• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

১২ দিনে মেলায় নতুন বই এসেছে ১৬৮০

১২ দিনে মেলায় নতুন বই এসেছে ১৬৮০

নিজস্ব প্রতিবেদক১২ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

একুশে গ্রন্থমেলা-২০১৯ শুরু হওয়ার পর গত ১২ দিনে মেলায় নতুন বই এসেছে ১৬৮০টি। আর মঙ্গলবার বই এসেছে ১৪৯টি।

এদিন বিকেল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় কবি অনুবাদক মনির উদ্দীন ইউসুফের জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন প্রাবন্ধিক হাসান হাফিজ। আলোচনায় অংশগ্রহণ করেন শফিউল আলম, রেজাউদ্দিন স্টালিন এবং মোহাম্মদ আবদুল হাই।

আলোচনা অনুষ্ঠানে মোহাম্মদ হারুন-উর-রশিদের সভাপতিত্বে হাসান হাফিজ বলেন, বহুমাত্রিক একজন লেখক ছিলেন মনির উদ্দীন ইউসুফ। সাধারণ কোনো লেখক নন, সাধকই বলতে পারি তাকে।

তিনি আরও বলেন, সুদীর্ঘ সাহিত্যজীবনে তিনি সাহিত্যের বিভিন্ন শাখায় সৃজনকর্মে গভীর অভিনিবেশ ও মৌলিকত্বের পরিচয় রেখে গেছেন। আসলেই তিনি ছিলেন সব্যসাচী একজন লেখক।

এসময় আলোচকরা বলেন, শাহনামা অনুবাদ মনির উদ্দীন ইউসুফের অসামান্য কীর্তি। এর মধ্য দিয়ে বিশ্বসাহিত্যের ধ্রুপদী সৃজনকর্মের সঙ্গে তিনি বাঙালি মননের যোগাযোগ স্থাপন করেছেন। শুধু এই অনুবাদ নয়, তার কবিতা, প্রবন্ধ এবং অন্যান্য রচনায় একজন সংবেদী মানুষের পরিচয় মুদ্রিত রয়েছে।

এছাড়া কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি জাহিদুল হক এবং জাহিদ হায়দার। আবৃত্তি পরিবেশন করেন নাজমুল আহসান এবং জিনিয়া ফেরদৌস। সংগীত পরিবেশন করেন শিল্পী কল্যাণী ঘোষ, বিশ্বজিৎ রায় প্রমুখ।

জানা গেছে, অমর একুশে গ্রন্থমেলায় এবার ৪৯৯টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে; গতবার যার সংখ্যা ছিল ৪৬৫টি। ছুটির দিন ছাড়া গ্রন্থমেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলে।

শুক্র ও শনিবার সকাল ১১টা থেকে রাত ৯টা এবং একুশে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে।

১ ফেব্রুয়ারি শুক্রবার বিকেল ৩টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একাডেমি প্রাঙ্গণে ১০৪ প্রতিষ্ঠানকে ১৫০টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩৯৫ প্রতিষ্ঠানকে ৬২০টি ইউনিট; সব মিলিয়ে ৪৯৯ প্রতিষ্ঠানকে ৭৭০টি ইউনিট এবং বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ২৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে।

লিটল ম্যাগাজিন চত্বরে ১৮০টি লিটলম্যাগকে ১৫৫টি স্টল দেওয়া হয়েছে। ২৫টি স্টলে ২টি করে লিটল ম্যাগাজিনকে স্থান দেওয়া হয়েছে। অন্য ১৩০টি প্রতিষ্ঠান একক স্টল বরাদ্দ পেয়েছে।

 

টাইমস/টিআর/জেডটি

নুসরাতকে পুড়িয়ে হত্যার আরেক পরিকল্পনাকারীসহ দুইজন গ্রেপ্তার

নুসরাতকে পুড়িয়ে হত্যার আরেক পরিকল্পনাকারীসহ দুইজন গ্রেপ্তার

মাদ্রাসছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় সন্দেহভাজন আরও দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। শনিবার রাঙ্গামাটি ও কুমিল্লায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের মধ্যে একজন নুসরাত জাহান রাফি হত্যার পরিকল্পনাকারী।

নুসরাতকে পুড়িয়ে হত্যা: সোনাগাজী উপজেলা আ. লীগের সভাপতি রিমান্ডে   

নুসরাতকে পুড়িয়ে হত্যা: সোনাগাজী উপজেলা আ. লীগের সভাপতি রিমান্ডে  

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা মামলায় ফেনীর সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিনের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শনিবার সন্ধ্যায় ফেনীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম শরাফ উদ্দিন আহমেদ এই রিমান্ড মঞ্জুর করেন।

নুসরাত হত্যায় আর্থিক লেনদেন হয়েছিল: সিআইডি

নুসরাত হত্যায় আর্থিক লেনদেন হয়েছিল: সিআইডি

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে হত্যার ঘটনায় আর্থিক লেনদেনের কিছু সুনির্দিষ্ট তথ্য পেয়েছে সিআইডি। শনিবার ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসায় গিয়ে বিভিন্ন বিষয়ে তদন্তের পর এ কথা জানান পুলিশ সদর দপ্তরের তদন্ত দলের সদস্য সিআইডির পুলিশ সুপার সম্রাট মোস্তফা কামাল।

জাতীয়

বিসিএস ডাক্তার সেজে ওষুধ বিক্রেতার প্রতারণা!

বিসিএস ডাক্তার সেজে ওষুধ বিক্রেতার প্রতারণা!

টাঙ্গাইলে এফ এম শাহ সেকেন্দার (৪৭) নামের এক ভুয়া ডাক্তারকে গ্রেপ্তার করেছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেপ্তার করা হয়। পরে শনিবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার রোকনুজজামান তাকে ছয় মাসের কারাদণ্ড দেন।

জাতীয়

স্কুলের প্রশ্নপত্রে পর্নো তারকার নাম: সেই শিক্ষক বরখাস্ত

স্কুলের প্রশ্নপত্রে পর্নো তারকার নাম: সেই শিক্ষক বরখাস্ত

রাজধানীর রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির পরীক্ষায় দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে দুই পর্নো তারকার নাম উল্লেখের দায়ে শিক্ষক শংকর চক্রবর্তীকে বরখাস্ত করা হয়েছে। শনিবার তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয় বলে বিদ্যালয় সূত্রে জানা গেছে।

জাতীয়

গলায় বিস্কুট আটকে শিশুর মৃত্যু

গলায় বিস্কুট আটকে শিশুর মৃত্যু

কন্যাশিশুটির বয়স তিন বছর। বাড়ি মেহেরপুর গাংনি উপজেলার নিত্যনন্দপুর গ্রামে। শনিবার বেলা ১১টার দিকে বাবা মিলন মন্ডল কলেজে ছিলেন। মা তাপসী মন্ডল সংসারের কাজে ব্যস্ত। এ সময় একমাত্র কন্যা সন্তান মিতা বাড়িতে রাখা বিস্কুট খাওয়া শুরু করে।

রাজনীতি

প্রধানমন্ত্রীর সভাস্থল থেকে অস্ত্রসহ আ.লীগ নেতা আটক

প্রধানমন্ত্রীর সভাস্থল থেকে অস্ত্রসহ আ.লীগ নেতা আটক

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে প্রধানমন্ত্রীর সভাস্থলের সামনে থেকে অস্ত্র ও গুলিসহ এক আওয়ামী লীগ নেতাকে আটক করেছে পুলিশ। শুক্রবার লাইসেন্স করা পিস্তল ও আটটি গুলিসহ তাকে আটক করা হয়। আটক ওই ব্যক্তির নাম আটক হওয়া ব্যক্তির নাম এম এ মান্নান। তিনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি।

জাতীয়

বাংলাদেশি যুবকের টানে ঘর ছাড়লেন ৫২ বছর বয়সী মার্কিন নারী!   

বাংলাদেশি যুবকের টানে ঘর ছাড়লেন ৫২ বছর বয়সী মার্কিন নারী!  

বাংলাদেশি যুবকের ভালোবাসার টানে ঘর ছাড়লেন ৫২ বছর বয়সী এক মার্কিন নাগরিক। প্রেমিকের টানে সুদূর আমেরিকা থেকে বাংলাদেশে ছুটে আসা ওই নারীর নাম ডংসন লং। আর বাংলাদেশি ওই যুবকের নাম ফয়সাল আহমেদের (২৭)। তিনি চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার বনানীপাড়ার সোনালী ব্যাংক কর্মচারী শাহাবুল হোসেনের ছেলে।

বিনোদন

কলকাতার ছবিতে আইরিন

কলকাতার ছবিতে আইরিন

চিত্রনায়িকা আইরিন। ঢালিউড চলচ্চিত্রে ভালো ভালো কাজ করে ইতোমধ্যে জনপ্রিয়তা পেয়েছেন তিনি। সেই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে এবার বিদেশের মাটিতেও নিজের অভিনয় প্রতিভা তুলে ধরতে চান আইরিন। এতদিন সেই সুযোগের অপেক্ষায় ছিলেন তিনি। তবে এবার সে সময় এসেছে তার।