• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২১ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬

বইমেলায় ড. নজরুল ইসলামের দুইটি বই

বইমেলায় ড. নজরুল ইসলামের দুইটি বই

নিজস্ব প্রতিবেদক২৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:৩৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

এবারের বই মেলায় পাওয়া যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্ট্যাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. নজরুল ইসলামের ব্যতিক্রমী গবেষণা মূলক দুইটি বই। একটি ’ইসলামের দৃষ্টিতে মানবতার বিরুদ্ধে অপরাধের বিচার’ ও আর অন্যটি ’ইসলামে ভোক্তা অধিকার’।

’ইসলামে ভোক্তা অধিকার’ বইটি ইসলামিক ফাউন্ডেশন প্রকাশ করেছে। আর বইটির প্রচ্ছদও করেছে তারা। বইটির মূল্য ১৩২ টাকা। তবে মেলায় ২০ ভাগ ছাড়ে পাওয়া যাচ্ছে ইসলামিক ফাউন্ডেশনের স্টলে।

এই বইটি নিয়ে লেখক বলেছেন, ’ইসলাম ভোক্তার অধিকারকে গুরুত্বের সাথে বিবেচনা করেছে। ভোক্তা যেন কোনো ক্রমেই প্রতারিত না হয়, সেজন্য সার্বিক ব্যবস্থাপনা গ্রহণ করেছে ইসলাম। প্রতারণা, মজুদদারী, হারাম পণ্য, মিথ্যা শপথ ইত্যাদি বিষয়াবলী থেকেও ইসলাম বিরত থাকতে আদেশ দিয়েছে।’

অপর বইটি ’ইসলামের দৃষ্টিতে মানবতার বিরুদ্ধে অপরাধের বিচার’ প্রকাশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর। আর তার পরিবেশক হচ্ছে নবযুগ প্রকাশনী। আর প্রচ্ছদ করেছে মশিউর রহমান। মূল্য ধরা হয়েছে তিনশ টাকা। আর তা ২০ শতাংশ ছাড়ে পাওয়া যাচ্ছে বই মেলার বাংলা একাডেমির পাশে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের স্টলে।

এই বইটি নিয়ে লেখক বলেন, এই বইটি গবেষণাধর্মী। বইটিতে মানবতা বিরোধী অপরাধ ও এর শাস্তি সম্পর্কে ইসলামের আলোকে তথ্য ও উপাত্ত তুলে ধরা হয়েছে।

প্রসঙ্গত, ড. মো. নজরুল ইসলাম একজন গবেষক, শিক্ষক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তিনি ঝালকাঠী জেলার নলছিটি উপজেলার মগড় ইউনিয়নের কাঠিপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা শাহজাহান হাওলাদার ও ফিরোজা বেগমের তৃতীয় সন্তান।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। স্নাতকোত্তর পরীক্ষায় কৃতিত্বের সাথে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করেন। মুক্তচিন্তা ও প্রগতিশীল চিন্তার ধারক ড. নজরুল পড়াশুনার পাশাপাশি বিতার্কিক ও বিতর্ক সংগঠক হিসেবে বেশ সুনাম অর্জন করেন।

তিনি প্রধানমন্ত্রীর গবেষণা ও উচ্চ শিক্ষা সহায়তা তহবিলের আওতায় বৃত্তিপ্রাপ্ত হয়ে “ইসলামে প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা: জাতিসংঘ সনদ ও বাংলাদেশের প্রেক্ষাপটে একটি পর্যালোচনা” শীর্ষক শিরোনামে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে পিএইচ.ডি ডিগ্রী অর্জন করেন।

টাইমস/টিআর/ কেআরএস

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি   

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি  

হাইকোর্টের নির্দেশ অমান্য করে ভেঙে ফেলা পুরান ঢাকার ঐতিহ্যবাহী জাহাজবাড়ি স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) চিঠি দিয়েছে সরকার। গত ১০ এপ্রিল রাজউক চেয়ারম্যান বরাবর চিঠিটি পাঠায় বাংলাদেশ ওয়াক্ফ প্রশাসন। ওই চিঠির একটি কপি বাংলাদেশ টাইমসের হাতে এসেছে।  

ডিআইজি মিজানের সম্পত্তি ও ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

ডিআইজি মিজানের সম্পত্তি ও ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

বিতর্কিত পুলিশ কর্মকর্তা ডিআইজি মিজানুর রহমানের স্থাবর-অস্থাবর সম্পত্তি এবং ব্যাংক হিসাব জব্দের আদেশ দিয়েছে আদালত।

জুলাইয়ে লাইসেন্স পাচ্ছে রাইড সার্ভিস কোম্পানিগুলো

জুলাইয়ে লাইসেন্স পাচ্ছে রাইড সার্ভিস কোম্পানিগুলো

নানা অভিযোগের মধ্য দিয়ে রাইড সেবাদাতা কোম্পানিগুলো বাংলাদেশে ব্যবসা করে যাচ্ছে। তাদের বিরুদ্ধে নানা অভিযোগ উঠলেও নীতিমালা না থাকায় এত দিন ব্যবস্থা নিতে পারছিল না বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। অবশেষে অ্যাপভিত্তিক রাইড সেবাদাতা কোম্পানিগুলোকে লাইসেন্স দেয়ার প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি।

জাতীয়

প্রত্যেকে কর্মস্থল ও বাসস্থানে গাছ লাগান: প্রধানমন্ত্রী

প্রত্যেকে কর্মস্থল ও বাসস্থানে গাছ লাগান: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়নের সঙ্গে সঙ্গে আমাদের এটাও লক্ষ্য রাখতে হবে, যে কোনো প্রকল্পের সঙ্গে বৃক্ষ রোপণ করতেই হবে এবং জলাধার সৃষ্টি এবং জলাধার সংরক্ষণ করতে হবে। প্রত্যেক নাগরিককে কর্মস্থলে ও বাসস্থানে গাছ লাগানোর আহ্বান জানিয়ে সন্তানদেরও এই পরিবেশবাদী কাজ শেখানোর পরামর্শ দেন।

জাতীয়

তুরিন আফরোজের বিরুদ্ধে মা-ভাইয়ের ভয়াবহ সব অভিযোগ

তুরিন আফরোজের বিরুদ্ধে মা-ভাইয়ের ভয়াবহ সব অভিযোগ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের বিরুদ্ধে বাড়ি দখল, মা-ভাইকে বাসা থেকে বের করে দেয়া, গ্রেপ্তারের হুমকিসহ নানা অভিযোগ করেছেন তার মা ও ভাই। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে ল রিপোর্টার্স ফোরামের(এলাআরএফ) কার্যালয়ে তুরিন আফরোজের মা সামসুন নাহার তসলিম ও ভাই শাহনেওয়াজ শিশির সংবাদ সম্মেলন করে এসব অভিযোগ উত্থাপন করেন। সংবাদ সম্মেলনে সামসুন নাহার তসলিম একটি লিখিত বক্তব্য পাঠ করেন।

জাতীয়

নুসরাত হত্যার বিচারকার্য শুরু

নুসরাত হত্যার বিচারকার্য শুরু

আগুনে পুড়িয়ে হত্যার শিকার ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যা মামলায় ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিচারকার্য শুরু হয়েছে। যার সাক্ষ্য গ্রহণ শুরু হবে আগামী ২৭ জুন। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ শুনানি শেষে এ আদেশ দেন।

আইন আদালত

চাঁপাইনবাবগঞ্জে যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের ফাঁসির রায়

চাঁপাইনবাবগঞ্জে যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের ফাঁসির রায়

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার যুবলীগ নেতা ও সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মনিরুল ইসলামকে হত্যার দায়ে নয়জনকে মৃত্যুদণ্ড এবং দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

জাতীয়

রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

গতবছর রাজধানীর কারওয়ান বাজারে দুই বাসের রেষারেষিতে কলেজছাত্র রাজীব হাসানের হাত হারানো ও পরে মৃত্যুর ঘটনায় শিক্ষার্থী রাজীব হোসেনের দুই ভাইকে ২৫ লাখ করে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রাজীব হোসেনের দুই ভাইকে এ ক্ষতিপূরণ দেবে দুই বাস কর্তৃপক্ষ।

বিনোদন

দুঃসময় যাচ্ছে শাহরুখের!

দুঃসময় যাচ্ছে শাহরুখের!

বয়স ৫২ পেরোলেও অনেক ভক্তদের ‘স্বপ্নের নায়ক’ শাহরুখ খান। তবে অনেকদিন ধরে সিনেমা হিট না হওয়ায় মিডিয়া থেকে অনেকটা পিছু হটেছেন তিনি। ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে অকপটে স্বীকারও করে নিচ্ছেন নিজের কিছু ভুল সিদ্ধান্ত! তবে সব কিছু মিলিয়ে একাধিক সিনেমা ফ্লপ হওয়ায় অন্য কাজ নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন বলিউড বাদশাহ শাহরুখ খান।