• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

জর্জ ওয়াশিংটন: সর্বক্ষেত্রে যিনি প্রথম

জর্জ ওয়াশিংটন: সর্বক্ষেত্রে যিনি প্রথম

ফিচার ডেস্ক৩১ অক্টোবর ২০১৮, ০১:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

জর্জ ওয়াশিংটন (১৭৩২-১৭৯৯) যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট এবং মার্কিন জাতির পিতা। তার নেতৃত্বেই আমেরিকান বিপ্লব সংগঠিত হয়। যুক্তরাষ্ট্র বৃটিশ শাসন থেকে স্বাধীন হয়।

ওয়াশিংটনের পৃর্বপুরুষেরা ছিলেন বৃটিশ। তার দাদা জন ওয়াশিংটন ১৬৫৬ সালে ইংল্যান্ড থেকে আমেরিকার ভার্জিনিয়ায় পাড়ি জমান। ১৭৩২ সালের ২২ফেব্রুয়ারি ব্য়াররি ভার্জিনিয়ায় জন্মগ্রহণ করেন জর্জ ওয়াশিংটন। লেখাপড়া করেন নিজ গৃহে এবং চার্চে। ১৬ বছর বয়সে সর্ভেয়ার হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৭৫০ সালে মেজর পদে ভার্জিনিয়া মিলিটারিতে যোগ দেন। তিনি ১৭৫৮ সালে বৃটিশ রেজিমেন্ট থেকে অবসর নেন এবং তার কমিশন পদত্যাগ করেন।

অবসর গ্রহণের এক মাসের মধ্যেই তিনি মার্থা ওয়াশিংটনকে বিয়ে করেন। তার গৃহে শতাধিক ক্রীতদাস থাকলেও তিনি দাসপ্রথার সমর্থক ছিলেন না। ১৭৫৮ সালে তিনি রাজনীতিতে যুক্ত হন এবং ভার্জিনিয়ার হাউস অব বুর্গেসের সদস্য নির্বচিত হন। এসময় তিনি বৃটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে কথা বলেন এবং বৃটিশ পণ্য বর্জনের আহবান জানান। ১৭৭৫ সালে তিনি প্রথম মহাদেশীয় কংগ্রেসের সদস্য নির্বাচিত হন এবং ব্রিটিশ বিরোধী যুদ্ধে কমান্ডার-ইন-চীফ নিযুক্ত হন। ১৭৮৩ সালে তিনি আমেরিকার স্বাধীনতা ঘোষণা করেন। ১৭৮৯ সালে তিনি আমেরিকার প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন। আমেরিকার ইতিহসে তিনিই একমাত্র প্রেসিডেন্ট যিনি প্রত্যেক ইলেক্টরের ভোটে নির্বাচিত হন।

তিনি অন্য রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার পরিবর্তে বহির্বিশ্বের সাথে বাণিজ্যিক সম্পর্ক গড়ে তোলার উপর জোর দেন। ১৭৯৭ সালে তিনি প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দেন। অবশেষে ১৭৯৯ সালের ১৪ ডিসেম্বর তিনি মারা যান। তার মৃত্যুতে খোদ বৃটিশ বাহিনী তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানায়। এমন কি নেপোলিয়ান দশ দিনের শোক ঘোষণা করেন।

ওয়াশিংটন আমেরিকানদের কাছে এতই জনপ্রিয় ছিলেন যে, তিনি চাইলে আমেরিকার রাজা হয়ে থাকতে পারতেন। কিন্তু তিনি কেবল একজন মার্কিন নাগরিকই হতে স্বাচ্ছন্দবোধ করতেন। তিনি কেবল একজন সৈনিক এবং বিপ্লবীই ছিলেন না, ছিলেন একজন মহান ব্যাক্তিত্বের অধিকারী, দায়িত্ববান, সম্মানিত এবং দেশপ্রেমিক। যুদ্ধে, শান্তিতে এবং নেতৃত্বে সকল ক্ষেত্রেই তিনি ছিলেন প্রথম।

পাকিস্তান থেকে বিমানে এল পেঁয়াজ

পাকিস্তান থেকে বিমানে এল পেঁয়াজ

পাকিস্তানের করাচি থেকে ৮১ টন ৫০০ কেজি পেঁয়াজ নিয়ে একটি

রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন, দেড় ঘণ্টা পর নিয়ন্ত্রণে

রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন, দেড় ঘণ্টা পর নিয়ন্ত্রণে

ঢাকার টিকাটুলির রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটেছে।

পদ্মার চেয়েও বড় সেতু হতে যাচ্ছে বরিশাল-ভোলায়

পদ্মার চেয়েও বড় সেতু হতে যাচ্ছে বরিশাল-ভোলায়

বরিশাল থেকে ভোলায় দেশের দীর্ঘতম সেতু নির্মাণ করা হবে। যা

জাতীয়

তূর্ণা নিশীথার চালকসহ ৩ জন দায়ী: রেলমন্ত্রী

তূর্ণা নিশীথার চালকসহ ৩ জন দায়ী: রেলমন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ট্রেন দুর্ঘটনায় তূর্ণা নিশীথা এক্সপ্রেস ট্রেনের লোকোমাস্টার তাছের উদ্দিন, সহকারী লোকোমাস্টার অপু দে এবং গার্ড মো. আবদুর রহমানকে দায়ী করেছে রেলওয়ের তিনটি তদন্ত কমিটি। বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এ তথ্য দেন।

জাতীয়

নুসরাতের ভিডিও ছড়িয়ে দেওয়ার রায় ২৮ নভেম্বর

নুসরাতের ভিডিও ছড়িয়ে দেওয়ার রায় ২৮ নভেম্বর

ফেনীর সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার রায় ২৮ নভেম্বর ঘোষণা করা হবে। বুধবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন রায় ঘোষণার এই তারিখ ধার্য করেন। সাইবার ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি (পিপি) নজরুল ইসলাম শামীম জানান, ফেনীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহানের আপত্তিকর ভিডিও ইন্টারনেটে ছেড়ে দেওয়ার ঘটনায় সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। এ মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। আদালত আগামী ২৮ নভেম্বর রায় ঘোষণার দিন ঠিক করেছেন।

রাজনীতি

সরকার সবসময়ই কোটারি শ্রমিক শ্রেণির কাছে জিম্মি: ফখরুল

সরকার সবসময়ই কোটারি শ্রমিক শ্রেণির কাছে জিম্মি: ফখরুল

নতুন সড়ক পরিবহন  আইন ও যান চলাচল বন্ধ প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সমস্যাটা হলো সরকার তো মনে করে না এসব বিষয়ে কারও সঙ্গে আলোচনা করার প্রয়োজন আছে। সড়ক আইনটি অত্যন্ত গুরুত্ব দিয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে বাস্তবায়ন করা উচিত। আইন শক্ত হওয়া উচিত। পাশাপাশি আইনের প্রয়োগও থাকতে হবে। বুধবার সকালে ঠাকুরগাঁও শহরের কালীবাড়ি এলাকায় নিজ বাসভবনের সামনে সাংবাদিকদের মির্জা ফখরুল এসব কথা বলেন।

রাজনীতি

সম্রাট ভাই আমাকে আদর, স্নেহ করতেন: সিদ্দিকী নাজমুল

সম্রাট ভাই আমাকে আদর, স্নেহ করতেন: সিদ্দিকী নাজমুল

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের  সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকার কথা স্বীকার করেছেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম। নাজমুল বলেছেন, সম্রাট ভাই আমাকে আদর করতেন, স্নেহ করতেন রাজনীতির মাঠেই তার সঙ্গে আমার সম্পর্ক হয়েছিল।

জাতীয়

থাপ্পড় দিয়ে শিক্ষার্থীর কানের পর্দা ফাটলেন প্রধান শিক্ষক

থাপ্পড় দিয়ে শিক্ষার্থীর কানের পর্দা ফাটলেন প্রধান শিক্ষক

ফরিদপুরের নগরকান্দায় শিক্ষার্থীকে থাপ্পড় দিয়ে কানের পর্দা ফাটিয়ে দেয়ার অভিযোগ উঠেছে বিদ্যালয়ের ‍প্রধান শিক্ষকের বিরুদ্ধে। এ ঘটনায় বুধবার প্রধান শিক্ষকের অপসারণসহ শিক্ষার্থী নির্যাতনের বিচারের দাবিতে ঝাড়ু মিছিল করেছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর আগে সোমবার উপজেলার চর যশোরদী হাজী আবদুল মজিদ উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

ভ্রমণ

এই শীতে ঘুরে আসুন চায়ের রাজধানীতে পর্ব-১

এই শীতে ঘুরে আসুন চায়ের রাজধানীতে পর্ব-১

যত দূর চোখ যায় কেবল সবুজের হাতছানি। চা বাগানের সারি সারি টিলা, আঁকাবাঁকা পাহাড়ি পথ আর ঘন সবুজ অরণ্যের অপরূপ সৌন্দর্য যে কাউকে আকৃষ্ট করে। তাই পর্যটকরা বার বার ছুটে যায় চায়ের রাজধানীখ্যাত শ্রীমঙ্গলের চিরসবুজের শোভা আর বৃষ্টিস্নাত পাহাড়ি সৌন্দর্য দেখতে। ৯২টি চা বাগানের সতেজ সবুজ পাতায় পূর্ণ হয়ে আছে মৌলভীবাজার জেলার নিসর্গশোভা। পর্যটনকেন্দ্র হিসেবে এবং চায়ের রাজধানী হিসেবে মৌলভীবাজার জেলার খ্যাতি সর্বত্রই ছড়িয়ে পড়েছে। নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য আর নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি এই মৌলভীবাজারে বেড়াতে যাওয়ার এখনই সময়।