• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

উক্তি প্রতিদিন

“যার মনের মধ্যে আছে সাম্প্রদায়িকতা  সে হলো বন্য জীবের সমতুল্য”

“যার মনের মধ্যে আছে সাম্প্রদায়িকতা সে হলো বন্য জীবের সমতুল্য”

স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯২০ সালের ১৭ মার্চ ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার অন্তর্গত পাটগাতি ইউনিয়নের টুঙ্গিপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তিনি জাতির জনক ও বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। ২৫ মার্চ মধ্যরাতে বঙ্গবন্ধু আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং তাঁর নেতৃত্বে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হয়। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে বাঙ্গালীর বহু আকাঙ্ক্ষিত বিজয় ও

“পুত্র যদি হয় গুণবান, পিতামাতার  কাছে তা স্বর্গ সমান”

“পুত্র যদি হয় গুণবান, পিতামাতার কাছে তা স্বর্গ সমান”

ইতিহাসে যে কজন প্রাচীন পণ্ডিত অমর হয়ে আছেন, তাদের মধ্যে অন্যতম হলেন চাণক্য (খ্রিস্টপূর্ব ৩৭০-২৮৩ অব্দ)। এই উপমহাদেশ তো বটেই সারা বিশ্বে তাকে অন্যতম প্রাচীন ও বাস্তববাদী পণ্ডিত মনে করা হয়। তাকে কৌটিল্য বা বিষ্ণুগুপ্ত নামেও অভিহিত করা হয়।

“কলঙ্কের একান্ত জায়গা তারার মধ্যে নেই, চাঁদের  মধ্যেই আছে”

“কলঙ্কের একান্ত জায়গা তারার মধ্যে নেই, চাঁদের মধ্যেই আছে”

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালের ৭ মে ভারতের কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন। একাধারে তিনি ছিলেন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক।

“জীবন ব্যতীত কমিউনিস্টের  হারাবার কিছুই নেই”

“জীবন ব্যতীত কমিউনিস্টের হারাবার কিছুই নেই”

ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ লেনিন। একজন রাশিয়ান বিপ্লবী। বলশেভিক বিপ্লবের প্রবাদ পুরুষ। তিনিই হলেন সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রথম রাষ্ট্রনায়ক। তার নেতৃত্বেই ১৯১৭ সালে রাশিয়ায় কমিউনিস্ট সরকারের গোড়াপত্তন হয়।

“মিথ্যের পা থাকে না, কিন্তু  কলঙ্কের পাখা থাকে”

“মিথ্যের পা থাকে না, কিন্তু কলঙ্কের পাখা থাকে”

যুক্তরাজ্যের বিখ্যাত ধর্মপ্রচারক ও ইতিহাসবিদ টমাস ফুলার। ১৬০৮ সালের ৯ জুন যুক্তরাজ্যের নর্থাম্পটন শেয়ারে তিনি জন্মগ্রহণ করেন। তীক্ষ্ম বুদ্ধির অধিকারী ফুলার মাত্র তেরো বছর বয়সে ক্যামব্রিজের কুইন্স কলেজে ভর্তি হন এবং ২০ বছর বয়সেই মাস্টার্স সম্পন্ন করেন।

“নিজেকে পালটাও, নিজকে নিয়ন্ত্রণ করতে পারবে”

“নিজেকে পালটাও, নিজকে নিয়ন্ত্রণ করতে পারবে”

ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব মোহনদাস করমচাঁদ গান্ধী (মহাত্মা গান্ধী)। তিনি ছিলেন ব্রিটিশবিরোধী অহিংস নীতি এবং শান্তিপূর্ণ আন্দোলনের পথিকৃৎ। তিনি “ভারতের জাতির জনক”।