• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭

যুদ্ধাপরাধ: কায়সারের মৃত্যুদণ্ড বহাল

যুদ্ধাপরাধ: কায়সারের মৃত্যুদণ্ড বহাল

নিজস্ব প্রতিবেদক১৪ জানুয়ারি ২০২০, ১২:৪৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

একাত্তরে যুদ্ধাপরাধের অপরাধের দায়ে জাতীয় পার্টির সাবেক নেতা ও সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

মঙ্গলবার সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এই রায় ঘোষণা করেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি জিনাত আরা ও বিচারপতি মো. নুরুজ্জামান।

মানবতাবিরোধী অপরাধের দায়ে কায়সারকে মৃত্যুদণ্ডের রায় দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে কায়সার সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করেছিলেন।

কায়সারের আপিলের ওপর শুনানি শেষে গত ৩ ডিসেম্বর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ রায়ের জন্য ১৪ জানুয়ারি তারিখ ধার্য করেছিলেন। ধার্য তারিখে মঙ্গলবার রায় ঘোষণা করলেন আপিল বিভাগ। রায়ে কায়সারের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন দেশের সর্বোচ্চ আদালত।

তার বিরুদ্ধে আনীত ১৪ অভিযোগের সাতটিতে মৃত্যুদণ্ড, পাঁচটিতে যাবজ্জীবন, একটিতে ১০ বছর ও আরেকটি পাঁচ বছর কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মঙ্গলবার আপিল বিভাগ মৃত্যুদণ্ড পাওয়া সাত অভিযোগের মধ্যে তিনটিতে মৃত্যুদণ্ড বহাল রেখেছেন, বাকি চারটিতে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করেছেন।

আদালতে কায়সারের পক্ষে আইনজীবী ছিলেন এস এম শাহজাহান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আসা এটি নবম মামলা। মঙ্গলবার রায়ের মাধ্যমে এর চূড়ান্ত নিষ্পত্তি হলো।

২০১৩ সালের ১৫ মে ট্রাইব্যুনাল কায়সারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে সেই রাতেই গ্রেপ্তার করা হয় মুসলিম লীগের এই সাবেক নেতাকে। বয়স ও স্বাস্থ্যগত পরিস্থিতি বিবেচনায় ট্রাইব্যুনালে তাকে শর্তসাপেক্ষে জামিন দেয়।

যুদ্ধাপরাধের ১৬টি ঘটনায় অভিযোগ গঠনের মধ্য দিয়ে পরের বছর ২ ফেব্রুয়ারি সৈয়দ কায়সারের বিচার শুরু করে ট্রাইব্যুনাল। সেই বিচার শেষে ২০১৪ সালের ২৩ ডিসেম্বর তৎকালীন ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কায়সারের মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেন। মহান মুক্তিযুদ্ধের সময় নিজের নামে ‘কায়সার বাহিনী’ গঠন করে অপরাধ সংঘটিত করেন হবিগঞ্জ মহকুমার রাজাকার কমান্ডার ও শান্তি কমিটির সদস্য সৈয়দ মোহাম্মদ কায়সার।

২০১৪ সালের ২৩ ডিসেম্বর তাকে সর্বোচ্চ সাজাসহ ২২ বছরের কারাদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। তার বিরুদ্ধে একাত্তরে ১৫২ জনকে হত্যা-গণহত্যা, দুই নারীকে ধর্ষণ, পাঁচজনকে আটক, অপহরণ, নির্যাতন ও মুক্তিপণ আদায় এবং দুই শতাধিক বাড়ি-ঘরে অগ্নিসংযোগ, লুণ্ঠন ও ষড়যন্ত্রের ১৬টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। এসব অভিযোগের মধ্যে ১৪টিই প্রমাণিত হয়।

মানবতাবিরোধী অপরাধীদের মধ্যে প্রথমবারের মতো অন্য অপরাধের পাশাপাশি ধর্ষণের দায়ে ফাঁসির দণ্ড পান কায়সার। সাঁওতাল নারী হীরামনি ও অপর নারী মাজেদাকে ধর্ষণের অপরাধ দুটি প্রমাণিত হয়।

 

টাইমস/এইচইউ

দয়ালের ডাকে না ফেরার দেশে এন্ড্রু কিশোর

দয়ালের ডাকে না ফেরার দেশে এন্ড্রু কিশোর

ক‌্যান্সারের সঙ্গে দীর্ঘ ১০ মাস ধরে লড়াই করে অবেশেষে না

এন্ড্রু কিশোরের সবচেয়ে জনপ্রিয় কয়েকটি গান

এন্ড্রু কিশোরের সবচেয়ে জনপ্রিয় কয়েকটি গান

বাংলা গানের জগতে ‘প্লেব্যাক সম্রাট’ নামে পরিচিত কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর।

করোনায় আরও ৪৪ জনের মৃত্যু, সর্বোচ্চ সুস্থতার রেকর্ড

করোনায় আরও ৪৪ জনের মৃত্যু, সর্বোচ্চ সুস্থতার রেকর্ড

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় আরও ৪৪ জনের মৃত্যু হয়েছে।

জাতীয়

গোপনে বিসিএস ক্যাডারের বিয়ে, স্ত্রীর স্বীকৃতি চায় আরও ৩ ছাত্রী!

গোপনে বিসিএস ক্যাডারের বিয়ে, স্ত্রীর স্বীকৃতি চায় আরও ৩ ছাত্রী!

৩৬তম বিসিএস উর্ত্তীণ হন নাদির হোসেন শামীম। বর্তমানে ভোলা জেলায় সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসাবে কর্মরত আছেন।

জাতীয়

‘আমার সমকামিতার কোন এজেন্ডা নেই, দয়া করে বাঁচতে দিন’

‘আমার সমকামিতার কোন এজেন্ডা নেই, দয়া করে বাঁচতে দিন’

জীবন নিয়ে সংশয়ে পড়েছেন টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক। তাকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। বিষয়টি জানতে পেরে পুলিশের কাউন্টার

আন্তর্জাতিক

চীনে এবার ছড়িয়ে পড়েছে প্লেগ, মহামারীর আশঙ্কা

চীনে এবার ছড়িয়ে পড়েছে প্লেগ, মহামারীর আশঙ্কা

করোনা মহামারীর মাঝেই চীনে একের পর নতুন ভাইরাসের উৎপত্তি হচ্ছে। কিছু দিন আগেও চীনের উত্তরাঞ্চল থেকে সোয়াইন ফ্লু সংক্রমণের খবর বেরিয়েছে। করোনাভাইরাস সংক্রমণে বিশ্বের বিভিন্ন দেশ চীনকে দোষারোপ করছে। এমন পরিস্থিতির মাঝেই এবার চীনে নতুন করে প্লেগ ছড়িয়ে পড়েছে। দেশটির গবেষকদের ধারণা, মহামারী আকারে ছড়িয়ে পড়ছে পারে এই প্লেগ।

জাতীয়

পাঁচ মন্ত্রণালয়ে সচিব পদে রদবদল

পাঁচ মন্ত্রণালয়ে সচিব পদে রদবদল

পাঁচ মন্ত্রণালয়ের সচিব পদে পরিবর্তন এনেছে সরকার। এই পাঁচ মন্ত্রণালয়ে নতুন পাঁচজনকে সচিব হিসেবে নিয়োগ দিয়ে পৃথক আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। একইসঙ্গে একজনকে পদোন্নতি দিয়ে সিনিয়র সচিব করা হয়েছে।

জাতীয়

প্রথম বিয়ে গোপন করে বাল্যবিয়ের প্রস্তুতি, শ্রীঘরে যুবক

প্রথম বিয়ে গোপন করে বাল্যবিয়ের প্রস্তুতি, শ্রীঘরে যুবক

নেত্রকোনার মদনে প্রথম স্ত্রীর কথা গোপন করে বাল্যবিয়ে করতে গিয়ে গ্রেপ্তার হয়েছেন আবদুল্লাহ নিশান বাবু নামে এক যুবক। গ্রেপ্তার নিশান বাবু মদন পৌরসভার ৯নং ওয়ার্ডের মাহমুদপুর গ্রামের আবদুর রহমানের ছেলে।

আন্তর্জাতিক

আর্কটিক অঞ্চলে হাজার হাজার মরণ ভাইরাস

আর্কটিক অঞ্চলে হাজার হাজার মরণ ভাইরাস

পৃথিবীর সর্ব উত্তরে অবস্থিত আর্কটিক অঞ্চলের বরফ গলার কারণে বিশ্বে আরও ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে। এসব অঞ্চলের নিচে নিষ্ক্রিয় অবস্থায় আছে হাজার হাজার বছরের পুরনো ভাইরাস। সেগুলো সক্রিয় হয়ে বিশ্বে ভয়ংকর সব রোগের সৃষ্টি করতে পারে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।