা করে দিয়ে যাব। যেন তার (বঙ্গবন্ধু) আত্মাটা শান্তি পায় এবং এই রক্ত যেন বৃথা না যায়। তিনি আরও বলেন, যে স্বপ্ন বুকে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন দিয়েছেন, সেই স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেশের মানুষের কল্যাণে কাজ করে যাবো।

জাতীয়

করোনায় দেশে আরও ৩৪ জনের মৃত্যু

করোনায় দেশে আরও ৩৪ জনের মৃত্যু

দেশে করোনায় গত ২৪ ঘন্টায় আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃতের মোট সংখ্যা দাড়াল ৩ হাজার ৫৯১ জন।

জাতীয়

বশেমুরবিপ্রবির চুরি যাওয়া ৩৪ কম্পিউটার উদ্ধার, আটক ২

বশেমুরবিপ্রবির চুরি যাওয়া ৩৪ কম্পিউটার উদ্ধার, আটক ২

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) কেন্দ্রীয় লাইব্রেরি থেকে হারিয়ে যাওয়া ৩৪টি কম্পিউটার উদ্ধার করা হয়েছে। রাজধানীর বনানীর নতুন এয়ারপোর্ট রোডের হোটেল ক্রিস্টাল থেকে এসব কম্পিউটার উদ্ধার করা হয়।

জাতীয়

ঝিনাইদহে পুকুর থেকে দুই ছাত্রের লাশ উদ্ধার

ঝিনাইদহে পুকুর থেকে দুই ছাত্রের লাশ উদ্ধার

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার একটি পুকুর থেকে দুই মাদ্রাসা ছাত্রের লাশ উদ্ধার করা হয়েছে। নিহত দুই শিশু হলো- কোটচাঁদপুর উপজলোর বলুহর গ্রামের ঢালীপাড়ার বাহাদুর আলীর ছেলে জাকির হোসেন চঞ্চল (১০) ও কালীগঞ্জ উপজলোর মল্লকিপুর গ্রামের ফোরকান আলীর ছেলে মহসিন আলী (১০)।

জাতীয়

সাভারে মাছের খামারে শত্রুতার বিষ  : সর্বস্বান্ত ৫ ভাই

সাভারে মাছের খামারে শত্রুতার বিষ : সর্বস্বান্ত ৫ ভাই

এ কেমন শত্রুতা! ঢাকার সাভারের আশুলিয়ায় প্রতিহিংসার নগ্ন থাবায় নিঃস্ব হয়ে গেছেন মাছচাষি পাঁচ ভাই। বৃহস্পতিবার দিবাগত মধ্যরাতে আশুলিয়ার জিরাবো এলাকার বেপারীবাড়ির পাঁচ ভাইয়ের ৪০ বিঘা পুকুরে বিষ প্রয়োগ করেছে দুর্বৃত্তরা। এতে অন্তত ১০ টন মাছ মারা গেছে।

ইতিহাস

হিটলারের পরমাণু বিজ্ঞানীদের ধরতে পরিচালিত হয় যে গোপন মিশন

হিটলারের পরমাণু বিজ্ঞানীদের ধরতে পরিচালিত হয় যে গোপন মিশন

১৯৩৮ সালে, জার্মান বিজ্ঞানীরা পারমাণবিক রি-অ্যাকটর তৈরি করতে সক্ষম হয়েছিলেন। ইউরেনিয়ামের মজুদ জোগাড় করে পারমাণবিক অস্ত্র তৈরির জন্য কোয়ান্টাম পদার্থবিদ ওয়ার্নার কার্ল হেইসেনবার্গের নেতৃত্বে গঠন করা হয়েছিল একটি বিশেষ বৈজ্ঞানিক ইউনিট।