• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

শাহজালাল বিমানবন্দরে মশার উৎপাত নিয়ে হাইকোর্টের রুল

শাহজালাল বিমানবন্দরে মশার উৎপাত নিয়ে হাইকোর্টের রুল

সেন্ট্রাল ডেস্ক১২ মার্চ ২০১৯, ০৯:৪৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশার উৎপাত থেকে রক্ষায় কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা ও উদাসীনতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

বিমানবন্দরে মশা নিয়ন্ত্রণে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তা-ও জানতে চাওয়া হয়েছে।

আদালত মন্তব্যে বলেছেন, এ রকম একটি আন্তর্জাতিক বিমানবন্দরে যদি মশার উৎপাত থাকে, তবে বহির্বিশ্বে আমাদের জাতীয় ভাবমূর্তিই খারাপ হবে।

বিমান ও পর্যটন মন্ত্রণালয় সচিব, বেসরকারি বিমান কর্তৃপক্ষের চেয়ারম্যান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও বিমানবন্দর সংলগ্ন ওয়ার্ড কমিশনারকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

তানভির আহমেদ বলেন, বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে বছরে ৫০ লাখ যাত্রী আসা-যাওয়া করেন। যার মধ্যে ৪০ লাখই বিদেশি। ফলে এ রকম একটি আন্তর্জাতিক বিমানবন্দরে যদি মশার উৎপাত থাকে, তবে বহির্বিশ্বে আমাদের জাতীয় ভাবমূর্তিই খারাপ হবে- আদালতও এই মন্তব্য করেছেন।

এই আইনজীবী বলেন, ডেঙ্গু, চিকুনগুনিয়া জ্বর মশার কামড়েই হয়। এসব জ্বরে বহু মানুষ ভোগেছেন বা এখনও ভুগছেন। এমনকি ডেঙ্গু, চিকুনগুনিয়া জ্বরে প্রাণহানিও ঘটেছে। কিন্তু আমাদের সংবিধান নাগরিকের জান, মাল রক্ষার বিধান দিয়েছে।

১৮ অনুচ্ছেদ অনুযায়ী জনস্বাস্থ্য রক্ষা করাই রাষ্ট্রের প্রথম এবং প্রধান দায়িত্ব। ফলে রিট আবেদনে মশার উৎপাত থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় নির্দেশনাসহ রুল চাওয়া হলেও আদালত শুধু রুল জারি করেছেন।

গত ২৪ ফেব্রুয়ারি একটি জাতীয় দৈনিকে ‘শাহজালাল বিমানবন্দর: মশার পরান বধিবে কে?’ ও ২৫ ফেব্রুয়ারি ‘ছেঁকে ধরে ঝাঁকে ঝাঁকে মশা’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে।

মশার উৎপাত নিয়ে প্রতিবেদন ছাপা হওয়ার পর প্রতিকার চেয়ে গত ২৬ ফেব্রুয়ারি সংশ্লিষ্টদের উকিল নোটিশ দেন আইনজীবী মো. তানভির আহমেদ।

কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে কোনো জবাব না পেয়ে এবং মশা নিধনের কোনো উদ্যোগ না দেখে পরে ৩ মার্চ হাইকোর্টে রিট আবেদন করেন। সেই রিট আবেদনটির শুনানি নিয়েই আদালতে এ রুল জারি করেন।

 

টাইমস/জেডটি

পুলিশের পিটুনিতে একজনের মৃত্যুর অভিযোগ

পুলিশের পিটুনিতে একজনের মৃত্যুর অভিযোগ

টাঙ্গাইলের গোপালপুরে তাসের আড্ডায় পুলিশি অভিযান চলাকালে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। নিহত আব্দুল হাকিম (৫০) উপজেলার ঝাওয়াইল গ্রামের আবুল কাশেমের ছেলে। স্থানীয়দের অভিযোগ পুলিশের পিটুনিতে হাকিমের মৃত্যু হয়েছে। তবে পুলিশ মারধরের কথা স্বীকার করেনি। গোপালপুর থানার ওসি হাসান আল মামুন জানান, শুক্রবার বিকেলে ঝাওয়াইল টেকটিক্যাল কলেজ মাঠে তাসের আড্ডায় পুলিশ এই অভিযান চালায়।

কংগ্রেস এবারও বিরোধী দলের মর্যাদাও হারাল

কংগ্রেস এবারও বিরোধী দলের মর্যাদাও হারাল

বিজেপির এই নিরঙ্কুশ জয়ে একদিকে যেমন নরেন্দ্র মোদি ফের ভারতের ক্ষমতায় বসতে চলেছেন, অন্যদিকে ফের সংসদে বিরোধী দলের মর্যাদা ধরে রাখতে ব্যর্থ হলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউপিএ পেয়েছে ৯৩টি আসন। আর অন্যান্য দল পেয়েছে ১০০টি।

ফ্রান্সে বোমা হামলায় আহত ১৩

ফ্রান্সে বোমা হামলায় আহত ১৩

ফ্রান্সের তৃতীয় বৃহত্তম শহর লিয়নের একটি ব্যস্ততম সড়কে পার্সেল বোমা হামলায় কমপক্ষে ১৩ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ৮ বছরের এক শিশু রয়েছে। শুক্রবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টা ৪০ মিনিটের দিকে ভিক্টর হুগো ও রিউ সালা সড়কে এ বিস্ফোরণ ঘটে। খবর বিবিসি। খবরে বলা হয়, স্থানীয় মেয়র ডেনিস ব্রোলিকিয়ার বলেন, এ হামলা খুব বেশি প্রভাব ফেলতে পারেনি।

উক্তি প্রতিদিন

“প্রমাণের অনুপস্থিতি, অনুপস্থিতির প্রমাণ নয়”

“প্রমাণের অনুপস্থিতি, অনুপস্থিতির প্রমাণ নয়”

কার্ল এডওয়ার্ড সেগান ১৯৩৪ সালের ৯ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ব্রুকলিনে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বিখ্যাত মার্কিন জ্যোতির্বিজ্ঞানী, জ্যোতিঃপদার্থবিজ্ঞানী, বিজ্ঞান লেখক, গবেষক, শিক্ষক, উপস্থাপক এবং মার্কিন মহাকাশ প্রকল্পসমূহের পুরোধা ব্যক্তিত্ব। সেগান বিজ্ঞান প্রচারক ও বিজ্ঞান জনপ্রিয়কারক হিসেবে বিশেষভাবে পরিচিত। বিজ্ঞানবিষয়ক টিভি সিরিজ ‌‘কসমস: অ্য পারসোনাল ভয়েজ’ পরিচালনা ও উপস্থাপনা করে তিনি বিশ্বজোড়ে খ্যাতি লাভ করেন।

অর্থনীতি

সিলেটে তিন দিনব্যাপী ঈদ ফেস্টিভ্যাল

সিলেটে তিন দিনব্যাপী ঈদ ফেস্টিভ্যাল

সিটে নগরীতে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ফিজা এন্ড কোং গ্র্যান্ড সিলেট ঈদ ফেস্টিভ্যাল-২০১৯। শনিবার নগরীর খান’স প্যালেস কনভেনশন হলে এ ফেস্টিভ্যাল শুরু হবে। চলবে ২৭ মে পর্যন্ত। শপিং ফেস্ট চলবে দুপুর থেকে সেহরি পর্যন্ত এবং ফুড ফেস্ট চলবে ইফতার থেকে সেহরি পর্যন্ত। তিনদিন ব্যাপী ঈদ ফেস্টিভ্যালের আয়োজক সিলেটে সেটআপ এক্সপার্ট ইভেন্ট ম্যানেজমেন্ট। এতে সকলের প্রবেশ উন্মুক্ত।

জাতীয়

চট্টগ্রাম কলেজে শেখ হাসিনা ছাত্রীনিবাস উদ্বোধন

চট্টগ্রাম কলেজে শেখ হাসিনা ছাত্রীনিবাস উদ্বোধন

চট্টগ্রাম কলেজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নির্মিত একশ আসন বিশিষ্ট ছাত্রীনিবাস উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকেলে জননেত্রী শেখ হাসিনা ছাত্রীনিবাস উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আবুল হাসানসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

রাজনীতি

‘খালেদা জিয়াকে মেরা ফেলার মতো নিষ্ঠুর কাজ সরকার করবে না’

‘খালেদা জিয়াকে মেরা ফেলার মতো নিষ্ঠুর কাজ সরকার করবে না’

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় মেরে ফেলার মতো অমানবিক ও নিষ্ঠুর কাজ শেখ হাসিনার সরকার করবে না বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে শুক্রবার দুপুরে দলের সম্পাদকমণ্ডলীর সভা শেষে সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এই কথা বলেন।

আন্তর্জাতিক

কান্নাজড়িত কণ্ঠে পদত্যাগের ঘোষণা দিলেন টেরিজা

কান্নাজড়িত কণ্ঠে পদত্যাগের ঘোষণা দিলেন টেরিজা

আগামী ৭ জুন পদত্যাগ করতে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের ব্যাপারে তার নতুন পরিকল্পনা মন্ত্রিসভায় ও পার্লামেন্টে অনুমোদিত হবে না এটা স্পষ্ট হবার পরই তিনি এই পদত্যাগের ঘোষণা দিলেন।

উক্তি প্রতিদিন

খ্যাতির শীর্ষে থাকলে পদবির দরকার নেই

খ্যাতির শীর্ষে থাকলে পদবির দরকার নেই

বিশিষ্ট ভারতীয় বাঙালি সাহিত্যিক, অনুবাদক, রসায়নবিদ ও অভিধান প্রণেতা রাজশেখর বসু ১৮৮০ সালের ১৬ মার্চ বর্ধমান জেলার বামুনপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি পরশুরাম ছদ্মনামে ব্যঙ্গ কৌতুক রচনার জন্য স্মরণীয় হয়ে আছেন। ছদ্মনামে গল্প রচনা ছাড়াও তিনি স্বনামে কালিদাসের মেঘদূত, বাল্মীকি রামায়ণ (সারানুবাদ), কৃষ্ণদ্বৈপায়ন বেদব্যাসকৃত মহাভারত (সারানুবাদ), কৃষ্ণকলি, হনুমানের স্বপ্ন, চলন্তিকা, গড্ডলিকা ইত্যাদি গ্রন্থ রচনা করেন।