• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭

ফুলবাড়ীয়ার নয়াবিরাম রাবার বাগান

ফুলবাড়ীয়ার নয়াবিরাম রাবার বাগান

সেন্ট্রাল ডেস্ক০৬ নভেম্বর ২০১৮, ০৯:০১পিএম, ঢাকা-বাংলাদেশ।

ময়মনসিংহ জেলায় রয়েছে ঘুরে দেখার মতো নানান জায়গা। এই জেলায় আপনি প্রাচীন স্থাপনা থেকে শুরু করে আধুনিক স্থাপত্য ও সবুজের সমারোহের দেখা পাবেন। ফুলবাড়ীয়া রাবার বাগান তেমনি দর্শনীয় একটি স্থান।

রাবার বাগানটির অবস্থান ময়মনসিংহ জেলা শহর থেকে ৩৮ কিলোমিটার দূরে ফুলবাড়ীয়া উপজেলার নাওগাঁও ইউনিয়নের সন্তোষপুরে। এটি মূলত পাহাড়ি বনাঞ্চল। রাবার বাগানটি প্রায় ১০৬ একর জমি নিয়ে বিস্তৃত। আশির দশকে এই রাবার বাগান তৈরি করা হয়েছে। রাবার বাগানের পাশাপাশি এখানকার সৌন্দর্যের আরেক কারণ হচ্ছে বিরল প্রজাতির বানর।

বাগানটির উন্নয়নে কাজ করছে বনশিল্প উন্নয়ন করপোরেশন। রাবার গাছের পাশাপাশি এখানে রয়েছে শাল, গজারিসহ বিভিন্ন প্রজাতির বৃক্ষের সমাহার। নানা প্রজাতির বন্যপ্রানী ও পাখির কিচিরমিচির আপনার মনকে ভরিয়ে তুলবে প্রশান্তিতে। এখানে দেখতে পাবেন রাবার গাছ থেকে কষ সংগ্রহ থেকে শুরু করে প্রক্রিয়াজাতকরণের দৃশ্য।

এখানে রয়েছে বিরল প্রজাতিসহ বিভিন্ন প্রজাতির সহস্রাধিক বানর। বানরগুলো সারাদিন বাগানের এক গাছ থেকে অন্য গাছে ঘুরে বেড়ায়। আবার দর্শনার্থীদের দেওয়া খাবার খেতেও কার্পণ্য করে না। তবে কারো সাথে কোনো বিরুপ আচরণ করে না এই বাগানের বানররা।

প্রতিদিনই অসংখ্য দর্শনার্থীর আগমন ঘটে এই বাগানে। বাগানের মনোরম পরিবেশ তাদের মনে এক অন্যরকম ভালো লাগার তৈরি করে।

কিভাবে যাবেন: ঢাকা থেকে সড়ক পথে ময়মনসিংহে আসতে মহাখালী বাস টার্মিনাল থেকে এনা, শামীম এন্টারপ্রাইজ সৌখিনসহ কয়েকটি পরিবহন বাস রয়েছে। সময় লাগবে আড়াই থেকে চার ঘন্টা । এছাড়াও কমলাপুর বিআরটিসি টার্মিনাল থেকে ঢাকা-নেত্রকোণা রুটের গাড়িতেও ময়মনসিংহে যেতে পারবেন। এনা ট্রান্সর্পোটে ভাড়া জনপ্রতি ২২০ টাকা। তাছাড়া সৌখিন পরিবহনে ১৫০ টাকা। তবে আলম এশিয়ায় গেলে সরাসরি ফুলবাড়ীয়া উপজেলা সদরে নামতে পারবেন। মাসকান্দা বাসস্ট্যান্ডে অথবা শহরের ব্রীজ মোড়ে নেমে বাস বা সিএনজি করে যেতে হবে ২০ কিলোমিটার দূরে ফুলবাড়ীয়া উপজেলা সদরে। জনপ্রতি ভাড়া লাগবে ৩০ থেকে ৪০ টাকা। উপজেলা সদর থেকে সিএনজি, অটোরিকশা বা ভ্যানে করে সরাসরি যেতে পারবেন ১৮ কিলোমিটার দূরে  রাবার বাগানে। জনপ্রতি খরচ পড়বে ৭০ থেকে ১০০ টাকা।

এছাড়া ঢাকা থেকে ট্রেনযোগেও যেতে পারবেন ময়মনসিংহ পর্যন্ত। ঢাকা থেকে তিস্তা এক্সপ্রেস (সকাল সাতটা বিশ), মোহনগঞ্জ এক্সপ্রেস (দুপুর দুইটা বিশ), যমুনা এক্সপ্রেস (বিকাল চারটা চল্লিশ), অগ্নিবীনা এক্সপ্রেস (সন্ধ্যা ছয়টা), হাওড় এক্সপ্রেস (রাত এগারোটা পনেরো) ময়মনসিংহ এর উদ্দেশ্যে ছাড়ে। ভাড়া শ্রেণীভেদে ১০০ থেকে ৩৬০ টাকা। রেল স্টেশন থেকে বাস বা সিএনজি করে যেতে হবে ফুলবাড়ীয়া উপজেলা সদরে। সেখান থেকে সিএনজি, অটোরিকশা বা ভ্যানে করে সরাসরি যেতে পারবেন রাবার বাগানে।

কোথায় থাকবেন: থাকার জন্য ময়মনসিংহে আসতে হবে। এজন্য রয়েছে বেশ কিছু আবাসিক হোটেল। উল্লখেযোগ্য কয়েকটি হচ্ছে- আমির ইন্টান্যাশনাল (০১৭১১১৬৭ ৯৪৮), হোটেল মুস্তাফিজ ইন্টারন্যাশলনাল (০১৭১৫১৩৩ ৫০৭),  হোটেল হেরা (০১৭১১১৬৭ ৮৮০) হোটেল সিলভার ক্যাসল (০৯১৬৬১৫০, ০১৭১০৮৫৭ ০৫৪), হোটেল খাঁন ইন্টারন্যাশনাল (০৯১৬৫৯৯৫) প্রভৃতি।

খাওয়া দাওয়া: শহরের কেন্দ্রস্থল প্রেসক্লাব ক্যান্টিনের মোরগ পোলাও এর ব্যাপক সুনাম রয়েছে। এছাড়া হোটেল সারিন্দা ও হোটেল ধানসিঁড়িও ভালো মানের । তাছাড়া শহরের বিভিন্ন পয়েন্টে রয়েছে মাঝারি ও নিম্নমানের বেশ কিছু খাবার হোটেল। তবে ফুলবাড়ীয়া সদরেও খাবার জন্য কিছু হোটেল পাবেন।

করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৯৪৯

করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৯৪৯

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে।

সরকারের ব্যর্থতায় বহির্বিশ্বে মহাসংকটে দেশ -রিজভী

সরকারের ব্যর্থতায় বহির্বিশ্বে মহাসংকটে দেশ -রিজভী

বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বড় ধরণের সংকটের মুখে পড়েছে বলে মন্তব্য

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন মারা গেছেন

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন মারা গেছেন

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন

জাতীয়

এবার ছাত্রীকে ধর্ষণের পর হত্যা করে সীমান্তে ফেলে রাখল দুলাভাই!

এবার ছাত্রীকে ধর্ষণের পর হত্যা করে সীমান্তে ফেলে রাখল দুলাভাই!

এবার নেত্রকোনার দুর্গাপুরে শ্যালিকাকে ধর্ষণের পর হত্যা করেছে দুলাভাই। হত্যার পর ওই কিশোরীরর লাশ বাংলাদেশ-ভারত সীমান্তের ‘নো ম্যানস ল্যান্ড’

খেলাধুলা

স্বাস্থ্যবিধি মেনে চিকিৎসককে বিয়ে করলেন ক্রিকেটার আবু জায়েদ

স্বাস্থ্যবিধি মেনে চিকিৎসককে বিয়ে করলেন ক্রিকেটার আবু জায়েদ

করোনার মহামারী চলাকালেই স্বাস্থ্যবিধি মেনে বিয়ে করেছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার আবু জায়েদ রাহী। ঘরোয়া পরিসরে ডাক্তার মেয়েকে

জাতীয়

করোনায় মৃত বাবার লাশও নিতে আসেনি প্রতারক শাহেদ!

করোনায় মৃত বাবার লাশও নিতে আসেনি প্রতারক শাহেদ!

করোনা টেস্টের ভুয়া রিপোর্ট প্রদান, প্রতারণা ও ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় প্রভাব বিস্তার করে আলোচনায় আসা রিজেন্ট হাসপাতালের মালিক মো. শাহেদের বাবা সিরাজুল ইসলাম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। বৃহস্পতিবার রাত ৯টার দিকে রাজধানীর মহাখালীতে অবস্থিত ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে (সাবেক আয়েশা মেমোরিয়াল) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মতামত

কুয়েত মৈত্রী হসপিটাল থেকে লিখছি : করোনার সাথে বসবাস (প্রথম পর্ব)

কুয়েত মৈত্রী হসপিটাল থেকে লিখছি : করোনার সাথে বসবাস (প্রথম পর্ব)

গত ২১ জুন রাতে আব্বার (আকরাম হোসেন মুক্তা)জ্বর সর্দি কাশি দেখা দেয় সাথে গায়ে ব্যাথা। তারপর একে একে আমি আমার স্ত্রী জ্বর সর্দি কাশিত্ আক্রান্ত হলে আমরা বাসার সকল সদস্য গফরগাঁও স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা টেস্ট করানো হয় যার রেজাল্ট ৩ দিন পর নেগেটিভ আসে।

স্বাস্থ্য

করোনার মধ্যেই রাশিয়ায় প্লেগ আতঙ্ক, সতর্কতা জারি

করোনার মধ্যেই রাশিয়ায় প্লেগ আতঙ্ক, সতর্কতা জারি

করোনাভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যেই রাশিয়ায় আতঙ্ক ছড়িয়েছে বিউবোনিক প্লেগ। বুধবার রাশিয়ার মঙ্গোলিয়া সংলগ্ন দুর্গম পূর্বাঞ্চলে ইঁদুর জাতীয় প্রাণীদের ওপর পরীক্ষা শুরু করেছে স্থানীয় প্রশাসন। এসব প্রাণী বিউবোনিক প্লেগের ব্যাকটেরিয়া বহন করছে কিনা সে ব্যাপারে তথ্য সংগ্রহের জন্য তৎপরতা চালাচ্ছে রাশিয়া।

শিল্প ও সাহিত্য

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া কোভিড-১৯ মহামারীর ফলে ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন বহু লোক, সংক্রমণের সংখ্যাও প্রতিদিন বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রসহ বহু দেশে দেখা দিয়েছে দ্বিতীয় পর্যায়ের মহামারী। দীর্ঘ দিনের লকডাউন, স্কুল-কলেজ বন্ধ থাকা, ব্যবসায় ধস, ক্যারিয়ার নিয়ে শঙ্কা প্রভৃতি নানা কারণে সাধারণ মানুষের দিন কাটছে আতঙ্ক আর উদ্বেগের মধ্য দিয়ে।