• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

১২ দিনে মেলায় নতুন বই এসেছে ১৬৮০

১২ দিনে মেলায় নতুন বই এসেছে ১৬৮০

নিজস্ব প্রতিবেদক১২ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

একুশে গ্রন্থমেলা-২০১৯ শুরু হওয়ার পর গত ১২ দিনে মেলায় নতুন বই এসেছে ১৬৮০টি। আর মঙ্গলবার বই এসেছে ১৪৯টি।

এদিন বিকেল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় কবি অনুবাদক মনির উদ্দীন ইউসুফের জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন প্রাবন্ধিক হাসান হাফিজ। আলোচনায় অংশগ্রহণ করেন শফিউল আলম, রেজাউদ্দিন স্টালিন এবং মোহাম্মদ আবদুল হাই।

আলোচনা অনুষ্ঠানে মোহাম্মদ হারুন-উর-রশিদের সভাপতিত্বে হাসান হাফিজ বলেন, বহুমাত্রিক একজন লেখক ছিলেন মনির উদ্দীন ইউসুফ। সাধারণ কোনো লেখক নন, সাধকই বলতে পারি তাকে।

তিনি আরও বলেন, সুদীর্ঘ সাহিত্যজীবনে তিনি সাহিত্যের বিভিন্ন শাখায় সৃজনকর্মে গভীর অভিনিবেশ ও মৌলিকত্বের পরিচয় রেখে গেছেন। আসলেই তিনি ছিলেন সব্যসাচী একজন লেখক।

এসময় আলোচকরা বলেন, শাহনামা অনুবাদ মনির উদ্দীন ইউসুফের অসামান্য কীর্তি। এর মধ্য দিয়ে বিশ্বসাহিত্যের ধ্রুপদী সৃজনকর্মের সঙ্গে তিনি বাঙালি মননের যোগাযোগ স্থাপন করেছেন। শুধু এই অনুবাদ নয়, তার কবিতা, প্রবন্ধ এবং অন্যান্য রচনায় একজন সংবেদী মানুষের পরিচয় মুদ্রিত রয়েছে।

এছাড়া কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি জাহিদুল হক এবং জাহিদ হায়দার। আবৃত্তি পরিবেশন করেন নাজমুল আহসান এবং জিনিয়া ফেরদৌস। সংগীত পরিবেশন করেন শিল্পী কল্যাণী ঘোষ, বিশ্বজিৎ রায় প্রমুখ।

জানা গেছে, অমর একুশে গ্রন্থমেলায় এবার ৪৯৯টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে; গতবার যার সংখ্যা ছিল ৪৬৫টি। ছুটির দিন ছাড়া গ্রন্থমেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলে।

শুক্র ও শনিবার সকাল ১১টা থেকে রাত ৯টা এবং একুশে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে।

১ ফেব্রুয়ারি শুক্রবার বিকেল ৩টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একাডেমি প্রাঙ্গণে ১০৪ প্রতিষ্ঠানকে ১৫০টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩৯৫ প্রতিষ্ঠানকে ৬২০টি ইউনিট; সব মিলিয়ে ৪৯৯ প্রতিষ্ঠানকে ৭৭০টি ইউনিট এবং বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ২৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে।

লিটল ম্যাগাজিন চত্বরে ১৮০টি লিটলম্যাগকে ১৫৫টি স্টল দেওয়া হয়েছে। ২৫টি স্টলে ২টি করে লিটল ম্যাগাজিনকে স্থান দেওয়া হয়েছে। অন্য ১৩০টি প্রতিষ্ঠান একক স্টল বরাদ্দ পেয়েছে।

 

টাইমস/টিআর/জেডটি

তামাবিল স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপার বন্ধ, স্বাভাবিক পণ্য পরিবহন

তামাবিল স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপার বন্ধ, স্বাভাবিক পণ্য পরিবহন

কোন রকম পূর্ব ঘোষণা ছাড়াই সিলেটের তামাবিল স্থলবন্দর দিয়ে যাত্রী

প্রাকৃতিক ‘এনার্জি ড্রিংক’ খেজুরের রস

প্রাকৃতিক ‘এনার্জি ড্রিংক’ খেজুরের রস

শীতকালীন খাদ্য তালিকায় প্রথমেই আসে অতিপ্রিয় খেজুরের রস। কুয়াশাচ্ছন্ন শীতের

শরীরচর্চার অভাব স্বাস্থ্যঝুঁকির কারণ

শরীরচর্চার অভাব স্বাস্থ্যঝুঁকির কারণ

আপনি কি বারবার শরীরচর্চা করতে ভুলে যাচ্ছেন কিংবা একেবারেই এড়িয়ে

স্বাস্থ্য

যেসব অভ্যাস আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে

যেসব অভ্যাস আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে

আপনার দৈনন্দিন জীবনের অভ্যাস আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। অর্থাৎ এর উপর নির্ভর করবে জীবাণু, ভাইরাস এবং দীর্ঘস্থায়ী অসুস্থতা বিরুদ্ধে আপনার দেহের নিজেকে রক্ষা করার ক্ষমতা। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর অভ্যাসগুলি বদলে নিতে পারলে আপনার দেহের প্রতিরোধ ব্যবস্থা আরও কর্মক্ষম হয়ে উঠবে এবং আপনাকে সুস্থ থাকতে সহায়তা করবে।

রাজনীতি

বয়কট নয়, রাষ্ট্রীয় ব্যস্ততায় ভারত সফরে যাননি দুই মন্ত্রী: ওবায়দুল কাদের

বয়কট নয়, রাষ্ট্রীয় ব্যস্ততায় ভারত সফরে যাননি দুই মন্ত্রী: ওবায়দুল কাদের

এখানে উল্লেখ্য যে, ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি তাদের এক প্রতিবেদনে বলেন, ভারতের নাগরিক সংশোধনী বিল (সিএবি) পাস হওয়ার পর দেশটির উত্তর-পূর্বাঞ্চলে সহিংসতা দেখা দেয়। এ জন্য বাংলাদেশের দুই মন্ত্রী ভারত সফর বাতিল করেছেন।

জাতীয়

খুলনায় ট্রাকের ধাক্কায় প্রাণ গেল মাছ ব্যবসায়ীর

খুলনায় ট্রাকের ধাক্কায় প্রাণ গেল মাছ ব্যবসায়ীর

খুলনায় দাঁড়িয়ে থাকা ট্রাকে অপর ট্রাকের ধাক্কা এক বাগদা চিংড়ি মাছ ব্যবসায়ী মারা গেছেন। নিহতের নাম মফিজুল তরফদার (৪৫)। তিনি পাইকগাছার লক্ষ্মীখোলার মৃত মহিউদ্দিন তরফদারের ছেলে। শুক্রবার সকালে কয়রা-পাইকগাছা রোডের শিববাটি ব্রিজের সামনে এ দুর্ঘটনা ঘটে।

জাতীয়

বরিশালে ১০৬ কেজি গাঁজাসহ নারী আটক

বরিশালে ১০৬ কেজি গাঁজাসহ নারী আটক

বরিশালের আগৈলঝাড়ায় ১০৬ কেজি গাঁজাসহ এক নারী মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৮। শুক্রবার র‌্যাব এর পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আটক নারীর নাম শাহানাজ বেগম (৪২)। তিনি উপজেলার শিহিপাশা গ্রামের আলী আকবর খানের স্ত্রী। র‌্যাব -৮ এর কোম্পানি কমান্ডার মেজর সজিবুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার রাত ১টার দিকে শাহানাজকে আটক করা হয়। তার দেয়া তথ্যে ঘরের উত্তর পাশে মাটির গর্ত থেকে ১০৬ কেজি গাঁজা উদ্ধার করা হয়।

বিনোদন

প্রকাশ্যে এলো মিথিলার ১০ অজানা তথ্য

প্রকাশ্যে এলো মিথিলার ১০ অজানা তথ্য

বাংলাদেশের জনপ্রিয় মডেল, অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা সম্প্রতি বিয়ে করেছেন কলকাতার চলচ্চিত্রকার সৃজিতকে। বিয়ের পর পরই জেনেভায় উড়াল দিয়েছেন তারা।

যা কিছু প্রথম

ভোগবাদী দর্শনের প্রথম দার্শনিক এরিস্টিপ্পাস

ভোগবাদী দর্শনের প্রথম দার্শনিক এরিস্টিপ্পাস

চতুর্থ শতাব্দীর শেষ দিকে গ্রীসে ভোগবাদী দর্শনের (Cyneraic School) উৎপত্তি ঘটে। এই দর্শনের প্রথম দার্শনিক ছিলেন এরিস্টিপ্পাস (Aristippus)। এরিস্টিপ্পাস বলতেন যে, মানুষের জীবনের লক্ষ্য হওয়া উচিৎ যতদূর সম্ভব ইন্দ্রিয়গত সুখ পাওয়া যায়।