• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

পারিবারিক সমস্যা নিয়ে মামলা সংক্রান্ত আইন-কানুন (পর্ব-৪)

পারিবারিক সমস্যা নিয়ে মামলা সংক্রান্ত আইন-কানুন (পর্ব-৪)

অতিথি লেখক১৫ জানুয়ারি ২০১৯, ০৭:৪৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

পারিবারিক সমস্যা নিয়ে মামলা করবেন যেভাবে:

পারিবারিক সমস্যাদি সমাধানের জন্য মামলা করতে হবে পারিবারিক আদালতে। প্রত্যেক জেলায় পারিবারিক আদালত রয়েছে। পারিবারিক আদালত অধ্যাদেশ ১৯৮৫’র ৬ ধারার বিধান অনুসারে এরূপ মামলা করার কারণ যে জেলায় উদ্ভব ঘটবে সে জেলার আদালতে মামলা করা যাবে, স্বামী ও স্ত্রী সর্বশেষ একত্রে যে জেলায় বসবাস করেছেন সে জেলার আদালতে এবং সর্বোপরি মােহরানা, খােরপােষ, দাম্পত্য অধিকার পুনরুদ্ধার ও বিবাহ বিচ্ছেদের মামলা স্ত্রী যে এলাকায় বসবাস করছেন সে এলাকার পারিবারিক আদালতে করতে পারবেন।

পারিবারিক আদালতের উদ্দেশ্য:
অল্প সময়ে ও অল্প খরচে নারীদের অধিকারের বিষয়াদি দ্রুত নিষ্পত্তির উদ্দেশ্যে এ আইন প্রবর্তন করা হয়েছে।

পারিবারিক আদালত:
জেলা সদরে অবস্থিত প্রতিটি উপজেলার জন্য নির্ধারিত সহকারী জজ আদালতই পারিবারিক আদালত। পারিবারিক আদালত প্রতিষ্ঠার পূর্বে দেওয়ানী ও ফৌজদারী আদালতে এ সকল বিষয়ের বিচার অনুষ্ঠিত হতাে। বর্তমানে উপরােক্ত বিষয়ে বিচার করার এখতিয়ার শুধুমাত্র পারিবারিক আদালতের।

পারিবারিক আদালতের এখতিয়ার:
মুসলিম পারিবারিক আইন ১৯৬১'র বিধান অনুসারে পারিবারিক আদালত নিম্নোক্ত ৫টি বিষয়ের বিচার করে থাকেন:
(ক) বিবাহ বিচ্ছেদ
(খ) দাম্পত্য অধিকার পুনরুদ্ধার
(গ) দেনমােহর
(ঘ) খােরপােষ এবং
(ঙ) শিশু সন্তানের অভিভাবকত্ব ও তত্ত্বাবধান।

সমন ও নােটিশ খরচ:
পারিবারিক আদালতে মামলা দায়েরের সময় আর্জির সাথে মামলার নােটিশ ও সমন জারীর খরচ আদালতে দাখিল করতে হবে।

আপােষ ও বিচার ব্যবস্থা:
পারিবারিক আদালতের একটি প্রধান দায়িত্ব হচ্ছে পক্ষদের মধ্যে আপোষ-মিমাংসার চেষ্টা করা। আদালতের উদ্যোগে আপােষের সকল চেষ্টা ব্যর্থ হলে আদালত সম্ভব স্বল্প সময়ের মধ্যে সাক্ষ্য গ্রহণের মাধ্যমে বিচার শুরু করবেন। আদালত উপযুক্ত মনে করলে রুদ্ধদ্বার কক্ষে বিচার অনুষ্ঠিত করবেন।

রায় ও ডিক্রী:
আপােষের মাধ্যমে বিরােধের সমাধান করা না গেলে আদালত লিখিত রাং ও ডিক্রী দানের মাধ্যমে বিচার সমাপ্ত করবেন। আদালত ডিক্রীর টাকা কিস্তিতে পরিশােধের আদেশ দিতে পারেন। বিবাদীকে ডিক্রীর টাকা অনাদায়ে ৩ মাস বা টাকা। পরিশােধ না করা পর্যন্ত সময়ের জন্য কারাদণ্ড দিতে পারেন।

আপিলের বিধান:
পারিবারিক আদালতের রায়, ডিক্রী বা আদেশের বিরুদ্ধে আপিল করা যাবে জেলা জজের আদালতে। আপিলের সময়সীমা আদেশ বা রায় প্রদানের তারিখ হতে ৩০ দিন। মােহরানা ৫০০০ টাকার বেশী না হলে তার বিরুদ্ধে আপিল চলবে না।

কোট ফি:
পারিবারিক আদালতে মামলা দায়েরের জন্য কোর্ট ফি লাগবে ২৫ টাকা, প্রসেস ফি ২ টাকা, ওকালতনামা ৫ টাকা এবং নােটিশ ও সমন জারীর ডাক খরচ ৮ টাকা। মােট ৪৫ টাকা।

লেখক:
ইশরাত জাহান মনি
এডভোকেট, ঢাকা জজ র্কোট।
মোবাইল: ০১৭৮৪৩৯৫৬১৭
ইমেইল: advocateisrat86@gmail.com

আরও পড়ুন...

যে ভাবে জাল দলিল সনাক্ত করবেন (পর্ব-৩)

জমিজমা সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ আইন-কানুন (পর্ব-২

জমিজমা সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ আইন-কানুন (পর্ব-১)

 

টাইমস/এইচইউ

বিশ্ববিদ্যালয় শিক্ষকের মৃত্যুটা আক্ষেপের, মেলেনি আইসিইউ

বিশ্ববিদ্যালয় শিক্ষকের মৃত্যুটা আক্ষেপের, মেলেনি আইসিইউ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক সাবরিনা ইসলাম সুইটি করোনা উপসর্গ নিয়ে

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ, যেভাবে জানা যাবে

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ, যেভাবে জানা যাবে

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। রোববার সকাল

ভাড়া বিমানে স্বস্ত্রীক লন্ডনে গেলেন বেক্সিমকোর চেয়ারম্যান!

ভাড়া বিমানে স্বস্ত্রীক লন্ডনে গেলেন বেক্সিমকোর চেয়ারম্যান!

এবার বিমান ভাড়া করে স্বস্ত্রীক লন্ডনে চলে গেলেন দেশের অন্যতম

অর্থনীতি

করোনায় বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

করোনায় বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি সহায়তা দেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। প্রতি ডলার ৮৫ টাকা হিসেবে এই সহায়তার পরিমাণ ৬ হাজার ৯৫৪ কোটি টাকা। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে আইএমএফের সদর দপ্তরে শুক্রবার সংস্থাটির নির্বাহী বোর্ডের সভায় এ জরুরি ঋণ সহায়তা অনুমোদন করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জাতীয়

এইচএসসি পরীক্ষা এখনই নয়

এইচএসসি পরীক্ষা এখনই নয়

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হাওয়া পর্যন্ত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে না। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গণমাধ্যমকে এ তথ্য জানান। শিক্ষা বোর্ড চেয়ারম্যান বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই এই পরীক্ষার কার্যক্রম হাতে নেয়া হবে। শিক্ষার্থীদের জানিয়ে দেয়া হবে সময়সূচী।

আন্তর্জাতিক

মৃত মালিকের জন্য হাসপাতালে প্রভুভক্ত কুকুরের ৩ মাস অপেক্ষা

মৃত মালিকের জন্য হাসপাতালে প্রভুভক্ত কুকুরের ৩ মাস অপেক্ষা

চীনের উহানে প্রভুভক্ত এক কুকুর তার মালিকের জন্য হাসপাতালের সামনে টানা তিন মাস ধরে অপেক্ষা করেছে, কুকুরটি জানত না যে তার মালিক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। জিয়াও-বাও নামের এই কুকুরটির প্রতীক্ষার গল্প ইন্টারনেট দুনিয়ায় ছড়িয়ে পড়লে তা বহু মানুষকে অশ্রুসিক্ত করেছে। অনেকেই ঘটনাটিকে জাপানিজ কুকুর হাচিকোর মর্মস্পর্শী কাহিনীর সাথে তুলনা করছেন। হাচিকো তার মালিকের জন্য একই জায়গায় মৃত্যুর আগ পর্যন্ত প্রায় নয় বছরেরও বেশি সময় ধরে অপেক্ষা করেছিল।

স্বাস্থ্য

ইলেকট্রনিক মাস্ক ঠেকাবে করোনা

ইলেকট্রনিক মাস্ক ঠেকাবে করোনা

দিন যত যাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ ততোই বাড়ছে। যার কোনো ওষুধ নেই, প্রতিষেধক নেই। বিজ্ঞানীরা ওষুধ বা ভ্যাকসিন তৈরি করতে উঠেপড়ে কাজ করছেন। বর্তমানে এই ভাইরাসের সংক্রমণ ঠেকানোর একটি জনপ্রিয় ব্যবস্থা হচ্ছে মাস্ক ব্যবহার। ফলে বিশ্বজুড়ে বেড়েছে মাস্কের চাহিদা। এমন পরিস্থিতিতে সেন্ট্রাল তুরস্কের আকসারি বিশ্ববিদ্যালয়ের দুই চিকিৎসক তৈরি করলেন ইলেকট্রনিক মাস্ক।

আন্তর্জাতিক

পঙ্গপাল বিক্রি করে আয় করছেন পাকিস্তানের কৃষকরা!

পঙ্গপাল বিক্রি করে আয় করছেন পাকিস্তানের কৃষকরা!

প্রাণঘাতী করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যেই শুরু পঙ্গপালের তাণ্ডব। এই তাণ্ডবে হুমকিতে পড়েছে ভারত ও পাকিস্তানের খাদ্য নিরাপত্তা। যা গেল তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ। এ সংকটের মাঝেও নতুন এক সমাধানের খোঁজ পেয়েছে পাকিস্তান। পাকিস্তানের ওকারা জেলার কর্মকর্তারা পঙ্গপালের যন্ত্রণা থেকে মুক্তি পেতে এই পোকা দিয়ে হাঁস-মুরগির উচ্চ-প্রোটিন সমৃদ্ধ খাবার (ফিড) বানানোর প্রজেক্ট হাতে নিয়েছেন।

বিনোদন

নায়িকা সাহারা কি আর কখনো চলচ্চিত্রে ফিরবেন?

নায়িকা সাহারা কি আর কখনো চলচ্চিত্রে ফিরবেন?

বাংলা চলচ্চিত্রের এক সময়ের জনপ্রিয় নায়িকা সাহারা। শাহাদাত হোসেন লিটন পরিচালিত ‘রুখে দাঁড়াও’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।