• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬

খুলনার কবি কৃষ্ণচন্দ্র মজুমদার ইনস্টিটিউট

খুলনার কবি কৃষ্ণচন্দ্র মজুমদার ইনস্টিটিউট

ফিচার ডেস্ক১৫ মে ২০১৯, ১১:২৯এএম, ঢাকা-বাংলাদেশ।

‘যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি’ কিংবা ‘চিরসুখী জন ভ্রমে কি কখন ব্যথিত বেদন বুঝিতে পারে’ কিংবা ‌আশু গৃহে তার দেখিবে না আর নিশীথে প্রদীপ ভাতি'। বিখ্যাত এই চরণদ্বয়ের রচয়িতা কবি, সাংবাদিক ও শিক্ষক কৃষ্ণচন্দ্র মজুমদার।

বিভিন্ন কবি ও সাহিত্যিক তাদের লেখনীর মাধ্যমে বাংলা সাহিত্য ভাণ্ডারকে করছেন সমৃদ্ধ। যার কারণে আমরা পেয়েছি একটা বৃহৎ সাহিত্যভাণ্ডার। কবি কৃষ্ণচন্দ্র মজুমদার ছিলেন এমনই একজন কবি যিনি বাংলার সাহিত্য ভাণ্ডারকে তার লেখনীর মাধ্যমে সমৃদ্ধ করেছেন।

কৃষ্ণচন্দ্র মজুমদার ১৮৩৪ সালে ভৈরব নদের তীরে খুলনার দিঘলিয়া উপজেলার সেনহাটিতে জন্মগ্রহণ করেন। ১৮৬১ সালে তার বিখ্যাত কাব্যগ্রন্থ 'সদ্ভাব শতক' প্রকাশ হয়। এ ছাড়া আরও কয়েকটি গ্রন্থ রচনা করেন তিনি। কবিতা লেখার পাশাপাশি শিক্ষকতা ও সাংবাদিকতা করেছেন কৃষ্ণচন্দ্র। 'ঢাকা প্রকাশ' পত্রিকার সম্পাদক ছিলেন তিনি। শিক্ষকতা করেছেন ১৯ বছর। ১৯০৭ সালের ১৩ জানুয়ারি পরপারে পাড়ি জমান বাংলা সাহিত্যের এই অমর কবি।

এই কবির স্মৃতিবিজড়িত স্থান কবি কৃষ্ণচন্দ্র মজুমদার ইনস্টিটিউট জাদুঘর। কবির স্মৃতির উদ্দেশ্যে দিঘলিয়া উপজেলার সেনহাটি গ্রামে ১৯১৪ সালে প্রতিষ্ঠা করা হয় এই ইনস্টিটিউট। যেখানে স্থান পেয়েছে কবির ব্যবহার্য জিনিসপত্র।

ইনস্টিটিউট জাদুঘরে রয়েছে অনেক দুর্লভ ও মূল্যবান গ্রন্থ। কুমুদ বন্ধু স্মৃতি মন্দিরের সামনে ভৈরব নদীর কাছে একটি স্মৃতিস্তম্ভ রয়েছে। এ ছাড়াও জাদুঘরে কবির স্মৃতিবিজড়িত বই এবং ব্যবহার্য জিনিসপত্র। তবে অভিযোগ রয়েছে, অযত্ন ও অবহেলায় কবির স্মৃতিবিজড়িত এই স্থানটুকু বর্তমানে বিলীনের পথে।

যেভাবে যাওয়া যায়:

খুলনা শহর থেকে যে কোন যানবাহনে খান জাহান আলী সেতু-তে যাওয়া যায়। ঢাকা থেকে সরাসরি সড়কপথে খুলনায় যেতে পারবেন। ঢাকা ও খুলনার মধ্যে চলাচলকারী বাসগুলোর মধ্যে রয়েছে- হানিফ এন্টারপ্রাইজ, গ্রিন লাইন, ঈগল পরিবহন ইত্যাদি। ভাড়া শ্রেণিভেদে ৩৫০ থেকে ৬০০ টাকা।

এছাড়া রেলযোগেও খুলনা যাওয়া যায়। এজন্য ঢাকা থেকে সুন্দরবন এক্সপ্রেস ও চিত্রা এক্সপ্রেস নামে দুটি আন্তঃনগর ট্রেন রয়েছে।

খুলনা জেলা সদর থেকে সড়কপথ বা নদীপথে সেনহাটি বাজার আসা যায়। এছাড়া দিঘলিয়া উপজেলা থেকে সড়কপথে ভ্যান/ইজিবাইক যোগে সেনহাটি বাজারে আসা যায়।

থাকার সুবিধা:

থাকার জন্য খুলনায় রয়েছে বেশ কিছু আবাসিক হোটেল। তাদের মধ্যে কয়েকটি হলো- সিএসএস রেস্ট হাউজ (০৪১-৭২২৩৫৫), হোটেল ক্যাসেল সালাম (০৪১-৭৩০৭২৫), হোটেল রয়্যাল ইন্টারন্যাশনাল (০৪১-৮১৩০৬৭-৯), প্ল্যাটিনাম জুট মিলস লিমিটেড রেস্ট হাউজ (০৪১-৭৬২৩৩৫), এলজিইডি রেস্ট হাউজ (০৪১৭২৩১৮৩)।

 

টাইমস/এসআর/এইচইউ

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি   

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি  

হাইকোর্টের নির্দেশ অমান্য করে ভেঙে ফেলা পুরান ঢাকার ঐতিহ্যবাহী জাহাজবাড়ি স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) চিঠি দিয়েছে সরকার। গত ১০ এপ্রিল রাজউক চেয়ারম্যান বরাবর চিঠিটি পাঠায় বাংলাদেশ ওয়াক্ফ প্রশাসন। ওই চিঠির একটি কপি বাংলাদেশ টাইমসের হাতে এসেছে।  

তুরিন আফরোজের বিরুদ্ধে মা-ভাইয়ের ভয়াবহ সব অভিযোগ

তুরিন আফরোজের বিরুদ্ধে মা-ভাইয়ের ভয়াবহ সব অভিযোগ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের বিরুদ্ধে বাড়ি দখল, মা-ভাইকে বাসা থেকে বের করে দেয়া, গ্রেপ্তারের হুমকিসহ নানা অভিযোগ করেছেন তার মা ও ভাই। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে ল রিপোর্টার্স ফোরামের(এলাআরএফ) কার্যালয়ে তুরিন আফরোজের মা সামসুন নাহার তসলিম ও ভাই শাহনেওয়াজ শিশির সংবাদ সম্মেলন করে এসব অভিযোগ উত্থাপন করেন। সংবাদ সম্মেলনে সামসুন নাহার তসলিম একটি লিখিত বক্তব্য পাঠ করেন।

নুসরাত হত্যার বিচারকার্য শুরু

নুসরাত হত্যার বিচারকার্য শুরু

আগুনে পুড়িয়ে হত্যার শিকার ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যা মামলায় ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিচারকার্য শুরু হয়েছে। যার সাক্ষ্য গ্রহণ শুরু হবে আগামী ২৭ জুন। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ শুনানি শেষে এ আদেশ দেন।

আইন আদালত

চাঁপাইনবাবগঞ্জে যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের ফাঁসির রায়

চাঁপাইনবাবগঞ্জে যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের ফাঁসির রায়

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার যুবলীগ নেতা ও সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মনিরুল ইসলামকে হত্যার দায়ে নয়জনকে মৃত্যুদণ্ড এবং দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

জাতীয়

রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

গতবছর রাজধানীর কারওয়ান বাজারে দুই বাসের রেষারেষিতে কলেজছাত্র রাজীব হাসানের হাত হারানো ও পরে মৃত্যুর ঘটনায় শিক্ষার্থী রাজীব হোসেনের দুই ভাইকে ২৫ লাখ করে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রাজীব হোসেনের দুই ভাইকে এ ক্ষতিপূরণ দেবে দুই বাস কর্তৃপক্ষ।

বিনোদন

উচ্ছ্বসিত ঈশিতা!

উচ্ছ্বসিত ঈশিতা!

জনপ্রিয় মডেল-অভিনেত্রী ঈশিতা। তবে এই পরিচয়ের বাইরেও বড় একটি পরিচিতি রয়েছে তার। এরই মধ্যে বেশ কয়েকটি গানে কণ্ঠ দিয়ে তিনি সাড়া ফেলেছেন শ্রোতাদের মাঝে। এবার ঈদেও প্রকাশিত হয়েছে তার গান। গেল উৎসবে ‘আমার অভিমান’ শিরোনামের একটি গান গেয়েছেন ঈশিতা। লূৎফর হাসানের কথা ও সুরে এই গানটির সংগীত পরিচালনা করেছেন মার্সেল। আর গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন মঞ্জু আহমেদ।

জাতীয়

মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে ৩৭০ মামলা

মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে ৩৭০ মামলা

মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে সারা দেশের বিভিন্ন স্থানে গত ছয় মাসে ৩৭০টি মামলা হয়েছে এবং পাঁচজনকে কারাদণ্ড দেয়া হয়েছে। ওষুধ প্রশাসন অধিদপ্তর বৃহস্পতিবার এই তথ্য দিয়েছে। ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মাহবুবুর রহমান বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

রাজনীতি

লতিফ সিদ্দিকী কারাগারে

লতিফ সিদ্দিকী কারাগারে

বগুড়ার আদমদীঘি উপজেলায় অবৈধভাবে সরকারি জমি বিক্রি করে প্রায় ৪১ লাখ টাকা ক্ষতি করাসংক্রান্ত দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

ভ্রমণ

ঐতিহ্যবাহী বাঘা শাহী মসজিদ

ঐতিহ্যবাহী বাঘা শাহী মসজিদ

ইতিহাস ও ঐতিহ্যের এক অন্যতম নিদর্শন রাজশাহীর বাঘা শাহী মসজিদ। রাজশাহী জেলা সদর হতে প্রায় ৪১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে বাঘা উপজেলায় অবস্থিত একটি ঐতিহাসিক মসজিদ। প্রায় ৫শত বছরের পুরনো সুলতানি আমলের এই নিদর্শনটি দেশের অন্যতম একটি দর্শনীয় স্থানে পরিণত হয়েছে।