• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

দৃষ্টিনন্দন সুন্দরবনের হিরণ পয়েন্ট  

দৃষ্টিনন্দন সুন্দরবনের হিরণ পয়েন্ট   

ফিচার ডেস্ক৩০ এপ্রিল ২০১৯, ১১:৩০এএম, ঢাকা-বাংলাদেশ।

সুজলা-সুফলা শস্য শ্যামলা আমাদের এই বাংলাদেশ। এই দেশের প্রাকৃতিক সৌন্দর্য নজর কাড়ে সবার। এদেশে রয়েছে প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত বিভিন্ন মনোমুগ্ধকর স্থান। সুন্দরবনের হিরণ পয়েন্ট তার মধ্যে অন্যতম।

হিরণ পয়েন্ট সুন্দরবনের দক্ষিণাংশের একটি সংরক্ষিত অভয়ারণ্য। এর আরেক নাম নীল কমল। প্রমত্তা কুঙ্গা নদীর পশ্চিম তীরে খুলনা রেঞ্জে এর অবস্থান। হিরণ পয়েন্ট ইউনেস্কো ঘোষিত অন্যতম একটি বিশ্ব ঐতিহ্য। জায়গাটি মূলত নৌবাহিনীর অধীনে। শুরুতেই একটি রিসোর্ট রয়েছে। একটি পাড় বাঁধানো মিঠা পানির পুকুর আর রয়েছে বন বিভাগের সুন্দর অফিস। পুকুর পাড়ের পাশেই ওয়াচ টাওয়ার।

হিরণ পয়েন্ট একটি অভয়ারণ্য হওয়ায় এই স্থানে অনেক বাঘ, হরিণ, বানর, পাখি এবং সরীসৃপের নিরাপদ আবাসস্থল। সুন্দরবন এলাকায় রয়েল বেঙ্গল টাইগার দেখার অন্যতম একটি স্থান হল এই হিরণ পয়েন্ট। এখানে দেখতে পাওয়া যায় চিত্রা হরিণ, বন্য শুকর; পাখিদের মধ্যে আছে সাদাবুক মাছরাঙা, হলুদবুক মাছরাঙা, কালোমাথা মাছরাঙা, লার্জ এগ্রেট, কাঁদাখোঁচা, ধ্যানী বক প্রভৃতি। এছাড়া আছে প্রচুর কাঁকড়ার আবাস। আর আছে রঙ-বেরঙের প্রজাপতি।

হিরণ পয়েন্ট আপনাকে স্বাগতম জানাবে, কাঠের গেটে লেখা দেখবেন 'নীলকমলে স্বাগতম'। এখানকার লুকায়িত সৌন্দর্য আবিষ্কার করতে বেশি সময় লাগবে না আপনার, হাঁটতে হাঁটতে প্রায়ই চোখে পড়বে গাছের আড়ালে লুকিয়ে থাকা লজ্জাবতী কোনো হরিণের। এখানকার ট্রেইলের মাঝপথে পাবেন চমৎকার একটি শেড, বসার জায়গা। যেখানে বিশ্রাম নিয়ে আপনি আপনার ক্লান্তি কিছুটা কমিয়ে নিতে পারেন।

হাঁটার সময় ট্রেইলের দুপাশে পাবেন বেশ খোলামেলা জায়গা, এখানে কেবল বড় বড় সুন্দরী গাছ, মাটি থেকে উপরের দিকে চোখা হয়ে জেগে আছে অজস্র শ্বাসমূল। এর মাঝে দৌড়ে বেড়ায় বানরের দল। ট্রেইলটির প্রায় শেষের দিকে আছে উঁচু একটি ওয়াচ টাওয়ার, এখান থেকে তাকালেও বনের বেশ খানিকটা এক নজরে দেখে নয়নজোড়া জুড়িয়ে নেওয়া যায়। ট্রেইলটি একটি জলাশয়ের ধারে গিয়ে শেষ হয়েছে। জলাশয়টি ওখান থেকে বনের ভেতরের দিকে চলে গেছে। জলাশয়ের পাশেই রয়েছে ঘন সবুজ জঙ্গল। এখানে বসেও আপনি উপভোগ করতে পারেন বনের প্রাকৃতিক সৌন্দর্য।

হিরণ পয়েন্ট থেকে ৩ কিলোমিটার দূরে কেওড়াসুঠিতে রয়েছে একটি পর্যবেক্ষণ টাওয়ার (ওয়াচ টাওয়ার), যা থেকে আশপাশের প্রকৃতি দেখার ব্যবস্থা রয়েছে।

যাওয়ার উপায়:

ঢাকার গাবতলী কিংবা সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে মেঘনা পরিবহন (০১৭১৭১৭৩৮৮৫৫৩), পর্যটক পরিবহন (০১৭১১১৩১০৭৮) সাকুরা পরিবহন (০১৭১১০১০৪৫০), সোহাগ পরিবহন (০১৭১৮৬৭৯৩০২) ইত্যাদি বাসে খুলনা বা বাগেরহাট যেতে হবে।

খুলনা লঞ্চঘাট বা বাগেরহাটের মংলা বন্দর থেকে লঞ্চযোগে হিরণ পয়েন্ট যাওয়া যাবে। রাতে ও সকালে লঞ্চ রয়েছে। এছাড়াও বাগেরহাটের মংলা, মোরেলগঞ্জ, শরণখোলা থেকে পাবেন সুন্দরবন যাওয়ার নৌযান।

এছাড়া ঢাকার সায়দাবাদ বাস স্টেশন থেকে সরাসরি মংলা যায় সুন্দরবন ও পর্যটক সার্ভিসের বাস। ভাড়া ৪শ’ থেকে সাড়ে ৪শ’ টাকা।

কোথায় থাকবেন:

সুন্দরবনে রাত কাটাতে চাইলে পর্যটন জাহাজে রাত কাটানো যায়। জাহাজে তিনদিনের ভ্রমণে গেলে থাকা খাওয়ার সব সুব্যবস্থা জাহাজেই থাকে। এছাড়া হিরণপয়েন্টের নীলকমল, টাইগার পয়েন্টের কচিখালী এবং কাটকায় বন বিভাগের রেস্ট হাউজে রাত্রিযাপন করা যাবে। নীলকমল ও কচিখালীতে কক্ষ প্রতি ৩০০০ টাকা ভাড়া দিতে হয়। তবে কচিখালীতে ৪ কক্ষ ভাড়া নিলে ১০,০০০ টাকায় থাকা যাবে। কটকা রেস্ট হাউজে রুম নিতে লাগে ২০০০ টাকা। বিদেশি ভ্রমণকারীদের এই সব রেস্ট হাউজে রাত কাটাতে রুম প্রতি ৫০০০ টাকা দিতে হয়।

এছাড়া সারাদিন ঘুরাঘুরি করে রাতে এসে থাকতে পারেন বন্দর শহর মংলায়। এখানে আছে বাংলাদেশ পর্যটন করপোরেশনের মোটেল পশুর (০৪৬৬২-৭৫১০০)। রুম (ডাবল) প্রতি ভাড়া পড়বে ৮শ’ থেকে ২ হাজার টাকা (নন এসি/এসি)। ইকনোমি বেড ৬শ’ টাকা।

খুলনা ফিরে এলে বিভিন্ন মানের আবাসিক হোটেল পাওয়া যাবে থাকার জন্যে। খুলনার কয়েকটি আবাসিক হোটেল হলো- সিএসএস রেস্ট হাউজ (০৪১-৭২২৩৫৫), হোটেল ক্যাসেল সালাম (০৪১-৭৩০৭২৫), হোটেল রয়্যাল ইন্টারন্যাশনাল (০৪১-৮১৩০৬৭-৯), প্ল্যাটিনাম জুট মিলস লিমিটেড রেস্ট হাউজ (০৪১-৭৬২৩৩৫), এলজিইডি রেস্ট হাউজ (০৪১৭২৩১৮৩)।

আরও পড়ুন...

সুন্দরবনের করমজল পর্যটন কেন্দ্র

 

টাইমস/এসআর/এইচইউ

সিলেটে ৫৬ সাংবাদিকের একযোগে জিডি

সিলেটে ৫৬ সাংবাদিকের একযোগে জিডি

সাংবাদিকরা বলেন, উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ১৯ সেপ্টেম্বর সাদা পোশাকে সিনিয়র সাংবাদিক বুলবুলকে তুলে নিয়ে সিলেট জেলা পুলিশ ক্ষমতার অপব্যবহার করেছে। সেই সঙ্গে দুই ঘণ্টা পুলিশের লুকোচুরি খেলা আমাদের উদ্বিগ্ন করেছে। তাই, আমরা আমাদের জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কিত।

গণপূর্তের ৮০ ভাগ টেন্ডারে জি কে শামীমের থাবা  

গণপূর্তের ৮০ ভাগ টেন্ডারে জি কে শামীমের থাবা  

`দামি উপঢৌকন,স্বর্ণালঙ্কার এমনকী অবস্থা বুঝে সুন্দরী মডেলদের ব্যবহার করতেন শামীম। মোটা অঙ্কের টাকায় ভাড়া করা এসব মডেলদের দিয়ে ম্যানেজ করা হতো সংশ্লিষ্ট কর্মকর্তাকে। এভাবে তিনি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মেগা প্রকল্পগুলোর ৮০ ভাগ টেন্ডারে কোনো না কোনোভাবে ভাগ বসান'।

মোহামেডানসহ রাজধানীর চার ক্লাবে পুলিশের অভিযান

মোহামেডানসহ রাজধানীর চার ক্লাবে পুলিশের অভিযান

র‍্যাবের পর জুয়া-ক্যাসিনো বন্ধে আরামবাগ ক্রীড়া সংঘ, দিলকুশা স্পোর্টিং ক্লাব, ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব, মোহামেডান স্পোর্টিং ক্লাবে একযোগে চারটি ক্লাবে অভিযান শুরু করেছে পুলিশ। রোববার দুপুরে ক্লাবগুলোতে এই অভিযান শুরু করে পুলিশ। পুলিশ উপকমিশনার আনোয়ার হোসেন বলেন, ‘এসব ক্লাবে অবৈধভাবে জুয়া, ক্যাসিনো চলতো এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই অভিযান চালানো হচ্ছে।

জাতীয়

গোপালগঞ্জের ভিসির বিরুদ্ধে ঢাকায় বিক্ষোভ

গোপালগঞ্জের ভিসির বিরুদ্ধে ঢাকায় বিক্ষোভ

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বিক্ষোভ হয়েছে। ক্ষমতার অপব্যবহারের অভিযোগে উপাচার্য নাসিরের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর শনিবার সন্ত্রাসীদের হামলায় অন্তত ২০ জন আহত হয়েছেন। উপাচার্য বহিরাগতদের দিয়ে এই হামলা চালিয়েছেন বলে অভিযোগ শিক্ষার্থীদের।

জাতীয়

প্রথা ভেঙে বিয়ে: খাদিজার বাড়িতে ‘বরভাতের’ আয়োজন

প্রথা ভেঙে বিয়ে: খাদিজার বাড়িতে ‘বরভাতের’ আয়োজন

প্রথা ভেঙে বিয়ে করে সোশ্যাল মিডিয়া ও বিভিন্ন গণমাধ্যমে এখন আলোচনায় খাদিজা ও তরিকুল দম্পতি। শনিবার প্রচলিত নিয়ম ভেঙে কনে খাদিজা  আক্তার খুশি মেহেরপুরের গাংনী পৌরসভার চৌগাছা গ্রামের তরিকুল ইসলামকে  বিয়ে করে নিজের বাড়িতে ফেরেন। রোববার খাদিজার বাড়িতে আয়োজন করা হয়েছে ‘বরভাত’। ‘বরভাতের’ এ অনুষ্ঠান হয়েছে খাদিজা আক্তারের বাড়ি চুয়াডাঙ্গা সদরের হাজরাহাটি গ্রামে।

খেলাধুলা

ইনজুরিতে রশিদ খান, ফাইনালে খেলা নিয়ে শঙ্কা

ইনজুরিতে রশিদ খান, ফাইনালে খেলা নিয়ে শঙ্কা

এ বিষয়ে আফগানিস্তান ক্রিকেট দলের ম্যানেজার নাজিম জার আব্দুল রহিম জাই বলেন, ইনজুরির পরও রশিদ মাঠে নেমে ভালো বল করেছে।ফাইনাল হতে আরও দুদিন বাকি। দেখি কী হয়।আমরা আশা করছি এর মধ্যেই তিনি সুস্থ হয়ে উঠবেন। রশিদ আমাদের দলের মূল খেলোয়াড়, আমাদের অধিনায়ক।আমরা তাকে আগামীকাল এবং তার পরের দিন পর্যন্ত পর্যবেক্ষণে রাখব।

জাতীয়

লেগুনায় ওঠার সময় মায়ের কোল থেকে পড়ে মারা গেল শিশু

লেগুনায় ওঠার সময় মায়ের কোল থেকে পড়ে মারা গেল শিশু

রাজধানীর যাত্রাবাড়ীর ভাঙ্গা প্রেস এলাকায় মর্মান্তিক এক ঘটনা ঘটেছে। রোববার সকালে লেগুনায় ওঠার সময় মায়ের কোল থেকে পড়ে আট মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। শিশুটির নাম খাদিজা। তার মায়ের নাম পারভিন সুলতানা। বাবার নাম রবিউল হাসান। পারভিন ঢাকার ডেমরার কোনাপাড়া এলাকায় একটি ভাড়া বাসায় থাকেন। তারা মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার ফুলতলা গ্রামের বাসিন্দা।

বিনোদন

‘শাকিবের সাথে কাজের বিষয়টা গোপন থাকুক’

‘শাকিবের সাথে কাজের বিষয়টা গোপন থাকুক’

বলিউড তারকা নার্গিস ফাখরি। তিনি শুধু বলিউড নন, হলিউড তারকাও। তবে এবার তাকে দেখা যাবে ঢালিউডে। বাংলা চলচ্চিত্রের শীর্ষ নায়ক শাকিব খানের নায়িকা হয়ে ঢালিউড সিনেমায় হাজির হবেন তিনি।

রাজনীতি

যাদের ধরা হচ্ছে তারা কেউ চুনোপুঁটি নয়: তথ্যমন্ত্রী

যাদের ধরা হচ্ছে তারা কেউ চুনোপুঁটি নয়: তথ্যমন্ত্রী

রাজধানীর বিভিন্ন ক্লাবে অভিযান চালিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর ক্যাসিনো চালানোর অভিযোগে যাদের ধরছে, তাদের  সম্পর্কে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, যাদের ধরা হচ্ছে কোনোটাই কেঁচো নয়, কোনোটাই চুনোপুঁটি নয়। রোববার তথ্য মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।